বাংলা নিউজ > ঘরে বাইরে > Two Child Policy: আপনার তিনটে সন্তান কেন? ওই রাজ্যে চাকরি গেল স্কুল শিক্ষকের, অভিযোগ পুলিশেও

Two Child Policy: আপনার তিনটে সন্তান কেন? ওই রাজ্যে চাকরি গেল স্কুল শিক্ষকের, অভিযোগ পুলিশেও

তিন সন্তান থাকার জেরে চাকরি গেল স্কুল শিক্ষকের। প্রতীকী ছবি। পিক্সাবে

গণেশ প্রসাদ তৃতীয় সন্তানের বিষয়টি স্রেফ লুকিয়ে রেখেছিলেন। এরপর তার বিরুদ্ধে জেলা শিক্ষা দফতরে নালিশ গিয়েছিল। তারপরই এনিয়ে তদন্ত শুরু হয়।

এক শিক্ষকের তিন সন্তান। কিন্তু তিনি চাকরি পাওয়ার সময় বিষয়টি লুকিয়েছিলেন। তবে পরে তদন্তে ধরা পড়ে তাঁর তিন সন্তান রয়েছে। আর সেকারণে চাকরি গেল তাঁর। মধ্য়প্রদেশের ভিন্দের ঘটনা। আসলে হাম দো হমারা দো এই নীতিতে চলে মধ্যপ্রদেশ।

ওই শিক্ষকের নাম গণেশ প্রসাদ শর্মা। গত বছর মার্চ মাসে সিএম রাইস স্কুলে তাঁকে শিক্ষক হিসাবে নিযুক্ত করা হয়েছিল। তবে কিছুদিন পরেই তাঁর বিরুদ্ধে অভিযোগ ওঠে তিনি দুই সন্তান রাখার যে নীতি সেটা লঙ্ঘন করেছেন। স্কুলের প্রিন্সিপাল তিলক সিং সেই চাকরি খারিজের নির্দেশটি শেয়ার করেছেন। সেখানে বলা হয়েছে রাজ্য সরকারের নির্দেশ অনুসারে ২০০১ সালের ২৬ জানুয়ারির পর থেকে কোনও দম্পতি দুয়ের বেশি সন্তান অর্থাৎ তৃতীয় সন্তানের জন্ম দিতে পারবেন না।

এদিকে গণেশ প্রসাদ তৃতীয় সন্তানের বিষয়টি স্রেফ লুকিয়ে রেখেছিলেন। এরপর তার বিরুদ্ধে জেলা শিক্ষা দফতরে নালিশ গিয়েছিল। তারপরই এনিয়ে তদন্ত শুরু হয়। এরপর দেখা যায় যে অভিযোগ করা করা হচ্ছে সেটা সত্যি। তারপরই ওই ব্যক্তির চাকরি যায়। আসলে তাঁর যে তিনটি সন্তান রয়েছে সেটা তিনি বেমালুম লুকিয়ে গিয়েছিলেন। সেই নির্দেশে বলা হয়েছে ওই শিক্ষকের বিরুদ্ধে পুলিশের কাছেও অভিযোগ করা হবে।

বলা হয় মূলত জনসংখ্য়া নিয়ন্ত্রণ করার জন্যই এই বিশেষ উদ্যোগ। তবে এই ঘটনাকে ঘিরে মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে। কারণ অনেকের মতে, এভাবে মাঝবয়সে চাকরি যাওয়ায় মহা সমস্যায় পড়ে গেলেন শিক্ষক। তাছাড়া এবার তাঁর যাবতীয় রাগ গিয়ে পড়তে পারে তৃতীয় সন্তানের উপর। সেক্ষেত্রে ফলাফল হিতে বিপরীত হতে পারে। তবে সরকার যে নিয়ম করেছে সেটাও অত্য়ন্ত গুরুত্বপূর্ণ। কারণ জনসংখ্য়া নিয়ন্ত্রণ করতে না পারলে ভবিষ্যতে জনবিস্ফোরণ হতে পারে। সেক্ষেত্রে এই নিয়মটাকে মান্যতা দেওয়াটা জরুরী। সম্ভবত চাকরি পাওয়ার জন্য তিনি তৃতীয় সন্তানের বিষয়টি লুকিয়ে গিয়েছিলেন। তবে এতদিনে তিনি ধরা পড়ে গেলেন। আর তারপরই একেবারে ভয়াবহ সমস্যা নেমে এল।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

LIVE: বাংলার ২০ আসনের প্রার্থী ঘোষণা করছে BJP, কারা কোন লোকসভা আসনে? MP vs VIDAR: আবেশ খানের আগুনে ১৭০ রানেই শেষ বিদর্ভ, চালকের আসনে পণ্ডিতের ছেলেরা নন্দীমুখ, দধিমঙ্গলের অনুষ্ঠানে লালপাড় সাদা শাড়িতে শ্রীময়ী, পাঞ্জাবিতে কাঞ্চন 'মন জিতে নিলেন', মা নীতার জন্য আবেগঘন বার্তা অনন্তের, নিমেষে ভাইরাল ভিডিয়ো ‌‘‌আমি বললে আবার বিস্ফোরণ হবে’‌, সুদীপ–কুণাল–তাপস দ্বৈরথে নিরাপদ দূরত্ব ফিরহাদের মুখ্যমন্ত্রী উদ্বোধন করেছিলেন আগে, সেই একই ইউনিটে ফিতে কাটলেন টিএমসি MLA ‘ফাইনাল’ ডেট, এবার গঙ্গার তলা দিয়ে ছুটবে মেট্রো! কবে উদ্বোধন? জানালেন রেলমন্ত্রী জীবনে পেতে চান অপার সাফল্য? আগামিকাল ভানু সপ্তমীতে এভাবে করুন সূর্যর উপাসনা ওর ক্যারম বল খেলা সহজ নয়, তারিকের বোলিংয়ে মজেছেন প্রাক্তন পাক তারকা রাহার সঙ্গে খেলায় মগ্ন রণবীর-আলিয়া, জামনগর থেকে ভাইরাল মন ভালো করা ছবি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.