বাংলা নিউজ > ঘরে বাইরে > Typhoon Mawar: ঘণ্টায় ২৩০ কিমিতে বইছে হাওয়া, ধেয়ে আসছে ‘মাওয়ার’, চালাতে পারে ভয়ংকর তাণ্ডব

Typhoon Mawar: ঘণ্টায় ২৩০ কিমিতে বইছে হাওয়া, ধেয়ে আসছে ‘মাওয়ার’, চালাতে পারে ভয়ংকর তাণ্ডব

ধেয়ে আসছে টাইফুন মাওয়ার। (ছবি সৌজন্যে এএফপি)

মাওয়ারের কেন্দ্রে আপাতত ঘণ্টায় ১৮৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। দমকা হাওয়ার বেগ কখনও কখনও ঘণ্টায় ২৩০ কিমিতে পৌঁছে যাচ্ছে। পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে মারওয়ার।

‘সুপার টাইফুন’-এ পরিণত হল টাইফুন মাওয়ার। যা ফিলিপিন্সের দিকে অগ্রসর হচ্ছে বলে আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে। যে টাইফুন প্রশান্ত মহাসাগর লাগোয়া গুয়ামে তাণ্ডব চালিয়েছে। সংবাদসংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, টাইফুনের প্রভাবে প্রবল বৃষ্টি এবং প্রবল বেগে ঝোড়ো হাওয়া বইলেও গুয়ামে আপাতত বড়সড় কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি। কোনও প্রাণহানি হয়নি। শুধুমাত্র টাইফুনের জেরে গুয়ামের অধিকাংশ জায়গায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। আপাতত বিদ্যুৎ সংযোগ ফেরানোর কাজ চলছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেটের প্রতিবেদন অনুযায়ী, রাত ন'টা নাগাদ (স্থানীয় সময় অনুযায়ী) গুয়ামে 'ল্যান্ডফল' হয়েছে মাওয়ারের। তার জেরে প্রবল বৃষ্টি হয় পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জে। ঘণ্টায় ২৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে থাকে। রীতিমতো তাণ্ডব চলে গুয়ামের বিভিন্ন প্রান্তে। উপড়ে যায় একাধিক গাছ, বিদ্যুতের খুঁটি। রীতিমতো থমকে যায় মার্কিন যুক্তরাষ্ট্রের সেই ভূখণ্ড। একাধিক সোশ্যাল মিডিয়া পোস্টে দেখা গিয়েছে যে গাছ উপড়ে পড়ে আছে। জলের তলায় চলে গিয়েছে গুয়ামের একাধিক রাস্তা।

আরও পড়ুন: Cyclone Mocha effect in Bangladesh: ঘূর্ণিঝড় মোখায় তছনছ সেন্ট মার্টিন দ্বীপ, উপড়ে গেল গাছ, ক্ষতিগ্রস্ত ১,২০০ বাড়ি

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, গুয়ামের বিদ্যুৎ সংস্থার তরফে জানানো হয়েছে, পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জে যে ৫২,০০০ বাড়ি এবং কারখানা-দোকান আছে, সেগুলির মধ্যে মেরেকেটে ১,০০০ বাড়ি বা দোকানে বিদ্যুৎ সংযোগ আছে। তবে গুয়ামে যে ১৭,০০০ মানুষ বাস করেন, তাঁদের কারও প্রাণহানি হয়নি। গুয়ামের হোমল্যান্ড সিকিউরিটির তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, দ্বীপপুঞ্জের বিভিন্ন প্রান্তে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে প্রায় ১,০০০ জন থাকছেন।

আরও পড়ুন: Mandous Cyclone: মান্দোস ঘূর্ণিঝড়ের নামটা কারা দিল? কীভাবে নামকরণ হয় ঝড়ের?

তারইমধ্যে যুদ্ধকালীন তৎপরতায় গুয়ামে বিদ্যুৎ সংযোগ ফেরানোর কাজ চলছে। রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, প্রাথমিকভাবে হাসপাতাল, জল সংক্রান্ত পরিকাঠামোয় যাতে বিদ্যুৎ সংযোগ ফেরানো যায়, সেই চেষ্টা করা হচ্ছে। তারপর ধাপে-ধাপে অন্যত্র যাতে বিদ্যুৎ ফিরে আসে, সেই চেষ্টা চলছে বলে গুয়ামের বিদ্যুৎ দফতরের তরফে জানানো হয়েছে।

ফিলিপিন্সে টাইফুনের পূর্বাভাস

ফিলিপিন্সের আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, টাইফুনের কেন্দ্রে আপাতত ঘণ্টায় ১৮৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। দমকা হাওয়ার বেগ কখনও কখনও ঘণ্টায় ২৩০ কিমিতে পৌঁছে যাচ্ছে। পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে মাওয়ার। যা গুয়াম পেরিয়ে যাওয়ার পর সাময়িকভাবে দুর্বল হলেও আপাতত যে গতিবেগ আছে, তাতে যথেষ্ট আতঙ্ক তৈরি হয়েছে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ঘরে বাইরে খবর

Latest News

কাঁথির পরিযায়ী শ্রমিকদের সঙ্গে যোগাযোগ জঙ্গিদের, কাফে বিস্ফোরণে নয়া মোড় ইতিহাসের সবথেকে কালো নির্বাচন, মোদী ক্ষমতায় ফিরলে….অসম থেকে সতর্ক করলেন মমতা বৈশাখী পান্তার আয়োজন, শাড়ি কোমরে গুঁজে ভাত মাখলেন জয়া, আর কী কী ছিল মেনুতে আলিপুরদুয়ার- অতীতের ফলাফল, কেন্দ্র বিন্যাস ও প্রার্থী পরিচয় Jos Buttler's IPL Cenruries: জোস বাটলারের ৭টি আইপিএল সেঞ্চুরির পূর্ণাঙ্গ তালিকা খ্রীষ্টান যাজকদের ছুরি মেরে নবীর নামে জয়ধ্বনি,কী বললেন সিডনির ওই কিশোরের বাবা? শুধু ভালো নায়ক নন, গায়কও! জিতের সিনেমার গান ধরলেন অনির্বাণ, মুগ্ধ অনুরাগীরা ১২বার চেষ্টা, ৫বার ইন্টারভিউ, ইউপিএসসিতে হার না মানা জেদ!কী লিখলেন পরীক্ষার্থী? পথ দুর্ঘটনার কবলে বারাসতের তৃণমূল কংগ্রেস প্রার্থী, কাকলির মাথায় গুরুতর চোট অসমে বিধানসভা নির্বাচনে সব আসনে প্রার্থী, লোকসভা ভোটের প্রচারে ইঙ্গিত মমতার

Latest IPL News

ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.