বাংলা নিউজ > ঘরে বাইরে > Uday Kotak resigns: উদয় কোটাকের পদত্যাগ, উদিয়মান ক্রিকেটার থেকে ধনী ব্যাঙ্কার, বর্ণময় যাত্রা

Uday Kotak resigns: উদয় কোটাকের পদত্যাগ, উদিয়মান ক্রিকেটার থেকে ধনী ব্যাঙ্কার, বর্ণময় যাত্রা

উদয় কোটাক।  Photographer: Prakash Singh/Bloomberg (Bloomberg)

তাঁর পরিবারের তুলা এবং অন্যান্য কৃষিপণ্যের ব্যবসা ছিল। কিন্তু পারিবারিক ব্যবসায় তিনি যোগ দিতে রাজি ছিলেন না। তাঁরা বাবা তাঁকে ৩০০ স্কোয়ার ফিট জায়গা দেন ব্যবসা করার জন্য। সেখানেই উদয় কোটাক একটি ফিনান্স কনসালটেন্সি খোলেন ১৯৮৩ সালে মাত্র ২৩ বছর বয়সে।

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা, ডিরেক্টর, সিইও উদয় কোটাক গত শুক্রবার তাঁর পদত্যাগের কথা ঘোষণা করছেন। আর্থিক সেকটরে তাঁর চার দশকের বর্ণময় কর্মজীবনের সমাপ্তি ঘোষণা করেছেন। আগামী ডিসেম্বরে তাঁর অবসর নেওয়ার কথা ছিল। কিন্তু তিনি তিন মাস আগেই পদত্যাগের কথা ঘোষণা করলেন। দেশের চতুর্থ বৃহত্তম ব্যাঙ্কের কর্তা জানিয়েছেন ব্যক্তিগত কারণে তাঁর এই পদত্যাগ। আরবিআই-এর নতুন নিয়মের কারণে তাঁকে পদত্যাগ করতে হয়েছে বলে মনে করা হচ্ছে।

তবে নন-এক্সিকিউটিভ ডিরেক্টর হিসাবে ব্যাঙ্কের বোর্ডে কাজ চালিয়ে যেতে পারবেন উদয় কোটাক। দেশের অন্যতম এই ধনী ব্যাঙ্কার ছোটবেলায় ক্রিকেটার হতে চেয়েছিলেন। ১৯৭০ সালে শচিনের কোচ রমাকান্ত আচরেকার ক্রিকেটের প্রশিক্ষণ নেওয়া শুরু করেছিলেন। কিন্তু আঘাতের কারণে তাঁকে ক্রিকেট থেকে সরে আসতে হয়।

উদয় কোটাকের মুম্বইতে জন্ম এবং সেখানেই তিনি বেড়ে ওঠেন। যমুনালাল বাজাজ ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট এবং সিডেনহাম কলেজ অফ কমার্স অ্যান্ড ইকোনমিক্স থেকে উচ্চশিক্ষা লাভ করেন।

(পড়তে পারেন। কৃষক পরিবারের সন্তান, চিনে নিন ভারতের সূর্য গবেষণার শীর্ষে থাকা মহিলা বিজ্ঞানীকে

(পড়তে পারেন। স্বপ্নপূরণের হাতছানি! সেপ্টেম্বর থেকে সস্তায় গৃহঋণ দেবে কেন্দ্র)

তাঁর পরিবারের তুলা এবং অন্যান্য কৃষিপণ্যের ব্যবসা ছিল। কিন্তু পারিবারিক ব্যবসায় তিনি যোগ দিতে রাজি ছিলেন না। তাঁরা বাবা তাঁকে ৩০০ স্কোয়ার ফিট জায়গা দেন ব্যবসা করার জন্য। সেখানেই উদয় কোটাক একটি ফিনান্স কনসালটেন্সি খোলেন ১৯৮৩ সালে মাত্র ২৩ বছর বয়সে। তার পর বাকিটা ইতিহাস।

২০০৩ সালে ব্যাঙ্কিং লাইসেন্স পান কোটাক। সেই সময় থেকেই তিনি সংস্থার এমডি ও সিইও ছিলেন। কোটাক ব্যাঙ্কের ২৬ শতাংশ শেয়ারের মালিক যা শুক্রবারের হিসাবে সাড়ে তিন লক্ষ কোটি টাকা।

ব্যাঙ্কিং সেকটরে কোটাক একজন বিরল ব্যক্তিত্ব। যিনি নানা বিষয়ে প্রকাশ্যে নিজের মতামত প্রকাশ করেছেন। বিমুদ্রাকরণ নিয়েও তিনি প্রকাশ্যে মত প্রকাশ করেছিলেন।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

কেন খাবেন ড্রাগন ফল? রোজ খেলে কীই বা হবে? জানলে বিশ্বাস করতে পারবেন না তারুণ্যের সঙ্গে অভিজ্ঞতার মিশ্রণ ঘটিয়ে গড়তে হবে একটা ভালো দল- মুশফিকুর রহিম দুরন্ত ইনিংস রাদারফোর্ডের, টানটান ম‌্যাচে করাচির বিরুদ্ধে শেষ বলে জয় কোয়েট্টার ভয়াবহ আগুন ঢাকার শপিং মলে, লেলিহান শিখায় পুড়ে প্রাণ গেল ৪৩ জনের সিরিজের শেষ টেস্ট খেলার আগে গলফ কোর্টে সময় কাটাল বেন স্টোকস অ্যান্ড কোম্পানি জামনগরে স্টেজ রিহার্সল শুরু রিহানার, কত নিচ্ছেন পপ তারকা আম্বানির বিয়েতে গাইতে? WPL-র এক ম্যাচে সব থেকে বেশি ছক্কা, শেফালি-মন্ধনার তাণ্ডবে ভাঙল সর্বকালীন রেকর্ড ধনু-মকর-কুম্ভ-মীনের মাসের প্রথম দিন কেমন কাটবে? জানুন রাশিফল '১ মে থেকে দেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে যাবে', পেনশনের দাবিপূরণে হুংকার রেলকর্মীদের শেষ কয়েক বছরে দরকার ছাড়া বাড়ির বাইরে যাইনি, অজানা কাহিনি শোনালেন হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.