বাংলা নিউজ > ঘরে বাইরে > Earthquake in Turkey and Syria: তুরস্ক, সিরিয়ার ভয়াবহ ভূমিকম্পের আভাস কিছুদিন আগেই এসেছিল? গবেষকের পোস্ট ভাইরাল

Earthquake in Turkey and Syria: তুরস্ক, সিরিয়ার ভয়াবহ ভূমিকম্পের আভাস কিছুদিন আগেই এসেছিল? গবেষকের পোস্ট ভাইরাল

ভয়াবহ পরিস্থিতি তুরস্ক সিরিয়ায়।. (AP Photo/Ghaith Alsayed) (AP)

গবেষক ফ্র্যাঙ্কের ৩ ফেব্রুয়ারি পোস্ট করা একটি টুইটে উঠে আসে ভূমিকম্পের আগাম সতর্কতা। সেখানে তিনি লেখেন, খুব শিগগির কিম্বা পরে একটি ভয়াবহ ভূমিকম্প হতে পারে। সেখানে তিনি কম্পনের মাত্রারও একটি আভাস দেন। আর সেই মাত্রা ছিল ৭.৫।

গোটা দেশ কার্যত ধ্বংসপুরীর রূপ নিয়েছে। মৃত্যু মিছিল ছাড়িয়েছে ২ হাজারের গণ্ডি। তুরস্কে পর পর ৩ টি ভয়াবহ ভূমিকম্প ক্ষতির পরিমাণ বাড়িয়েছে। প্রাণহানির সংখ্যা কোথায় গিয়ে ঠেকবে তার কোনও সীমা পাচ্ছে না বিশ্ব। এদিকে, সদ্য তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান দেশবাসীকে জানিয়েছেন আরও মৃত্যু সংবাদের জন্য তাঁদের অপেক্ষা করতে হবে। এদিকে, তারই মাঝে সদ্য ভাইরাল হয়েছে একটি টুইট। সেই টুইট গবেষক ফ্র্যাঙ্ক হুগারবিটসের।

গবেষক ফ্র্যাঙ্ক হুগারবিটসের ৩ ফেব্রুয়ারি পোস্ট করা একটি টুইটে উঠে আসে ভূমিকম্পের আগাম সতর্কতা। সেখানে তিনি লেখেন, খুব শিগগির কিম্বা পরে একটি ভয়াবহ ভূমিকম্প হতে পারে। সেখানে তিনি কম্পনের মাত্রারও একটি আভাস দেন। আর সেই মাত্রা ছিল ৭.৫। উল্লেখ্য, সিরিয়া ও তুরস্কের একটা বড় অংশ জুড়ে যে ভূমিকম্প আজ হয়েছে তার কম্পনের মাত্রা ৭.৯ ছিল প্রথমবারেই। দ্বিতীয় ভূমিকম্পে কম্পনের মাত্রা ছিল ৭.৫। এবং তৃতীয় ভূমিকম্পে কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬। ফ্র্যাঙ্ক হুগারবিটসের ওই টুইট আপাতত ভাইরাল। টুইটে তিনি লিখেও দেন যে কোন কোন দেশে এই ভয়াবহ ভূমিকম্প হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই দেশের তালিকায় ছিল সিরিয়া, তুরস্ক, জর্ডন, লেবাননের নাম।

এদিকে, ভোররাতে এদিন তুরস্কের গাজিয়ানতেপের কাছে এক জায়গা ছিল ভূমিকম্পের এপিসেন্টার। তাকে কেন্দ্র করে তুরস্ক সিরিয়া সীমান্ত লাগোয়া বিশাল অংশ কেংপে ওঠে ভূমিকম্পে। প্রথম ভূমিকম্পের পর প্রাথমিকভাবে জানা যায় সেদেশে তখন মৃতের সংখ্যা ৩৬০ ছাড়াচ্ছে। এরপর বেলা গড়াতেই ভয়াবহ আকারে বাড়তে থাকে মৃতের সংখ্যা। শেষ পাওয়া খবরে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ২০০০ এর অঙ্ক ছাড়িয়ে যায়।

এদিকে সোশ্যাল মিডিয়ায় ক্রমেই ভাইরাল হতে শুরু করে একাধিক হাড় হিম করা ভিডিয়ো। তার মধ্যে একটি ভিডিয়োয় দেখা যায়, প্রথম ভূমিকম্পের খবর লাইভ পরিবেশনের সময় সাংবাদিক পড়ে যান দ্বিতীয় ভূমিকম্পের কবলে।

এছাড়াও কোথাও হুড়মুড়িয়ে বাড়ি ভেঙে পড়ার ঘটনা, কোথাও আগুন লাগার ঘটনা দেখা যায়। এই পরিস্থিতি উঠে আসে সিরিয়া ও তুরস্কের বিভিন্ন জায়গা থেকে।

 

ভূমিকম্পের এই রূপ কতটা ভয়ঙ্কর তা সোশ্যাল মিডিয়ায় শেয়ার হওয়া পর পর ভিডিয়োয় উঠে আসে। এদিকে, সিরিয়ার পরিস্থিতি নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের তরফে বাড়ানো হয়েছে সাহায্যের হাত। বিশ্বের মোট ৪২ টি দেশ এগিয়ে এসেছে সাহায্যে। পুরনো শত্রুতা ভুলে সাহায্যে এগিয়ে আসে ইজরায়েল। ভারতের তরফে শোক বার্তা প্রকাশ করেন মোদী। ভারত এনডিআরএফের এক বিশেষ দল সেখানে উদ্ধারের কাজের লক্ষ্যে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ? ডিভোর্স জল্পনায় জল! ১৭ তম বিবাহবার্ষিকীতে রোম্যান্টিক ফ্রেমে অভিষেক-ঐশ্বর্য আগামিকাল রবি প্রদোষ ব্রত, এইভাবে করুন ভোলেনাথকে প্রসন্ন, সব সমস্যা হবে দূর Mirza: ১ম সপ্তাহে কত আয় করল মির্জা? বুক চিতিয়ে ঘোষণা ‘নন-সুপারস্টার’ অঙ্কুশের মণিপুরের ১১টি বুথে ফের ভোটের নির্দেশ কমিশনের, দাবি তুলেছিল কংগ্রেস ভোটের দিন বন্ধ চা বাগানে জমিয়ে মাংস ভাত খাওয়ালেন তৃণমূল নেতা, মেনুতে আর কী কী? মোহনবাগান তাঁবুতে কেন ১৫ ঘণ্টা থাকবে ISL শিল্ড? বিরক্ত একাংশ, 'সুখবর' দেবাশিসের ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH নিউজিল্যান্ড যেন সস্তার খোরাক! হরির লুটের মতো উইকেট তুলে বিধ্বস্ত করল পাকিস্তান সড়ক দুর্ঘটনায় মৃত্যু পঙ্কজ ত্রিপাঠির ভগ্নিপতির, আশঙ্কাজনক অভিনেতার বোন

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.