বাংলা নিউজ > ঘরে বাইরে > Mohan Bhagwat: 'প্রকৃত সেবক কখনও অহংকারী হয় না', তবে ভোটের সময়…' আক্ষেপ RSS প্রধানের

Mohan Bhagwat: 'প্রকৃত সেবক কখনও অহংকারী হয় না', তবে ভোটের সময়…' আক্ষেপ RSS প্রধানের

আরএসএস প্রধান মোহন ভাগবত। (ANI)

মোহন ভাগবত তাঁর ভাষণে হিংসা কবলিত মণিপুরের কথা উল্লেখ করে বলেন, রাজ্যটি এক বছরেরও বেশি সময় ধরে শান্তির জন্য অপেক্ষা করছে। জানিয়েছেন তিনি। 

আরএসএস প্রধান মোহন ভাগবত সোমবার বলেছেন, সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে রাজনৈতিক দলগুলি শালীনতা বজায় রাখেনি। মহারাষ্ট্রের নাগপুরে আরএসএসের এক অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে তিনি বলেন, একজন সত্যিকারের সেবক (যিনি মানুষের সেবা করেন) কখনও ঔদ্ধত্য দেখান না এবং জনজীবনে সর্বদা শালীনতা বজায় রাখেন।

তিনি বলেন, 'একজন প্রকৃত সেবক কাজ করার সময় শালীনতা বজায় রাখেন... যিনি শালীনতা বজায় রাখেন তিনি তার কাজ করেন, কিন্তু অনাসক্ত থাকেন। আমি যে এই কাজ করেছি তাতে কোনও অহংকার নেই। একমাত্র এই ধরনের ব্যক্তিরই সেবক বলার অধিকার রয়েছে।

মোহন ভাগবত তাঁর ভাষণে হিংসা কবলিত মণিপুরের কথা উল্লেখ করে বলেন, রাজ্যটি এক বছরেরও বেশি সময় ধরে শান্তির জন্য অপেক্ষা করছে।

তিনি বলেন, 'মণিপুর গত এক বছর ধরে শান্তি খুঁজছে। এটা অগ্রাধিকার ভিত্তিতে আলোচনা করা উচিত। গত ১০ বছর ধরে রাজ্যে শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছিল। মনে হচ্ছিল পুরনো 'বন্দুক সংস্কৃতি'র মৃত্যু হয়েছে। সেখানে যে আকস্মিক উত্তেজনা উঠেছিল বা সেখানে জেগে ওঠা আগুনে তা এখনও জ্বলছে। সেদিকে কে নজর দেবে? এটিকে অগ্রাধিকার দেওয়া এবং এটি নোট করা কর্তব্য,' বলেছেন আরএসএস প্রধান

নরেন্দ্র মোদী টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হওয়ার একদিন পর তিনি এই মন্তব্য করলেন।

মণিপুরে মেইতেই এবং কুকি সম্প্রদায়ের মধ্যে জাতিগত সহিংসতা দেখা যাচ্ছে।

মোহন ভাগবত বলেন, ভোটের রাজনীতি একটি প্রতিযোগিতা, যুদ্ধ নয়।

তিনি বলেন, নির্বাচন গণতন্ত্রের একটি অপরিহার্য প্রক্রিয়া, এতে দুটি দল রয়েছে, তাই প্রতিযোগিতা রয়েছে, যদি প্রতিযোগিতা থাকে তবে একটিকে এগিয়ে নিয়ে যাওয়া এবং অন্যকে পিছনে ঠেলে দেওয়ার কাজ রয়েছে। এটা ব্যবহার করবেন না, জনগণ কেন নির্বাচিত হচ্ছে? তারা সংসদে গিয়ে বসবে, দেশ চালাবে, ঐকমত্য গড়ে তুলে দেশ চালাবে, ঐকমত্য গড়ে তুলে আমাদের ঐতিহ্য চালাবে। প্রতিটি ব্যক্তির মন এবং মানসিকতা আলাদা, তাই একই মতামত থাকা সম্ভব নয়, তবে সমাজের লোকেরা যখন ভিন্ন মন থাকা সত্ত্বেও একসাথে চলার সিদ্ধান্ত নেয়, তখন পারস্পরিক সম্মতি তৈরি হয়। সংসদে দু'টি দল আছে, তাই দু'পক্ষই মুখোশ উন্মোচিত হয়েছে, যাঁরা প্রতিযোগিতায় নেমেছেন, তাঁদের মধ্যে ঐকমত্যে পৌঁছানো একটু কঠিন, তাই আমরা সংখ্যাগরিষ্ঠতার আশা নিই, প্রতিযোগিতা আছে, পারস্পরিক যুদ্ধ নয়।

তিনি আক্ষেপ করেছিলেন যে আরএসএসকেও নির্বাচনে টেনে আনা হয়েছিল।

‘আমরা যেভাবে একে অপরের সমালোচনা করতে শুরু করলাম, এবং প্রচারে আমাদের কার্যকলাপ যেভাবে সমাজে বিভেদ বাড়াবে, দুটি গোষ্ঠীকে বিভক্ত করবে, পারস্পরিক সন্দেহের জন্ম দেবে, তাও খেয়াল করা হয়নি এবং সংঘের মতো সংগঠনগুলিকেও এর মধ্যে টেনে আনা হয়েছিল, প্রযুক্তিগত মিথ্যাচারকে প্রপস দিয়ে পরিবেশন করা হয়েছিল, সম্পূর্ণ মিথ্যা; ভদ্রমহোদয়গণ এই বিজ্ঞান ব্যবহার করেন না।’

আরএসএস প্রধান জোর দিয়েছিলেন যে নির্বাচনের সময় শালীনতা অনুসরণ করা গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, 'নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ক্ষেত্রেও শিষ্টাচার রয়েছে, সেই শিষ্টাচার মানা হয়নি, কারণ শালীনতা অনুসরণ করা দরকার কারণ আমাদের দেশের সামনে চ্যালেঞ্জগুলি শেষ হয়নি"।

মোহন ভাগবত বিভিন্ন ক্ষেত্রে অনেক কিছু অর্জনের জন্য নরেন্দ্র মোদী সরকারের প্রশংসা করেছিলেন। তবে ভারত 'চ্যালেঞ্জমুক্ত' নয় বলেও মন্তব্য করেন তিনি।

দু'পক্ষের শোরগোল প্রচারের পর এনডিএ জাতীয় নির্বাচনে ২৯৩টি আসন জিতে জয়ী হয়। বিরোধীদের ভারতীয় জোট পেয়েছে ২৩৪টি আসন।

সংবাদ সংস্থা এএনআই ইনপুট সহ 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

প্যারিস অলিম্পিক্সের ঠিক আগেই ফের সোনা জয় নীরজের, ছুড়লেন ৮৫.৯৭ মিটার রেললাইনের ট্র্যাকে বসেছিল ১০ সিংহ, দ্রুত গতিতে ট্রেন আসতেই ঘটল অদ্ভুত কাণ্ড আইন বহির্ভূতভাবে বিরোধীদের মুখ বন্ধ করতে চাইছে শাসকদল, ফল ভালো হবে না: শুভেন্দু মোদীর সঙ্গে সাক্ষাতের পর ভারত-কানাডার মিলমিশের 'সুযোগ’ দেখতে পাচ্ছেন ট্রুডো! কেমব্রিজে মহারাজের বোট সফর! ডোনা-সৌরভের রোম্যান্টিক ছবি ভাইরাল, কে করলেন শেয়ার? ১০ দিনের মধ্যে বকেয়া তিন কোটি মেটাতে হবে- আইনি হুমকি সদ্য বরখাস্ত স্টিম্যাচের মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুনের রাশিফল আজ কাদের প্রেমের জীবন খালি খালি লাগতে পারে? দেখে নিন কী বলছে আজকের প্রেম রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুনের রাশিফল

T20 WC 2024

ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.