বাংলা নিউজ > ঘরে বাইরে > নির্ঘণ্টের ২ দিন পরে কেরালায় বর্ষা ঢুকছে, জানাল মৌসম ভবন
নির্ঘণ্টের ২ দিন পরে কেরলে ঢুকছে বর্ষা (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
নির্ঘণ্টের ২ দিন পরে কেরলে ঢুকছে বর্ষা (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

নির্ঘণ্টের ২ দিন পরে কেরালায় বর্ষা ঢুকছে, জানাল মৌসম ভবন

  • মৌসুমী বায়ু ১ জুন থেকে গতি বাড়িয়ে উপকূলীয় এলাকায় প্রবেশ করবে। তখনই বৃষ্টি শুরু হবে। ৩ জুন নাগাদ মৌসুমী বায়ু ঢুকে পড়তে পারে উপকূলে।’‌

কেরালায় ঢুকছে বর্ষা। তবে নির্ধারিত নির্ঘণ্টের দু’‌দিন পরে প্রবেশ করছে বৃষ্টি। আর কয়েক দিনের মধ্যেই দক্ষিণী রাজ্যের মাটি ছোঁবে মৌসুমী বায়ু। শুধু কর্ণাটকের ওপর তৈরি হওয়া ঝঞ্ঝার কারণে সেটি আটকে রয়েছে। সেজন্য কিছুটা সময় লাগছে। এমনটাই জানাল মৌসম ভবন। এর আগে অবশ্য নির্দিষ্ট সময় বর্ষা আসবে বলে জানিয়েছিল আবহাওয়া দফতর। 

তবে নির্দিষ্ট সেই দিনক্ষণ পেরিয়ে বর্ষা ঢুকবে বলে জানানো হল। যেখানে সাধারণত ১ জুনে বর্ষা প্রবেশ করে সেখানে, ৩ জুন কেরালায় বর্ষা ঢুকবে বলেই জানালেন মৌসম ভবনের ডিরেক্টর জেনারেল।

রবিবার মৌসম ভবনের ডিরেক্টর জেনারেল এম মহাপাত্র বলেন, ‘কর্নাটক উপকূলে একটি ঝঞ্ঝার সৃষ্টি হয়েছে। সেই ঝঞ্ঝার কারণে মৌসুমী বায়ুর প্রবেশের গতিপথ শ্লথ হয়েছে। সেজন্য কিছুটা সময় লাগছে। এই মুহূর্তে দেখে মনে হচ্ছে, মৌসুমী বায়ু ১ জুন থেকে গতি বাড়িয়ে উপকূলীয় এলাকায় প্রবেশ করবে। তখনই কেরালে বৃষ্টি শুরু হবে। ৩ জুন নাগাদ মৌসুমী বায়ু ঢুকে পড়তে পারে কেরল উপকূলে।’‌

১ জুন সাধারণত বর্ষা প্রবেশ করে ভারতে। সেটি বাংলার মাটি ছুঁতে ছুঁতে ৮ জুন। চলতি মরশুমে বর্ষা ঢোকার আর বেশি দেরি নেই। সেকারণে বর্ষার স্থায়িত্বও সেই তুলনায় স্বাভাবিক হবে বলেই পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

 

বন্ধ করুন