বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতে নিষিদ্ধ কৃষক আন্দোলনকে সমর্থন জানানো গায়ক Jazzy B-র টুইটার অ্যাকাউন্ট
জ্যাজি বি (ছবি সৌজন্যে টুইটার/এএনআই)
জ্যাজি বি (ছবি সৌজন্যে টুইটার/এএনআই)

ভারতে নিষিদ্ধ কৃষক আন্দোলনকে সমর্থন জানানো গায়ক Jazzy B-র টুইটার অ্যাকাউন্ট

  • কেন্দ্রের অনুরোধে ভারতে নিষিদ্ধ হল জনপ্রিয় পঞ্জাবি-ক্যানেডিয়ান গায়ক জ্যাজি বি-র টুইটার অ্যাকাউন্ট।

কেন্দ্রের অনুরোধে ভারতে নিষিদ্ধ হল জনপ্রিয় পঞ্জাবি-ক্যানেডিয়ান গায়ক জ্যাজি বি-র টুইটার অ্যাকাউন্ট। উল্লেখ্য, বেশ কয়েকবার কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়ে টুইট করতে দেখা গিয়েছে এই গায়ককে। জ্যাজি বি নিজে বেশ কয়েকবার দিল্লি সীমানায় গিয়ে পঞ্জাবের কৃষকদের প্রতি সমর্থন প্রদর্শন করে এসেছেন। যা খুব একটা ভালো চোখে নেয়নি সরকার। জ্যাজি নিজের গানের মাধ্যমেও এই ইস্যুটিকে তুলে ধরেছিলেন।

জ্যাজি বি ছাড়াও আরও তিনটি টুইটার অ্যাকাউন্ট ভারতে নিষিদ্ধ করেছে টুইটার। সেগুলি হল, হিপ-হপ আর্টিস্ট এল-ফ্রেশ দ্য লায়ন, ক্যালিফোর্নিয়া শিখ ইউথ অ্যালায়েন্স এবং তরণদে৬১৬৯৫। এই অ্যাকাউন্টগুলিকে ভারতে আর দেখা যাবে না। জানা গিয়েছে এই অ্যাকাউন্টগুলিকে নিষিদ্ধ করতে কেন্দ্র আইনি অনুরোধ জানিয়েছিল টুইটারকে।

অ্যাকাউন্টগুলিকে ভারতে নিষিদ্ধ করার প্রেক্ষিতে টুইটার একটি বিজ্ঞপ্তি জারি করেছে। তাতে বলা হয়েছে, 'যখন আমরা কোনও আইনি অনুরোধ পাই তখন আমরা টুইটারের নিয়ম এবং স্থানীয় সরকারি আইন খতিয়ে দেখি। যদি কোনও কনটেন্ট টুইটারের নিয়ম লঙ্ঘন করে তাহলে তা সরিয়ে দেওয়া হ। কোনও কনটেন্ট যদি টুইটারের নিয়ম লঙ্ঘন না করেও সেদেশের আইন ভাঙে, তাহলে তা সেই দেশের ক্ষেত্রে নিষিদ্ধ করা হয়।' টুইটারের পক্ষ থেকে আরও বলা হয়, 'প্রতিটি ক্ষেত্রেই আমরা অ্যাকাউন্ট হোল্ডারদেরকে জানিয়ে দেই যে তাদের বিরুদ্ধে আইনি অনুরোধ এসেছে।'

জানা গিয়েছে, নিষিদ্ধ হওয়া এই চারটি অ্যাকাউন্ট থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের বিরোধিতা করে পোস্ট করা হয়েছে এবং কৃষক আন্দোলনকে সমর্থন জানানো হয়েছে। উল্লেখ্য, এর আগে ফেব্রুয়ারিতে কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়ে পোস্ট করায় ২৫০টির বেশি টুইটার অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছিল ভারতে। বেশ কয়েক ঘণ্টা সেসব অ্যাকাউন্ট নিষিদ্ধ ছিল। নিষিদ্ধ অ্যাকাউন্টের মধ্যে সিপিএম নেতা মহম্মদ সেলিমের অ্যাকাউন্টও ছিল।

বন্ধ করুন