বাংলা নিউজ > ঘরে বাইরে > ট্রাম্পের মতো অমিত মালব্যের পোস্টে এবার 'কারসাজি’ করার তকমা সেঁটে দিল টুইটার
অমিত মালব্য
অমিত মালব্য

ট্রাম্পের মতো অমিত মালব্যের পোস্টে এবার 'কারসাজি’ করার তকমা সেঁটে দিল টুইটার

  • সূত্রের খবর, টুইটারের নিয়ম অনুযায়ী কোনও ভিডিওকে যদি এডিট করা হয় সত্যিকে লোকানোর জন্য, তাহলে সেটা ইউজারদের জানাতে পারে সংস্থা। এই নিয়ে মালব্য অবশ্য কোনও প্রতিক্রিয়া দেননি হিন্দুস্তান টাইমসকে।

ইতিহাসের খাতায় চলে গেলেন অমিত মালব্য। তিনিই সম্ভবত প্রথম ভারতীয় রাজনীতিবিদ যার টুইটকে ফ্যাক্ট চেক করল টুইটার। কৃষক আন্দোলন নিয়ে তাঁর টুইট করা একটি ভিডিওকে ম্যানুফ্যাকচারড ভিডিও বলে লেবেল করে দিয়েছে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি। অর্থাৎ মালব্য যে এডিটেড ভিডিও পোস্ট করেছিলেন, সেটা লোকজনকে জানিয়ে দিয়েছে টুইটার। আমেরিকায় হালে ডোনাল্ড ট্রাম্পের নানাবিধ দাবি নিয়ে এরকম করছে তারা। কিন্তু ভারতে স্মরণকালে এই প্রথমবার এমন হল। 

সূত্রের খবর, টুইটারের নিয়ম অনুযায়ী কোনও ভিডিওকে যদি এডিট করা হয় সত্যিকে লোকানোর জন্য, তাহলে সেটা ইউজারদের জানাতে পারে সংস্থা। এই নিয়ে মালব্য অবশ্য কোনও প্রতিক্রিয়া দেননি হিন্দুস্তান টাইমসকে। 

প্রসঙ্গত রাহুল গান্ধী একটি ছবি পোস্ট করেছিলেন যেখানে দেখা যাচ্ছে এক বয়স্ক কৃষককে মারতে যাচ্ছে পুলিশ। মালব্য তারপর একটি ক্লিপ পোস্ট করেন যেখানে দেখা যাচ্ছে সেই পুলিশটি কৃষকটিকে মারছে না। তারপর অবশ্য অনেক ফ্যাক্ট চেকার সাইট পুরো ভিডিওটি প্রকাশ করে যেখানে দেখা যাচ্ছে অন্য একটি পুলিশকর্মী লাঠি পেটা করছে ওই বৃদ্ধ ব্যক্তিকে। দিল্লির সীমান্তে গত কয়েকদিন ধরেই নয়া কৃষি আইন নিয়ে প্রতিবাদ হচ্ছে। সেখানকারই ভিডিও এটি। 

জানা গিয়েছে টুইটারের ফ্যাক্ট চেকিং নীতি নেই কিন্তু কোনও মিডিয়া কারসাজি করা হলে সেটা মার্ক করে দিতে পারে সংস্থা। বারবার একই কাজ দেখলে পোস্ট ডিলিটও করার ক্ষমতা রাখে তারা। 

মার্কিন যুক্তরাষ্ট্রে ইতিমধ্যেই ডোনাল্ড ট্রাম্প সহ একাধিক রাজনীতিবিদের টুইটকে আপত্তিজনক হিসেবে ফ্ল্যাগ করেছে টুইটার। এবার সেই ট্রেন্ড শুরু হল ভারতে, তাও একেবারে শাসক দলের আইটি সেলের প্রধানকে দিয়ে। এই নিয়ে যে বিতর্কের ঝড় উঠবে  ও টুইটারের ওপর চাপ বাড়বে, সেটা বলাই যায়। 

 

বন্ধ করুন