বাংলা নিউজ > ঘরে বাইরে > ডেল্টা আর ওমিক্রনের জোড়া ফলা, সুনামির মতো আছড়ে পড়তে পারে, ভয়াবহ আশঙ্কা WHO'র
মুম্বইয়ের ভিড়ে ঠাসা ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাসের প্লাটফর্ম।(PTI Photo)  (PTI)
মুম্বইয়ের ভিড়ে ঠাসা ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাসের প্লাটফর্ম।(PTI Photo)  (PTI)

ডেল্টা আর ওমিক্রনের জোড়া ফলা, সুনামির মতো আছড়ে পড়তে পারে, ভয়াবহ আশঙ্কা WHO'র

  • বলা হচ্ছে ওমিক্রন ও ডেল্টা কোভিড-১৯ আছড়ে পড়তে পারে সুনামির মতো। গোটা স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়তে পারে। বুধবার সতর্কবার্তায় জানিয়েছে হু।

ভয়াবহ আশঙ্কার কথা শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে ডেল্টা ও ওমিক্রনের জোড়া ফলায় রেকর্ড সংখ্যক সংক্রমণ হতে পারে। এর জেরে হাসপাতালে ভর্তির সংখ্যা অস্বাভাবিকভাবে বেড়ে যেতে পারে। মৃত্যুর সংখ্যা বাড়তে পারে হু হু করে। বলা হচ্ছে ওমিক্রন ও ডেল্টা কোভিড-১৯ আছড়ে পড়তে পারে সুনামির মতো। গোটা স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়তে পারে। বুধবার সতর্কবার্তায় জানিয়েছে হু।

হু এর তরফে জানানো হয়েছে, গত সপ্তাহে নতুন করে আক্রান্তের সংখ্যা গোটা বিশ্বে বেড়ে গিয়েছে প্রায় ১১ শতাংশ। আমেরিকা ও ফ্রান্সে বুধবার রেকর্ড সংখ্যক আক্রান্ত হয়েছে বলে খবর। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান Tedros Adhanom Ghebreyesus একটি সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, ওমিক্রন আরও বেশি সংক্রামক। আমি এটা ভেবে উদ্বিগ্ন যে ওমিক্রনের পাশাপাশি ডেল্টা সুনামির মতো সংক্রমণের সংখ্যা  বাড়িয়ে দিতে পারে। এদিকে এই ধরনের সংক্রমণ স্বাস্থ্য কর্মীদের উপর বড় চাপ ফেলবে। স্বাস্থ্য় ব্যবস্থা একেবারে ভেঙে পড়ার মতো অবস্থা তৈরি হতে পারে।

এমনকী আরও একধাপ এগিয়ে গিয়ে তিনি জানিয়েছেন, শুধু নতুন করে করোনায় আক্রান্তের চাপ নয়, প্রচুর সংখ্যক স্বাস্থ্যকর্মী এতে আক্রান্ত হতে পারেন। তবে এর পাশাপাশি হু জানিয়েছেন হয়তো আগামী বছর এর তীব্রতা কিছুটা কমতে পারে। তবে সবটাই নির্ভর করছে ভ্যাকসিন কতজনকে দেওয়া হচ্ছে তার উপর। হু চাইছে দেশের ৪০ শতাংশ মানুষ যেন পুরোপুরি টিকা পান। ২০২২ এর মাঝামাঝি এই সংখ্যা যেন ৭০ শতাংশ হতে পারে। 

 

বন্ধ করুন