বাড়ি > ঘরে বাইরে > পিছোচ্ছে G-৭, ভারতকে বৈঠকে চান ট্রাম্প, চিনকে চাপে রাখতেই কি নয়া কৌশল?
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি সৌজন্য এপি)
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি সৌজন্য এপি)

পিছোচ্ছে G-৭, ভারতকে বৈঠকে চান ট্রাম্প, চিনকে চাপে রাখতেই কি নয়া কৌশল?

  • ভারত, রাশিয়া-সহ চারটি দেশকে সেই বৈঠকে আমন্ত্রণ জানাতে চাইছেন তিনি।

জুনে জি-৭ জোটের শীর্ষ বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু তা পিছিয়ে সেপ্টেম্বরে করতে চাইছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে ভারত, রাশিয়া-সহ চারটি দেশকে সেই বৈঠকে আমন্ত্রণ জানাতে চাইছেন তিনি।

ফ্লোরিডা থেকে ফেরার সময় এয়ার ফোর্স ওয়ানে সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘বিশ্বে কী চলছে, তা ঠিকভাবে জি-৭ তুলে ধরতে পারছে বলে আমার মনে হয় না। এটায় খুব সেকেলে দেশগুলি রয়েছে।’

ট্রাম্প জানান, বৈঠকের নয়া তারিখ এখনও ঠিক করেননি। তবে আগামী সেপ্টেম্বরে নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার অধিবেশন চলাকালীন বা আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর সেই বৈঠক হতে পারে। বৈঠকে ভারত, অস্ট্রেলিয়া, রাশিয়া এবং দক্ষিণ কোরিয়াকে ডাকার পরিকল্পনা করছেন বলে জানান ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্টের এক সহযোগী জানান, ভবিষ্যতে চিনকে কীভাবে সামলানো হবে, তা আলোচনার জন্য চিরাচরিত মিত্র দেশগুলিকে একসঙ্গে আনার পরিকল্পনা করছেন ট্রাম্প। তবে ওই চার দেশকে শুধুমাত্র আমন্ত্রণ জানাতে চান নাকি জি-৭-এর স্থায়ী সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করতে চান, সেই বিষয়টি অবশ্য স্পষ্ট হয়নি। কারণ এবারের আহ্বায়ক হিসেবে অন্য দেশকে আমন্ত্রণ জানানোর ক্ষমতা রয়েছে আমেরিকার। 

একইভাবে ২০১৪ সালের শীর্ষ বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানিয়েছিল সেবারের আহ্বায়ক দেশ ফ্রান্স। ২০০৫ সালে সেই বৈঠকে যোগ দিয়েছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং। সেই সময় অবশ্য রাশিয়াও ওই গোষ্ঠীর অন্তর্ভুক্ত ছিল এবং তা জি-৮ নামে পরিচিত ছিল। কিন্তু ২০১৪ সালে ক্রিমিয়াকে বাদ দেওয়ার জন্য রাশিয়াকে সেই গোষ্ঠী থেকে বহিষ্কার করা হয়।

বন্ধ করুন