বাংলা নিউজ > ঘরে বাইরে > জোট করে হায়দরাবাদ দখল করল টিআরএস–মিম, ফুঁসছে বিজেপি
ফাইল ছবি
ফাইল ছবি

জোট করে হায়দরাবাদ দখল করল টিআরএস–মিম, ফুঁসছে বিজেপি

  • এই নির্বাচনে তাদের পেছন থেকে সহায়তা করেছে আসাদউদ্দিন ওয়াইসির দল এআইএমআইএম, আর তার জন্য তাদের ধন্যবাদ জানানো হয়েছে টিআরএসের পক্ষ থেকে।

গ্রেটার হায়দরাবাদ পৌরসভার নির্বাচনে বাজিমাত করল তেলঙ্গানা রাষ্ট্রীয় সমিতি। তাঁদের দল থেকেই হল নতুন মেয়র। এই নির্বাচনে তাদের পেছন থেকে সহায়তা করেছে আসাদউদ্দিন ওয়াইসির দল এআইএমআইএম, আর তার জন্য তাদের ধন্যবাদ জানানো হয়েছে টিআরএসের পক্ষ থেকে। গ্রেটার হায়দরাবাদ পৌরসভার নতুন মেয়র হয়েছেন গাড়ওয়াল বিজয়লক্ষ্মী। তিনি দলের সংসদীয় নেতা কে কেশব রাওয়ের মেয়ে। যিনি বাঞ্জারা হিলস এলাকা থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

এই নির্বাচনে বিজয়লক্ষ্মী বিজেপি প্রার্থী রাধা ধীরাজ রেড্ডিকে হারিয়ে দেন। সুতরাং এই পুরসভা দখল করার যে ছক ছিল বিজেপির তা বানচাল হয়ে গেল। ২০১৪ সালে তেলঙ্গানা রাজ্য ঘোষণা হওয়ার তিনিই প্রথম মহিলা মেয়র হলেন। এখানেই শেষ নয়, ডেপুটি মেয়র পদেও গোহারা হেরেছে বিজেপি। এখানে মোতি শ্রীলথা রেড্ডি জিতেছেন টিআরএসের টিকিটে। পরাজিত হয়েছেন বিজেপির শঙ্কর যাদব। এই দুই মহিলা প্রার্থীকে টিকিট দিয়েছিলেন তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও।

এই নির্বাচনে এক সুন্দর খেলা খেলে দেয় এআইএমআইএম। টিআরএস এখানে প্রাপ্ত আসন পেয়েছিল মাত্র ৫৬টি। যেখানে বিজেপি পেয়েছিল ৪৮টি আসন। মোট আসন সংখ্যা ১৫০। সুতরাং একটা টানটান অঙ্ক তৈরি হয়। চূড়ান্ত সংখ্যাগরিষ্ঠতা পেতে দরকার ছিল আরও ২০টি আসন। এই পরিস্থিতিতে ওয়াইসির দলের হাতে ছিল ৪৪টি আসন। তারা হঠাৎ সিদ্ধান্ত নিয়ে জানিয়ে দেয় টিআরএসকে সমর্থন করবে তাঁরা। তখনই গোটা খেলা বদলে যায়। জোর ধাক্কা খায় বিজেপি। টিআরএস এবং এআইএমআইএম মিলিয়ে মোট ১০০টি আসন দাঁড়ায়।

বন্ধ করুন