বাংলা নিউজ > ঘরে বাইরে > Tripura: কিংমেকার হতে পারেনি তিপ্রা মোথা, সিপিএমকে টপকে প্রথম বিধানসভায় পা

Tripura: কিংমেকার হতে পারেনি তিপ্রা মোথা, সিপিএমকে টপকে প্রথম বিধানসভায় পা

প্রদ্য়োৎ কিশোর দেববর্মা, তিপ্রা মোথার প্রধান ((File image)) (HT_PRINT)

তিপ্রা মোথার বিকে রংখল জানিয়েছেন, ভোটাররা যা ফলাফল জানিয়েছে তা মেনে নিয়েছি।আমরা রাজ্য়ের উন্নয়নের কাজ করব। ১৭-১৯টি আসন জিতব ভেবেছিলাম। ফলাফল পর্যালোচনা করা হবে। তবে কেন কিছু আসনে হারলাম তা কিছুটা বুঝতে পেরেছি।

প্রিয়াঙ্কা দেববর্মন

বাম কংগ্রেস তো ছিলই। এবারের ভোটে ত্রিপুরায় নতুন রাজনৈতিক শক্তি হিসাবে উঠে এল তিপ্রা মোথা। দ্বিতীয় শক্তিধারী দল বলা যেতেই পারে। তারা পেয়েছে ১৩টি আসন। অন্যদিকে সিপিএম পেয়েছে ১১টি ও কংগ্রেস পেয়েছে ৩টি আসন। বিজেপি ৩২টি আসন পেয়েছে। তার সহযোগী আইপিএফটি পেয়েছে ১টি আসন।

তবে রাজনৈতিক পর্যবেক্ষকরা প্রত্যাশা করেছিলেন রাজপরিবারের সদস্য প্রদ্য়োৎ কিশোর দেববর্মা হয়তো কিং মেকারের ভূমিকা নেবেন।কিন্তু সেটা আর হল না।

এবার ৪২টি আসনে প্রার্থী দিয়েছিল তিপ্রা মোথা। গ্রেটার তিপ্রাল্যান্ডের দাবি তুলেছিলেন তারা। এনিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকেও বসেছিলেন তারা। কিন্তু সফল কিছু হয়নি। এরপর ভোটে লড়ার সিদ্ধান্ত। গ্রেটার তিপ্রাল্যান্ডের লিখিত প্রতিশ্রুতি না পেলে তারা কারোর সঙ্গে জোট করবে না বলে জানিয়েছিল।

৪২টি আসনের মধ্য়ে তিপ্রা মোথা পেয়েছে ১৩টি আসন। ৫৫টি আসনে লড়াই করে ৩২টি আসন পেয়েছে বিজেপি। ৪৭টি আসনের মধ্য়ে সিপিএম পেয়েছে মাত্র ১১টি আসন।

তিপ্রা মোথার বিকে রংখল জানিয়েছেন, ভোটাররা যা ফলাফল জানিয়েছে তা মেনে নিয়েছি।আমরা রাজ্য়ের উন্নয়নের কাজ করব। ১৭-১৯টি আসন জিতব ভেবেছিলাম। ফলাফল পর্যালোচনা করা হবে। তবে কেন কিছু আসনে হারলাম তা কিছুটা বুঝতে পেরেছি।

২০২১ সালের তিপ্রা মোথা শুরু করেছিলেন প্রদ্য়োৎ কিশোর। তাঁর দাবি গ্রেটার তিপ্রাল্যান্ড দিতে হবে। তাদের এই দাবির জেরে তারা দ্রুত প্রত্যন্ত এলাকায় প্রভাব বিস্তার করতে শুরু করেন। ত্রিপুরা ট্রাইবাল এরিয়া অটোনোমাস ডিস্ট্রিক্ট কাউন্সিলেও তারা ক্ষমতা পেয়েছিলেন। দল তৈরির দুমাসের মধ্য়ে এই ভোট হয়েছিল। সেখানে ২৮টি আসনের মধ্যে তিপ্রা মোথা পেয়েছিল ১৮টি আসন।  সেবার ৯টা আসন পেয়েছিল বিজেপি। একটি পেয়েছিল নির্দল প্রার্থী।

তবে এবার বিধানসভা ভোটে ক্ষমতা দখল থেকে দূরেই থাকল তারা। কিন্তু বাম-কংগ্রেসের থেকে তারা এগিয়েই থাকল। এদিকে এবার ভোট প্রচারে এসে বিজেপির তাবড় নেতারা তিপ্রা মোথাকে নিশানা করে তির ছুঁড়তেন। তৃণমূলকে তারা ধর্তব্যের মধ্য়েই রাখেনি। তবে এবার সেই তৃণমূল খাতাই খুলতে পারেনি ত্রিপুরায়। কার্যত অপ্রাসঙ্গিক হয়ে গিয়েছে তৃণমূল। কিন্তু দ্বিতীয় শক্তি হিসাবে উঠে এসেছে তিপ্রা মোথা।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

স্বয়ম্ভু ‘সৌম্যদীপ’-এর সঙ্গে প্রেমের জল্পনা! অঙ্কিতা বলে বসলেন, ‘যদি একটা চুমু…’ 'খুব গরম লাগছে', বলে ভাষণের মাঝেই বোতল থেকে মাথায় ডল ঢাললেন রাহুল গান্ধী! পরিশ্রমের ফল পাবেন, হবে ইচ্ছাপূরণ! মিথুন সহ বহু রাশির সৌভাগ্যের সময় শুরু হচ্ছে ‘বিরাট ভূমিকম্প আসবে, ৪ জুনের পর সব পরিবারবাদী পার্টি ভেঙে টুকরো টুকরো হয়ে যাবে’ ১৯-র অঙ্ক হারিয়ে দিল ২৪-এর বাংলাকে, সামনে এল ভোট ষষ্ঠীর ৮ আসনের নয়া পরিসংখ্যান তৃণমূলের হাতে আর একটাই হাতিয়ার অবশিষ্ট রয়েছে, ‘এটা হতে দেব না’: নরেন্দ্র মোদী কয়েক কিলো বাড়তি ওজন নিয়ে ভাবছেন? কোন সময়ে ওজন মাপছেন, সেটিতেও সমস্যা হতে পারে TDS নিয়ে নয়া নয়া আপডেট আয়কর দফতরের, 'ডবল শাস্তিতে' মাথায় হাত পড়বে করদাতাদের! সেপটিক ট্যাঙ্ক থেকে পাওয়া মাংস ও চুল সাংসদের? ডিএনএ টেস্টে কলকাতায় আসছেন মেয়ে গত ৮টি T20 বিশ্বকাপে সব থেকে বেশি রান করে গোল্ডেন ব্যাট জেতেন কারা?

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.