বাংলা নিউজ > ঘরে বাইরে > গত সপ্তাহে ইরান আক্রমণ করতে চেয়েছিলেন ট্রাম্প, নিরস্ত করেন পরামর্শদাতারা
ডোনাল্ড ট্রাম্প।
ডোনাল্ড ট্রাম্প।

গত সপ্তাহে ইরান আক্রমণ করতে চেয়েছিলেন ট্রাম্প, নিরস্ত করেন পরামর্শদাতারা

  • ২০১৮ সালে ইরানের সঙ্গে ওবামা জমানায় হওয়া নিউক্লিয়ার ডিল থেকে বেরিয়ে আসেন ট্রাম্প। এরপর নানান আর্থিক নিষেধাজ্ঞা চাপিয়ে দেন তিনি

ক্ষমতা গেছে, দম্ভ যায়নি মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের। নির্বাচনে হারের পরেও গত সপ্তাহে ইরানের প্রধান পারমাণবিক কেন্দ্রে হামলা চালাতে চেয়েছিলেন তিনি। যদিও অনেক কষ্টে তাঁকে বুঝিয়ে নিরস্ত করেন পরামর্শদাতারা। 

জানা যাচ্ছে গত সপ্তাহে বৃহস্পতিবার ওভাল অফিসে শীর্ষ নেতৃত্বের উপস্থিতিতে ট্রাম্প জিজ্ঞেস করেন যে ইরানে আক্রমণ করার কি কি পথ আছে। উপস্থিত ছিলেন মাইক পেন্স, মাইক পম্পেও ছাড়া সেনাকর্তারা। নিউ ইয়র্ক টাইমসকে সেই বৈঠক সম্বন্ধে অবহিত এক ব্যক্তি জানিয়েছেন ট্রাম্পকে সব বিকল্প বলা হয় ও এটাও জানানো হয় হামলা চালালে ওখানে হিংসা ছড়িয়ে পড়তে পারে। তখন ট্রাম্প ঠিক করেন তাহলে আর হামলা চালানোর পথে যাবেন না। 

২০১৮ সালে ইরানের সঙ্গে ওবামা জমানায় হওয়া নিউক্লিয়ার ডিল থেকে বেরিয়ে আসেন ট্রাম্প। এরপর নানান আর্থিক নিষেধাজ্ঞা চাপিয়ে দেন তিনি। কিন্তু তাতে ইরান পারমাণবিক বোমা বানানোর কাজ থামায়নি। এই মুহূর্তে তাদের কাছে ২.৪ টন ইউরেনিয়াম আছে যেটা ২০২.৮ কেজির যে ঊর্ধ্বসীমা ছিল, তার থেকে অনেক বেশি। 

ভোটে হারলেও এখনও হার মানেননি ট্রাম্প। তাঁর দাবি যে কারচুপি করে জিতেছে জো বাইডেন, আসলে তিনিই জিতেছেন। জাতীয় নিরাপত্তা সংক্রান্ত ফাইলও দেখতে দেওয়া হচ্ছে না বাইডেনের টিমকে। তার মধ্যেই এল এই খবর। তবে এই নিয়ে হোয়াইট হাউস ও বাইডেনের দল, কেউই মন্তব্য করেনি। 

বন্ধ করুন