ডোনাল্ড ট্রাম্প  (AP)
ডোনাল্ড ট্রাম্প (AP)

আপাতত বাণিজ্য চুক্তির সম্ভাবনা নেই, ভারত সফরের আগে ইঙ্গিত ট্রাম্পের

কথাবার্তা চলছে বাণিজ্য চুক্তি নিয়ে, বললেন ডোনাল্ড ট্রাম্প।

চেষ্টা চলছে। কিন্তু সম্পূর্ণ ভারত-মার্কিন বাণিজ্য চুক্তি এখনই করা সম্ভব হবে না, বলে জানালেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নভেম্বরে মার্কিন নির্বাচনের আগেও এই চুক্তি সম্পন্ন হবে কিনা, সেই নিয়ে নিশ্চিত নন ট্রাম্প।

মেরিল্যান্ডে সামরিক ছাউনিতে ট্রাম্প বলেন যে খুব বড়ো চুক্তি হবে ভারতের সঙ্গে, কিন্তু কবে হবে তা ঠিক নিই। তবে কিছু প্রতীকি চুক্তি এখন হতে পারে, সেই ইঙ্গিতও দেন ট্রাম্প। বাণিজ্য চুক্তি নিয়ে ভারতের সঙ্গে কথা যে আমেরিকার আশানুরূপ হচ্ছে না, সেটাই সাফ করে দেন তিনি। ট্রাম্প বলেন যে ভারত তাদের সঙ্গে ভালো আচরণ করছে না। তবে তিনি নরেন্দ্র মোদীকে থুব পছন্দ করেন বলে জানান ট্রাম্প। চলতি মাসের ২৪-২৫ তারিখ ভারত সফরে আসবেন ডোনাল্ড ট্রাম্প। প্রথমে গুজরাতে ও পরে দিল্লিতে যাবেন মার্কিন প্রেসিডেন্ট।


মোতেরা স্টেডিয়ামে যেখানে তাঁকে সংবর্ধনা দেওয়া হবে, সেটি নিয়ে প্রচন্ড উত্তেজিত তিনি। সাংবাদিকদের সবাইকে ভারতে আসতে বলেন তিনি। সবাই খুব এনজয় করবেন বলে আশা প্রকাশ করেন ট্রাম্প।

বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়ামের মোতেরায় উদ্বোধন করবেন তিনি। এদিন ফের তিনি বলেন যে এয়ারপোর্ট থেকে স্টেডিয়ামে যাওয়ার পথে সাত মিলিয়ন, অর্থাত্ ৭০ লক্ষ মানুষ তাঁকে স্বাগত জানাতে আসবেন।

মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথিজার ভারতে আসছেন না ট্রাম্পের সঙ্গে। এই থেকেই সবাই আন্দাজ করেছিল যে পুরোদস্তুর চুক্তি এই যাত্রায় হবে না। সমস্ত মার্কিন সংস্থা যারা ভারতে কাজ করে, তাদের ডেটা এই দেশে স্টোর করার নয়াদিল্লির দাবি কিছুতেই মানতে রাজি নয় ওয়াশিংটন। এছাড়াও আমদানি সংক্রান্ত ভারতের বিভিন্ন নিয়মকানুন ইত্যাদি নিয়ে দুই দেশের মধ্যে মতাভেদ আছে।






বন্ধ করুন