বাংলা নিউজ > ঘরে বাইরে > দারুণ রিটার্ন দিচ্ছে টাটা ও বিড়লা গ্রুপের দুই শেয়ার! ১ লাখ বেড়ে ৩১ লাখ টাকা
 ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স  (Reuters)
 ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স  (Reuters)

দারুণ রিটার্ন দিচ্ছে টাটা ও বিড়লা গ্রুপের দুই শেয়ার! ১ লাখ বেড়ে ৩১ লাখ টাকা

  • টাটা গ্রুপের টাটা টেলিসার্ভিসেস (মহারাষ্ট্র) লিমিটেড (টিটিএমএল) এক বছরে তার বিনিয়োগকারীদের প্রায় ৩,০৭৮ শতাংশ রিটার্ন দিয়েছে। অন্যদিকে বিড়লা গ্রুপের মাল্টিব্যাগার স্টক 'এক্সপ্রো ইন্ডিয়া' এক বছরে ২,৬০৯% বেড়েছে৷

বিনিয়োগকারীদের বিশাল রিটার্ন দিচ্ছে টাটা এবং বিড়লা গ্রুপের দুটি স্টক। টাটা গ্রুপের টাটা টেলিসার্ভিসেস (মহারাষ্ট্র) লিমিটেড (টিটিএমএল) এক বছরে তার বিনিয়োগকারীদের প্রায় ৩,০৭৮ শতাংশ রিটার্ন দিয়েছে। অন্যদিকে বিড়লা গ্রুপের মাল্টিব্যাগার স্টক 'এক্সপ্রো ইন্ডিয়া' এক বছরে ২,৬০৯% বেড়েছে৷ এক বছর আগেই বিএসইতে এক্সপ্রো ইন্ডিয়ার দাম ছিল প্রায় ৩৯ টাকা করে। বর্তমানে স্টকটি ১,০৮৭ টাকায় ট্রেড করছে।

অর্থাৎ, একজন বিনিয়োগকারী যদি এক বছর আগে যদি এতে ১ লাখ টাকা বিনিয়োগ করতেন তবে এখন সেটা বেড়ে ২৭ লাখ টাকা হয়ে যেত।

এক্সপ্রো ইন্ডিয়া লিমিটেড বিড়লা গ্রুপের অধীনস্থ একটি সংস্থা। Xpro ইন্ডিয়ার শেয়ার শুধুমাত্র ছয় মাসের ব্যবধানে ৫০৩% বৃদ্ধি পেয়েছে। মাত্র গত ৫ দিনে এটি ১৬%-র বেশি বেড়েছে।

অন্যদিকে, শেয়ার বাজার কাঁপাচ্ছে টাটা টেলি-সার্ভিসেস মহারাষ্ট্র লিমিটেড (TTML শেয়ার)। টাটা গ্রুপের এই সংস্থা বিনিয়োগকারীদের ধনী করে তুলেছে। টাটার এই স্টক ক্রমাগত আপার সার্কিট দেখাচ্ছে। বছরের প্রথম কার্যদিবসেও এই শেয়ার আপার সার্কিটে আঘাত হেনেছে। TTML-এর শেয়ার ৪.৯৯ শতাংশ বেড়ে ২১৬.৬৫ টাকা হয়েছে। গত মাসে ২ ডিসেম্বর স্টকটি ১২৪.০৫ টাকায় ক্লোজ হয়েছিল। অর্থাৎ মাত্র এক মাসেই এই স্টকটি তার বিনিয়োগকারীদের ৭৪.৬৪% রিটার্ন দিয়েছে।

গত বছর ২ জুলাই, এই স্টকটি মাত্র ৪৯.১০ টাকার ছিল। এখন তা ২১৬ টাকায় পৌঁছেছে। অর্থাৎ মাত্র মাসেই এই স্টকটি তার বিনিয়োগকারীদের প্রায় ৩২০.২৭% রিটার্ন দিয়েছে।

TTML হল টাটা টেলিসার্ভিসেসের একটি সহযোগী সংস্থা। সংস্থাটি সেগমেন্টে বাজারের শীর্ষস্থানীয়। TTML ভয়েস, ডেটা পরিষেবা সরবরাহ করে। কোম্পানির গ্রাহকদের তালিকায় অনেক বড় নাম রয়েছে। বাজার বিশেষজ্ঞদের মতে, গত মাসে স্মার্ট ইন্টারনেটভিত্তিক পরিষেবা চালু করেছে TTML। বিভিন্ন কোম্পানিকে দ্রুত ইন্টারনেট এবং অপ্টিমাইজড কন্ট্রোলসহ ক্লাউডভিত্তিক নিরাপত্তা পরিষেবা দিচ্ছে এই সংস্থা।

বন্ধ করুন