বাংলা নিউজ > ঘরে বাইরে > ১ অগস্ট পর্যন্ত ভারত, পাকিস্তান, বাংলাদেশ থেকে আসা উড়ান নিষিদ্ধ আরব আমিরশাহিতে
ভারত থেকে আরব আমিরশাহিগামী বিমান বন্ধের সময়সীমা বৃদ্ধি করা হল (প্রতীকী ছবি)
ভারত থেকে আরব আমিরশাহিগামী বিমান বন্ধের সময়সীমা বৃদ্ধি করা হল (প্রতীকী ছবি)

১ অগস্ট পর্যন্ত ভারত, পাকিস্তান, বাংলাদেশ থেকে আসা উড়ান নিষিদ্ধ আরব আমিরশাহিতে

  • আরব আমিরশাহির General Civil Aviation Authority (GCAA) আগেই জানিয়েছিল ভারত থেকে যাত্রী পরিবহণের বিষয়টি নোটিশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

ভারত থেকে United Arab Emiratesয়ের সঙ্গে যোগাযোগকারী বিমান চলাচল স্থগিত সংক্রান্ত নোটিশের সময়সীমা বৃদ্ধি করা হল। ১লা অগস্ট পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। মূলত সাউথ এশিয়ান দেশগুলি থেকে এই বিমান নিষিদ্ধ করা হয়েছে। মূলত ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা ও পাকিস্তান থেকে উপসাগরীয় দেশে যাওয়ার জন্য কোনও ভিসা দেওয়া হবে না। দক্ষিণ আফ্রিকা ও নাইজেরিয়ার থেকেও সমস্ত উড়ান নিষিদ্ধ করা হয়েছে ওই ১লা অগস্ট পর্যন্ত। 

প্রসঙ্গত এর আগেও করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় ভারত থেকে দুবাইগামী বিমান চলাচল নিষিদ্ধ করা হয়েছিল। আরব আমিরশাহির General Civil Aviation Authority (GCAA) আগেই জানিয়েছিল ভারত থেকে যাত্রী পরিবহণের বিষয়টি নোটিশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। এদিকে গত ১৮ জুলাই আরব আমিরশাহির বিমান পরিবহণ সংস্থা Ethiad Airlines ভারত, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা সহ ৬টি দেশের সঙ্গে বিমান যোগযোগ ব্যবস্থা নিষিদ্ধ করেছিল। ৩১শে জুলাই পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে। তবে কিছু ক্ষেত্রে ছাড়ের ব্যবস্থা রয়েছে। কুটনীতিবিদ, গোল্ডেন ভিসাধারীদের ক্ষেত্রে ফ্লাইটে ওঠার ৪৮ ঘণ্টা আগে করোনা পরীক্ষা করা জরুরী। 

Emirates বিমান সংস্থা গত সপ্তাহে জানিয়েছিল ভারত ও পাকিস্তানের সঙ্গে বিমান যোগাযোগ ব্যবস্থা স্থগিত রাখার বিষয়টি আরব আমিরশাহি সরকারের সিদ্ধান্তের উপর নির্ভর করছে। এদিকে ব্যবসায়ী ও পর্যটকদের কাছে দুবাই অত্যন্ত আকর্ষণীয় জায়গা। ভারত থেকে দুবাইগামী বিমান চলাচল স্বাভাবিক রাখার জন্য নানা মহল থেকে দাবি করা হয়েছে।

 

বন্ধ করুন