বাড়ি > ঘরে বাইরে > Microsoft-এর TikTok কেনার কথাবার্তার মধ্যেই অ্যাপটিকে ব্যান করতে চলেছেন ট্রাম্প
টিকটক (REUTERS)
টিকটক (REUTERS)

Microsoft-এর TikTok কেনার কথাবার্তার মধ্যেই অ্যাপটিকে ব্যান করতে চলেছেন ট্রাম্প

  • চিনের সঙ্গে সম্পর্ক তলানিতে যাওয়ার পর টিকটক সহ ৫৯টি অ্যাপ ব্যান করে ভারত। এবার আমেরিকার পালা।

আজই হয়তো টিকটক ব্যান করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার তিনি বলেন যে শনিবারের মধ্যে সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। জানা যাচ্ছে চিনের বাইটডান্স যারা টিকটকের মালিক, তাদের নির্দেশ দিতে পারে প্রশাসন যে আমেরিকার ব্যবসা বেচে দিন। অন্যদিকে মাইক্রোসফট টিকটক কিনতে আগ্রহী বলে জানা যাচ্ছে। 

এদিন বিমানে ওঠার সময় ট্রাম্প বলেন যে তাঁরা ওটিকে আমেরিকায় নিষিদ্ধ করছেন। তিনি বলেন যে এক্সিকিউটিভ অর্ডার বা আপৎকালীন অর্থনৈতিক ক্ষমতা ব্যবহার করে এই কাজ করা হবে। শনিবারই এই নির্দেশ দেওয়া হবে বলে জানান ট্রাম্প। 

অন্যদিকে টিকটকের আমেরিকার অপারেশন কিনতে চায় মাইক্রোসফট। আমিরিকা চাইছে যে বাইটডান্স যেন তাদের শেয়ার ছেড়ে দেয় টিকটকে। সেই সুযোগটাই নিতে চায় মাইক্রোসফট। 

অ্যাড থেকে তেমন লাভ হচ্ছে না, সেই জন্যই টিকটক কিনতে চায় মাইক্রোসফট। এর মাধ্যমে সত্য নাডেলা গুগল, ফেসবুক সহ অন্য টেক সংস্থার সঙ্গে বিনোদনের বাজারে প্রতিযোগিতায় নামতে চান বলে মনে করা হচ্ছে। 

২০১৭ সালে লঞ্চ হলেও অল্প সময়েই বিশ্বর অন্যতম জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ হয়ে উঠেছে টিকটক। কিন্তু চিনা সংস্থার নিরাপত্তা সম্পর্কিত ইস্যু নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। তারা যেভাবে ডেটা সব চিনে রাখে, সেন্সরশিপ করে ভিডিওর এই নিয়ে বিতর্ক দানা বেঁধেছে। চিনের সঙ্গে সম্পর্ক তলানিতে যাওয়ার পর টিকটক সহ ৫৯টি অ্যাপ ব্যান করে ভারত। এবার আমেরিকার পালা। 

বন্ধ করুন