বাংলা নিউজ > ঘরে বাইরে > TRP দুর্নীতি- আপাতত সংবাদ চ্যানেলের সাপ্তাহিক জনপ্রিয়তার হিসেব দেবে না BARC
রিপাবলিক সিইও (PTI)
রিপাবলিক সিইও (PTI)

TRP দুর্নীতি- আপাতত সংবাদ চ্যানেলের সাপ্তাহিক জনপ্রিয়তার হিসেব দেবে না BARC

আট থেকে বারো সপ্তাহ বন্ধ থাকবে টিআরপি রেটিংস তালিকা প্রকাশ। 

টিআরপি দুর্নীতির জেরে আপাতত সংবাদ চ্যানেলের রেটিং বন্ধ রাখবে বার্ক। বৃহস্পতিবার এই সিদ্ধান্ত জানিয়েছে Broadcast Audience Research Council (BARC) কোনও ভাষাতেই আপাতত সাপ্তাহিক Television Rating Points (TRP) দেওয়া হবে না কিছুদিনের জন্য। 

কাউন্সিল বলেছে যে তারা এই পদ্ধতিটি সংখ্যাতত্ত্বের দিক থেকে সঠিক, সেটা খতিয়ে দেখবেন। কিভাবে এতে উন্নতি করা যায় সেটিও দেখা হবে। পুরো প্রক্রিয়াটি শেষ হতে ১২ সপ্তাহ অবধি সময় লাগতে পারে। 

প্রসঙ্গত চলতি মাসেই মুম্বই পুলিশ ফাঁস করেছে ফেক টিআরপি স্ক্যামের কথা। পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। কাঠগড়ায় অর্ণব গোস্বামীর রিপাবলিক সহ তিনটি চ্যানেল। অর্ণবের চ্যানেলের কর্মীদেরও জিজ্ঞাসাবাদ করতে পুলিশ। 

এই টিআরপি দেখিয়েই বিজ্ঞাপনদাতাদের আকৃষ্ট করে চ্যানেলগুলি। বছরে প্রায় ৩২ হাজার কোটির অ্যাড আসে। এই টিআরপি মাপার প্রক্রিয়া কিছু অসাধু কর্মীর জেরে সঠিক ভাবে সম্পন্ন হচ্ছিল না বলে অভিযোগ। সেই জন্য আপাতত প্রক্রিয়া স্থগিত রাখা হল। হিন্দি, ইংলিশ ও আঞ্চলিক ভাষার সংবাদ ও বাণিজ্য খবরের চ্যানেলের ক্ষেত্রে আপাতত রেটিং দেওয়া হবে না। প্রক্রিয়াটি বজ্রকঠিন করা যাতে টিভি শিল্প সঠিক বৃদ্ধির পথে এগিয়ে যেতে পারে, সেটাই লক্ষ্য বলে জানিয়েছে বার্ক ইন্ডিয়ার চেয়ারম্যান। 

 

বন্ধ করুন