বাংলা নিউজ > ঘরে বাইরে > Pakistan Army Selection: সেই ভারত যোগ! পাকিস্তানের নয়া সেনাপ্রধান কে? এগিয়ে ভারতের বিষয়ে অভিজ্ঞ জেনারেলরা

Pakistan Army Selection: সেই ভারত যোগ! পাকিস্তানের নয়া সেনাপ্রধান কে? এগিয়ে ভারতের বিষয়ে অভিজ্ঞ জেনারেলরা

জেনারেল কামার জাভেদ বাজওয়ার পরে কে পাকিস্তানের সেনাপ্রধান হবেন? ঠিক হবে চলতি সপ্তাহেই। (ফাইল ছবি, সৌজন্যে রয়টার্সঃ

Pakistan Army Selection: পাকিস্তানের নয়া সেনাপ্রধান ও সব স্টাফ কমিটির যৌথ প্রধানদের চেয়ারম্যানের দৌড়ে আপাতত পাঁচ-ছয়জন সিনিয়র জেনারেলকে বিবেচনা করা হচ্ছে।

নয়া সেনাপ্রধান ও সব স্টাফ কমিটির যৌথ প্রধানদের চেয়ারম্যান কে হবেন? তা চলতি সপ্তাহে ঠিক হয়ে যাবে বলে দাবি করেছে পাকিস্তান। ওই দুটি পদের জন্য যে তিনজন দৌড়ে আছেন, তাঁরা ভারতের বিষয়ে অভিজ্ঞ অথবা দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী খাওয়াজা আসিফ জানিয়েছেন, নয়া সেনাপ্রধান ও সব স্টাফ কমিটির যৌথ প্রধানদের চেয়ারম্যান নিয়োগের প্রক্রিয়া সোমবার থেকেই শুরু হয়ে গিয়েছে। সাংবিধানিক নিয়ম মেনে আগামী শুক্রবারের (২৫ নভেম্বর) মধ্যেই সেই দুটি পদে নিয়োগ সম্পন্ন হবে। যে দুটি পদের জন্য পাঁচ থেকে ছয়জন সবথেকে সিনিয়র জেনারেলকে বিবেচনা করা হচ্ছে।

আরও পড়ুন: বিদায়বেলায় পাক সেনা প্রধানকে সরাতে চেয়েছিলেন ইমরান, চাঞ্চল্যকর দাবি রিপোর্টে

তবে সংশ্লিষ্ট মহলের দাবি, আপাতত দৌড়ে তিনজন এগিয়ে আছেন - লেফটেন্যান্ট জেনারেল সাহির শামশাদ মির্জা, লেফটেন্যান্ট জেনারেল আজহার আব্বাস এবং লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনির। লেফটেন্যান্ট জেনারেল মির্জা এবং আব্বাসকে ভারত সংক্রান্ত বিষয়ে ‘পুরনো ঘোড়া’ হিসেবে বিবেচনা করা হয়। অন্যদিকে, ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামা জঙ্গি হামলার সময় পাকিস্তানি গুপ্তচর সংস্থা ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্সের প্রধান ছিলেন লেফটেন্যান্ট জেনারেল মুনির। যিনি সেইসময় পাকিস্তানের প্রতিক্রিয়া ও নিরাপত্তা সংক্রান্ত নীতি নির্ধারণের নীতির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

আরও পড়ুন: Pakistan Army Chief: মাত্র ৬ বছরে বিলিয়নেয়র পাক সেনা প্রধানের পরিবার! কীভাবে? তোলপাড় পাকিস্তানে

এমনিতে দুই শীর্ষপদে নিয়োগ নিয়ে পাকিস্তানে তুমুল জল্পনা চলছে। বিশেষত প্রধানমন্ত্রিত্বের শেষদিকে পাকিস্তানের সেনার সঙ্গে যেভাবে সম্পর্ক খারাপ হয়েছিল ইমরান খানের, তাতে পুরো বিষয়টা অন্য মাত্রায় পৌঁছে গিয়েছে। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, পাকিস্তানি সেনার বিরাগভাজন হওয়ায় ক্ষমতাচ্যুত হয়েছেন ইমরান। যিনি এখন চাইছেন যে আগামী বছর নির্বাচনের পর নয়া সেনাপ্রধান নিয়োগ করা হোক। তাঁর বিশ্বাস যে নির্বাচনে শেহবাজ শরিফদের সরিয়ে ফের ক্ষমতা দখল করবেন। তারপর নিজের পছন্দের লোককে সেনাপ্রধানের পদে বসানোর চেষ্টা করবেন।

ঘরে বাইরে খবর

Latest News

ঐশ্বর্য-অভিষেকের বিচ্ছেদের গুঞ্জনের মাঝে ভাইরাল 'সুখী' বচ্চন পরিবারের ছবি কোথায় বঞ্চনা? বাজেটে বাংলার রেলে বিরাট বরাদ্দ, দেশের মধ্যে চতুর্থ, রইল তালিকা 'আলাদা আবেগ কাজ করছে...' মহানায়ক সম্মানে সম্মানিত শুভাশিস মুখোপাধ্যায় ভেঙে চুরমার করা হয়েছে স্টেশন, কেঁদে ফেললেন হাসিনা, 'আমার জন্য মেট্রো বানিয়েছি?' দুর্গাপুজোর পর খুলে যেতে পারে হলং বনবাংলো, বিধানসভায় নতুন তথ্য দিলেন মন্ত্রী ধোনির মতো হেলিকপ্টার শট হাঁকালেও, তাতে নিজস্বতা যোগ করে চমকে দিলেন রশিদ- ভিডিয়ো মিটিংয়ের পরেও বহাল রাহুলের উপর ব্যান! কী ঘোষণা করল ডিরেক্টরস গিল্ড? মালদা-মুর্শিদাবাদ ও বিহারের তিন জেলা নিয়ে কেন্দ্রশাসিত অঞ্চল করুন, দাবি সংসদে বিকাশ ভবনের নির্দেশের পরেই যাদবপুরে শিক্ষক নিয়োগের ইন্টারভিউ রাতারাতি বাতিল মান্ডির নির্বাচন বাতিল করার আর্জি হাইকোর্টে, কঙ্গনাকে নোটিশ পাঠাল আদালত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.