বাংলা নিউজ > ঘরে বাইরে > Turkey Earthquake Live: ভূমিকম্পে মৃতের সংখ্যা ছাড়াল ৬০০০, সিরিয়ার জেল থেকে ফেরার ২০ আইএস জঙ্গি
তুরস্ক, সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ছাড়াল ৬০০০. (AP Photo/Francisco Seco) (AP)

Turkey Earthquake Live: ভূমিকম্পে মৃতের সংখ্যা ছাড়াল ৬০০০, সিরিয়ার জেল থেকে ফেরার ২০ আইএস জঙ্গি

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পের জেরে মৃতের সংখ্যা এখনও পর্যন্ত ৬ হাজার। এদিকে, বিশ্বের ৭২ টি দেশ থেকে গিয়েছে ত্রাণ। চলছে উদ্ধারকাজের তৎপরতা। ভারত থেকেও গিয়েছে ১০০ সদস্যের এনডিআরএফ দল। 

তুরস্ক, সিরিয়ায় ভূমিকম্পে সোমবারের পর মঙ্গলবারেও অব্যাহত মৃত্যু মিছিল। দুই দেশ মিলিয়ে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬০০০ এর গণ্ডি। এর আগে,সোমবার ভোররাতে ৭.৯ মাত্রার ভূমিকম্প হয়েছিল তুরস্ক এবং সিরিয়ার উত্তর ভাগে। তুরস্কের রাজধানী আঙ্কারাসহ দেশটির অন্যান্য শহরে এবং পার্শ্ববর্তী সিরিয়াসহ প্রতিবেশী দেশ লেবানন, সাইপ্রাস, ইসরায়েলেও এই ভূকম্পন অনুভূত হয়। এরপর থেকে ঘণ্টায় ঘণ্টায় আতঙ্ক বাড়িয়ে ‘আফটারশক’ হানা দিয়েছে এই অঞ্চলে। এই ভয়াবহ ভূমিকম্পের পর তুরস্ক এবং প্রতিবেশী উত্তর-পশ্চিম সিরিয়ায় মৃতের সংখ্যা বেড়ে মঙ্গলবারে দিনের শেষে দাঁড়িয়েছে ৬০০০। বিশ্বের ৭২ টি দেশ থেকে গিয়েছে ত্রাণ। চলছে উদ্ধারকাজের তৎপরতা।

07 Feb 2023, 11:20:06 PM IST

সিরিয়ার জেল থেকে ২০ জঙ্গি ফেরার

ভূমিকম্পের বিভিন্ন ক্ষয়ক্ষতির মাঝে আইএসআইএসের ২০ জঙ্গি জেল থেকে পালিয়েছে বলে খবর। এফপির এক খবর অনুযায়ী, তুরস্কের সীমান্তের কাছে সিরিয়ার রজো এলাকায় জেল থেকে পালিয়ে যায় এই বন্দি জঙ্গিরা।

07 Feb 2023, 10:46:40 PM IST

মৃতের সংখ্যা ৬০০০ ছাড়াল

সিরিয়া ও তুরস্কে ভূমিকম্পে মৃতের সংখ্যা ছাড়াল ৬০০০। মৃতের সংখ্যা হু হু করে বাড়ছে। এদিকে, উদ্ধার কাজ ব্যহত হতে শুরু করে তীব্র ঠান্ডার জেরে। সেখানে শৈত্যপ্রবাহ বইতে শুরু করেছে।

07 Feb 2023, 10:04:04 PM IST

প্রাণ রক্ষার তাগিদ

১৭ ঘণ্টা ধরে ভাইয়ের মাথার ওপর এভাবেই হাত রেখে তার প্রাণ রক্ষার তাগিদে লড়াই করেছে দিদি। ৭ বছরের শিশুকন্যার এই ছবি ভাইরাল। তুরস্ক, সিরিয়ায় ভূমিকম্পের ধ্বংসস্তূপের মাঝে এই ছবি ভাইরাল হয়েছে। 

07 Feb 2023, 08:42:10 PM IST

তুরস্কে ১০ প্রভিন্সে ৩ মাসের ‘জরুরি অবস্থা’ ঘোষিত

তুরস্কের তিন মাসের জন্য ১০ প্রভিন্সে ‘জরুরি অবস্থা’ ঘোষিত হয়েছে। প্রসঙ্গত সেদেশে মৃতের সংখ্যা সাড়ে ৩ হাজারের গণ্ডি ছাড়িয়েছে। সোমবারের ভূমিকম্পের পর বিশ্বের ৭২ টি দেশ সিরিয়া ও তুরস্কের সাহায্যে এগিয়ে এসেছে।

07 Feb 2023, 08:06:55 PM IST

সিরিয়ায় কী পরিস্থিতি? মুখ খুললেন রাষ্ট্রদূত

ভারতে অবস্থিত সিরিয়ার দূতাবাসের রাষ্ট্রদূত বাসাম আলখাতিব বলছেন,'বহু জায়গা এখনও বাজে ভাবে ক্ষতিগ্রস্ত। এখনও পর্যন্ত শেষ ৫ মিনিট ধরে আমি অনেক কয়টি ফোন কল করেছি। এটি ৮৫০টির বেশি মৃতের সংখ্যা। হাজারের মতো আহত ভূমিকম্পের জেরে। '

07 Feb 2023, 08:03:27 PM IST

মৃতের সংখ্যা এখনও পর্যন্ত

সংবাদ সংস্থা এপির খবর অনুযায়ী, তুরস্কে ভূমিকম্পে মৃত্যু হয়েছে মোট ৩,৫৪৯ জনের। সিরিয়ায় মৃতের সংখ্যা ১৬০০। মোট মৃতের সংখ্যা ৫১৪৯ জন।

07 Feb 2023, 06:59:00 PM IST

দিল্লির দূতাবাসে অর্ধনমিত পতাকা

তুরস্কের দিল্লির দূতাবাসে অর্ধনমিত থাকে সেদেশের জাতীয় পতাকা। ভূমিকম্পের জেরে গোটা দেশ শোকস্তব্ধ।

07 Feb 2023, 06:53:55 PM IST

কিছু কি আঁচ পেয়েছিল পাখিরা?

শিল্পপতি আনন্দ মহিন্দ্রা সদ্য একটি ভিডিয়ো পোস্ট করেন। যেখানে দেখা যাচ্ছে সিরিয়া , তুরস্কে ভয়াবহ ভূমিকম্পের খানিক আগে পাখিদের অদ্ভূত ডাকাডাকি শুরু হয়েছিল। প্রশ্ন থেকে যাচ্ছে, তাহলে কি কিছু আঁচ পেয়েছিল পাখিরা? 

07 Feb 2023, 06:52:04 PM IST

তুরস্কের ইস্কেন্দেরান বন্দরে আগুন

ভূমিকম্পে বিধ্বস্ত কুরস্কের ইস্কেন্দর বন্দরে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে গিয়েছে। তুরস্কের দক্ষিণে এই বন্দরে বহু মূল্যবান কার্গো জমায়েত ছিল বলে খবর।

07 Feb 2023, 03:11:16 PM IST

তুরস্ক নিয়ে আবেগঘন মোদী

বিজেপির সংসদীয় বৈঠকে বক্তব্য রাখতে গিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন তুরস্ক ও সিরিয়ার ভয়াবহ ভূমিকম্পের প্রসঙ্গ তোলেন। প্রধানমন্ত্রী বলেন, তিনি বুঝতে পারছেন তুরস্ক কী পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। এই কথা বলতে গিয়েই তিনি আবেগঘন হয়ে পড়েন, তোলেন ভূজের প্রসঙ্গ।

07 Feb 2023, 03:09:49 PM IST

প্রত্নতাত্ত্বিক স্থান ক্ষতিগ্রস্ত হয়েছে

সিরিয়ায় বেশ কিছু প্রত্নতাত্ত্বিক নিদর্শন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ভূমিকম্পের জেরে। তুরস্কেরও বহু ঐতিহাসিক স্থান ক্ষতিগ্রস্ত হয়েছে এই কম্পনে। 

07 Feb 2023, 02:22:40 PM IST

মৃত্যু বেড়ে ৫০০০

সরকারি হিসেবে তুরস্কের ভূমিকম্পে মৃতের সংখ্যা ৫ হাজারের গণ্ডি ছাপিয়ে গিয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

07 Feb 2023, 01:40:26 PM IST

তুরস্কের পূর্বে ভয়াবহ ভূমিকম্প

তুরস্কের পূর্বে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানল কিছুক্ষণ আগে। এর আগে আজ সকালেই রিখটার স্কেলে ৫.৬ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছিল মধ্য তুরস্কে। শতাধিক আফটারশকের মাঝে গত ২৮ ঘণ্টায় এই নিয়ে সেদেশে এটা পঞ্চম তীব্র ভূমিকম্প।

07 Feb 2023, 01:38:02 PM IST

ভারতীয় C17 বিমান পৌঁছল তুরস্কে

ভারতীয় C17 বিমান ত্রাণ সামগ্রী নিয়ে পৌঁছল তুরস্কে। আরও চপার পাঠাতে চলেছে ভারত।

07 Feb 2023, 12:49:50 PM IST

তুরস্ককে ৬ মিলিয়ন ডলার দেবে চিন

তুরস্ককে ভূমিকম্প ত্রাণের জন্য ৬ মিলিয়ন মার্কিন ডলারের জরুরি সহায়তা প্রদান করার ঘোষণা করল চিন। 

07 Feb 2023, 12:40:48 PM IST

ভূমিকম্পে মুক্তি পেল ২০ জঙ্গি

ভূমিকম্পের সুযোগ তুলে সিরিয়ার জেল ভেঙে পালাল অন্তত ২০ জঙ্গি। 

07 Feb 2023, 11:01:57 AM IST

প্রবল ঠান্ডায় দিশাহারা বাস্তুহীনরা

ভূমিকম্পে ঘরবাড়ি বিধ্বস্ত হওয়ায় তীব্র ঠান্ডার মধ্যে বহু মানুষকে খোলা আকাশের নিচে রাত কাটাতে হয়েছে। এই পরিস্থিতিতে দিনের আলো ফুটতে ফের নতুন করে শুরু হয়েছে উদ্ধারকাজ। প্রিয়জনদের খোঁজে অনেকেই উৎকণ্টায় সময় কাটাচ্ছেন। 

07 Feb 2023, 09:24:29 AM IST

মৃতের সংখ্যা বেড়ে ৪ হাজার ৩৬৫

ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা বেড়ে ৪ হাজার ৩৬৫ জন হয়েছে। তুরস্কের তরফে জানানো হয়েছে, সেদেশে নিহত মানুষের সংখ্যা বেড়ে হয়েছে ২ হাজার ৯২১ জন। আহত ১৫ হাজার ৮৩৪ জন। অন্যদিকে, সিরিয়ায় এখনও পর্যন্ত ১ হাজার ৪৪৪ জনের নিহত হওয়ার তথ্য পাওয়া গিয়েছে। আহত ৩ হাজার ৪১১ জন।

07 Feb 2023, 09:13:03 AM IST

ফের কেঁপে উঠল তুরস্ক

ফের একবার কেঁপে উঠল তুরস্ক। এবার ভূমিকম্প মূলত অনুভূত হয়েছে মধ্য তুরস্কে। জানা গিয়েছে রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ৫.৬। 

07 Feb 2023, 08:57:54 AM IST

মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কায় WHO

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এক বিবৃতিতে সতর্ক করে বলা হয়েছে, ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা বাড়তে পারে অনেকটাই। এখনও পর্যন্ত এই দুর্যোগ সম্পর্কিত প্রাপ্ত তথ্য পর্যাপ্ত নয় বলে জানিয়েছে সংস্থাটি। 

07 Feb 2023, 08:57:54 AM IST

কোন কোন এলাকা ক্ষতিগ্রস্ত?

তুরস্কে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো হলো কাহরামানমারাস, গাজিয়ানতেপ, সানলিউরফা, দিয়ারবাকির, আদানা, আদিয়ামান, মালত্য, ওসমানিয়ে, হাতায় ও কিলিস। ভূমিকম্পে সিরিয়ার আলেপ্পো, হামা, তারতুস প্রদেশে অসংখ্য বিল্ডিং ধসে পড়েছে। 

07 Feb 2023, 08:57:54 AM IST

সরকারি হিসেবে তুরস্কেই আহজ প্রায় ১৫ হাজার

তুরস্কের সরকারি হিসাব অনুযায়ী, ভূমিকম্পে সেদেশে আহত হয়েছেন ১৪ হাজার ৪৮৩ জন। দেশটিতে ভূমিকম্পের সময় ও তার পরে ৪ হাজার ৭৪৮টি বিল্ডিং ভেঙে পড়েছে।

07 Feb 2023, 08:57:54 AM IST

প্রতিকূল আবাওয়ায় ব্যাহত উদ্ধারকাজ

এদিকে তুষারঝড়ের কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। অনেক শহরই বরফে ঢেকে গিয়েছে। এই আবহে উদ্ধারকাজে বাদ সেধেছে প্রতিকূল আবহাওয়া। 

07 Feb 2023, 08:57:54 AM IST

ফিরছে ১৯৩৯-এর বিভীষিকা

বিশেষজ্ঞদের দাবি, ১৯৩৯ সালে শেষবার এমনই ভয়াবহ ভূমিকম্প হয়েছিল তুরস্কে। সেবারও রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৮। প্রাণ হারিয়েছিলেন ৩৩ হাজার মানুষ।

07 Feb 2023, 08:57:54 AM IST

এনডিআরএফ দলও গিয়েছে তুরস্কে

প্রথম দফায় ভূমিকম্পের ত্রাণ সামগ্রী, এনডিআরএফ দল, বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত ডগ স্কোয়াড, ওষুধ, ড্রিলিং মেশিন এবং অন্য প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে তুরস্কে গেল ভারতীয় দল। গাজিয়াবাদের অষ্টম ব্যাটেলিয়ন এবং কলকাতার দ্বিতীয় ব্যাটেলিয়নের দু'টি দল থেকে প্রায় ১০০ জন এনডিআরএফ কর্মী তুরস্কে গিয়েছেন।

07 Feb 2023, 08:57:54 AM IST

ত্রাণ পাঠাচ্ছে ভারত

ত্রাণসামগ্রী নিয়ে ভারতীয় বায়ুসেনার বিমান রওনা দিয়েছে তুরস্কের উদ্দেশে। আমেরিকা, রাশিয়া, চিন, ইউক্রেনও এই দুই দেশের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছে। 

07 Feb 2023, 08:57:55 AM IST

মৃত্যু বেড়ে ৩,৮০০

সোমবার তুরস্ক ও উত্তর সিরিয়ার ভয়াবহ ভূমিকম্প এবং পরপর আফটারশকে ক্রমেই বেড়ে চলেছে মৃতের সংখ্যা। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে দক্ষিণ তুরস্ক এবং উত্তর সিরিয়া। মৃতের সংখ্যা এখনও পর্যন্ত প্রায় ৪ হাজারে গিয়ে দাঁড়িয়েছে। 

ঘরে বাইরে খবর

Latest News

ফের সোনায় মোড়া ইতিহাস লিখল মোহনবাগান! ISL শিল্ড হাতে উচ্ছ্বাসের ছবি দেখুন ১৮ এপ্রিল থেকে ৭ মে পর্যন্ত শিয়ালদা লাইনে বহু লোকাল বাতিল! তালিকা দেখে নিন আসন্ন রামনবমী উৎসবের জন্য সেজে উঠছে দেশ, দেখুন ছবিতে ‘তিন মাসের মধ্যে বন্ধ হবে লক্ষ্মীর ভাণ্ডার’‌, বিজেপি নেত্রীর মন্তব্যে বিতর্ক ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH অভিষেকের হেলিকপ্টারে তল্লাশি নিয়ে পদক্ষেপ, রিপোর্ট তলব করল নির্বাচন কমিশন EDর প্রশংসায় মোদী, বললেন '৯৭ শতাংশ মামলায় রাজনীতির যোগ নেই' মাত্র ৩৯ বলে সেঞ্চুরি, IPL-এ চতুর্থ দ্রুততম, হায়দাবাদের হয়ে ইতিহাস লিখলেন হেড এবার কামদা একাদশী কবে? একাদশীর তারিখ এবং পুজোর শুভ সময় জেনে নিন

Latest IPL News

১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা? IPL 2024: MI-এর হারের পরেই বুমরাহ গেলেন CSK ড্রেসিংরুমে, কেন? ব্যাজবল নয়, জয়সবল পছন্দ, বলছেন ইংল্যান্ডের অধিনায়কই IPL ট্রফির থেকেও RCB আমার কাছে আগে,কেন বলেছিলেন কোহলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.