বাংলা নিউজ > ঘরে বাইরে > UBS Buys Credit Suisse: বদলাচ্ছে আইন, ১৬৭ বছর পুরনো সুই ক্রেডিট ব্যাঙ্ক কিনছে UBS, চুক্তির মূল্য জানেন?

UBS Buys Credit Suisse: বদলাচ্ছে আইন, ১৬৭ বছর পুরনো সুই ক্রেডিট ব্যাঙ্ক কিনছে UBS, চুক্তির মূল্য জানেন?

সংকট কাটাতে ২ বিলিয়ন ডলারের বিনিময়ে সুইস ক্রেডিট কিনে নিতে চলেছে ইউবিএস ব্যাঙ্ক।  (AP)

সাধারণত, এই ধরনের চুক্তির ক্ষেত্রে শেয়ারহোল্ডারদের ভোটাভুটি নেওয়া হয়। তবে এই চুক্তির ক্ষেত্রে যাতে শেয়ারহোল্ডারদের 'হস্তক্ষেপ' বাধা হয়ে না দাঁড়ায়, তার জন্য আইনে বদল আনছে সেদেশের সরকার। এদিকে ইউবিএস ক্রেডিট সুইসকে কিনে নেওয়ায় শীঘ্রই প্রায় ১০ হাজার কর্মী চাকরি হারাতে পারেন।

১৬০ বছরেরও বেশি পুরনো ক্রেডিট সুইস ব্যাঙ্ককে কিনে নিতে চলেছে ইউবিএস ব্যাঙ্ক। সুইৎজারল্যান্ড সরকারের মধ্যস্থতায় এই চুক্তি সম্পন্ন হচ্ছে। জানা গিয়েছে, সংকট কাটাতে ২ বিলিয়ন ডলারের বিনিময়ে সুইস ক্রেডিট কিনে নিতে চলেছে ইউবিএস ব্যাঙ্ক। চুক্তির অংশ হিসাবে ইউবিএস-কে ১০০ বিলিয়ন ডলারের 'লিকুইডিটি লাইন' দিতে সম্মত হয়েছে সুইস ন্যাশনাল ব্যাঙ্ক। অর্থাৎ, ব্যাঙ্ক পরিচালনার ক্ষেত্রে নগদ প্রবাহের প্রয়োজনে সুইস কেন্দ্রীয় ব্যাঙ্কের থেকে ১০০ বিলিয়ন ডলার পর্যন্ত সাহায্য পাবে ইউবিএস। উল্লেখ্য, ক্রেডিট সুইস যদি দেউলিয়া হয়ে যেত এবং বন্ধ হয়ে যেত, তাহলে গোটা বিশ্ব অর্থনীতিতে এর প্রভাব পড়তে পারত। (আরও পড়ুন: ডিএ আন্দোলনের মাঝেই এবার সরকারি কর্মীদের নিয়ে কড়া নির্দেশ মুখ্যমন্ত্রী মমতার)

প্রসঙ্গত, দেউলিয়া হওয়ার আশঙ্কায় শেয়ারবাজারে ক্রমাগত দরপতন ঘটছিল ক্রেডিট সুইসের। গত শুক্রবার ব্যাঙ্কের ভ্যালুয়েশন ছিল প্রায় ৮ বিলিয়ন ডলার। তবে ২ বিলিয়ন ডলারের বিনিময়ে ক্রেডিট সুইসের সব শেয়ার চলে যাচ্ছে ইউবিএস-এর পকেটে। এদিকে এই চুক্তি সম্পন্ন করতে নিজেদের দেশের আইন বদল করতে চলেছে সুইৎজারল্যান্ড। সাধারণত, এই ধরনের চুক্তির ক্ষেত্রে শেয়ারহোল্ডারদের ভোটাভুটি নেওয়া হয়। তবে এই চুক্তির ক্ষেত্রে যাতে শেয়ারহোল্ডারদের 'হস্তক্ষেপ' বাধা হয়ে না দাঁড়ায়, তার জন্য আইনে বদল আনছে সেদেশের সরকার। এদিকে ইউবিএস ক্রেডিট সুইসকে কিনে নেওয়ায় শীঘ্রই প্রায় ১০ হাজার কর্মী চাকরি হারাতে পারেন।

আরও পড়ুন: হাওড়া থেকে চালু হবে আরও এক বন্দে ভারত, ৭৫০ কিমি দূরত্ব পার হবে মাত্র ৬ ঘণ্টায়

এদিকে এই চুক্তি সম্পর্কে এখনও দুই ব্যাঙ্কের কোনও কর্তাই মন্তব্য করতে চাননি। উল্লেখ্য, বাজারে অংশিদারিত্বের নিরিখে বর্তমানে সুইৎজারল্যান্ডের সর্ববৃহৎ ব্যাঙ্ক হল ইউবিএস। এদিকে এই তালিকায় দ্বিতীয় স্থানেই ছিল ক্রেডিট সুইস। সম্প্রতি ক্রেডিট সুইস তাদের আর্থিক প্রতিবেদনে অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থায় দুর্বলতার কথা জানিয়েছিল। এরপর শেয়ারবাজারে ক্রেডিট সুইসের শেয়ারের ব্যাপক দরপতন শুরু হয়। এই আবহে ক্রেডিট সুইসকে ৫৪ বিলিয়ন ডলার দিয়েছিল সুইস ন্যাশনাল ব্যাঙ্ক। তবে তাতেও পরিস্থিতি স্বাভাবিক হয়নি। এই আবহে সোমবার শেয়ারবাজার খোলার আগে সপ্তাহান্তে ইউবিএস-এর সঙ্গে এক টেবিলে বসে এই চুক্তি কার্যকর করতে মধ্যস্থতা করে সুইস সরকারের প্রতিনিধিরা।

জানা যায়, ক্রেডিট সুইসের ব্যাপারে শনিবার রাতে জরুরি বৈঠবে বসে সুইস সরকার। ফিনান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়, ১৬৭ বছরের পুরোনো ব্যাংকটির শেয়ার সপ্তাহের ব্যবধানে ২৫ শতাংশ কমেছে। প্রতিদিন গ্রাহকরা প্রায় ১০ বিলিয়ন ডলার করে তুলে নিচ্ছিলেন ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে। বিনিয়োগকারী ও গ্রাহকদের আস্থা হারাতে থাকায় ব্যাঙ্কটি দেউলিয়া হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দেয়। এই আবহে ১ বিলিয়ন ডলারের বিনিময়ে সুইস ক্রেডিট কেনার অফার দিয়েছিল ইউবিএস। তবে সেই অফার ফিরিয়ে দেয় ক্রেডিট সুইস। পরে সরকারের মধ্যস্থতায় ২ বিলিয়ন ডলারে এই চুক্তি সম্পন্ন হচ্ছে বলে জানা গিয়েছে।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

আটে বল করে ৪ উইকেট! যে কোনও বিশ্বকাপেই ইতিহাস গুলবদিনের, ‘ফার্স্ট’ হলেন আর কীসে? চুরি করে চম্পট দেওয়ার সময় দেদার পারফিউম মাখল চোরের দল, মেদিনীপুর শহরে আলোড়ন রাজ্য জুড়ে বাংলার শাড়ির দোকান, জায়গা খুঁজতে তৎপর নবান্ন, কলকাতায় কোথায় হবে? Bugatti Hybrid Hypercar: ২ সেকেন্ডে ছুটতে পারে ১০০ কিমি, ঘণ্টায় গতিবেগ ৪৪৫ কিমি UK ভোটের তারিখ নিয়ে জুয়া! কিছু দলীয় সদস্যের নাম জড়ানোয় ক্ষুব্ধ সুনাক কী বললেন? একেবারেই অনুচিত, ICC-কে ওয়ান ডে ক্রিকেটের ‘অন্যায়’ নিয়ম বদলাতে বললেন গৌতম গম্ভীর কলকাতা টু ডুয়ার্স ফাটাফাটি রকেট বাস, ১২ রুটে ঝকঝকে পরিষেবা আনছে এনবিএসটিসি ২০২৪ সালের আগামী ৬ মাস ধনু সহ বহু রাশিতে মা লক্ষ্মীর কৃপা বর্ষণ! লাকি কারা? বনগাঁর পর বেড়ি গোপালপুর, ফের উত্তর ২৪ পরগনায় শিশুচোর সন্দেহে গণপিটুনি বোর্ড মিটিংয়ে উঠল পুরপ্রধান বদলের দাবি, কড়া ভাষায় সামাল দিলেন সাংসদ সৌগত রায়

T20 WC 2024

ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.