ডোনাল্ড ট্রাম্প  (Bloomberg)
ডোনাল্ড ট্রাম্প (Bloomberg)

ইমপিচমেন্ট শুনানিতে সেনেটে খালাস ট্রাম্প

মিট রোমনি ছাড়া সব রিপাবলিকান তার পক্ষে ভোট দিয়েছেন।

রিপাবলিকান সংখ্যাগরিাষ্ঠ ১০০ সদস্যের সেনেটে ইমপিচমেন্ট শুনানিতে মুক্তি পেলেন ডোনান্ড ট্রাম্প। ম্যাট রোমনি ছাড়া বাকি সকল রিপাবলিকান তার পক্ষে ভোট দিয়েছেন।

ক্ষমতার অপব্যবহারের অভিযোগের ক্ষেত্রে ৫২-৪৮ ভোটে ছাড়া পান ট্রাম্প। কংগ্রেসকে কাজ আটকানোর অভিযোগে ৫৩-৪৭ ভোটে মুক্ত ট্রাম্প। দুই-তৃতীয়াংশ ভোট লাগত ট্রাম্পকে পদচ্যূত করার জন্য। এর আগে হাউজে ইমপিচ হয়েছিলেন ট্রাম্প, যেখানে বিরোধী ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা আছে। ট্রাম্প প্রথম প্রেসিডেন্ট যিনি ইমপিচড হয়েও পুনর্নিবাচনে দাঁড়াবেন।

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ ছিল সামরিক চুক্তির টোপ দেখিয়ে ইউক্রেনকে প্রাক্তন মার্কিন উপরাষ্ট্রপতি জো বিডেনের বিরুদ্ধে কুত্সা করতে বলেছিলেন তিনি।

এদিন সেনেটে মুক্ত হওয়ার পর ট্রাম্প বলেন যে তাঁকে শেষ করার জন্য অনেকে চেষ্টা করেছে, কিন্তু ব্যর্থ হয়েছে। রোমনিকেও একহাত নেন তিনি। ট্রাম্পের জন্য এটা বড় ভরসার বিষয় হল যে রিপাবলিকান দলের অধিকাংশ তার পাশে আছেন এত গুরুতর সব অভিযোগ থাকা সত্ত্বেও। গত নির্বাচনে অনেকটাই বিভক্ত ছিল ট্রাম্পর দল। এবার সার্বিক ভাবে সমর্থন অনেক বেশি ট্রাম্পের পক্ষৈ রিপাবলিকানদের মধ্যে। এদিনের সেনেট শুনানি সেটাই দেখিয়ে দিল।









বন্ধ করুন