বাংলা নিউজ > ঘরে বাইরে > Uday Kotak on Dollar: ডলারকে 'আর্থিক সন্ত্রাসবাদী' আখ্যা দেওয়ায় বিতর্ক, সাফাই দিলেন উদয় কোটাক

Uday Kotak on Dollar: ডলারকে 'আর্থিক সন্ত্রাসবাদী' আখ্যা দেওয়ায় বিতর্ক, সাফাই দিলেন উদয় কোটাক

ডলার নিয়ে উদয় কোটাকের মন্তব্যে বিতর্ক (Bloomberg)

ডলার নিয়ে উদয় কোটাকের মন্তব্যে বিতর্ক। এই আবহে আজ ভোরে একটি টুইট করে নিজের বক্তব্যের জন্য সাফাই দেন কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কের এমডি এবং সিইও। 

গত শুক্রবার একটি সংবাদমাধ্যমের অনুষ্ঠানে প্যানেলে আলোচনার সময়ে মার্কিন ডলারকে 'বিশ্বের সবচেয়ে বড় আর্থিক সন্ত্রাসবাদী' বলে অভিহিত করেন কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কের এমডি এবং সিইও উদয় কোটাক। সেই মন্তব্যের প্রেক্ষিতে এবার নিজের সাফাই দিলেন উদয় কোটাক। আজ ভোরে এই নিয়ে এক টুইট করেন উদয়। কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কের কর্ণধার টুইট বার্তায় লেখেন, 'মার্কিন ডলার নিয়ে সাম্প্রতি এক আলোচনায় আমি অসাবধানতাবশত 'আর্থিক সন্ত্রাসী' শব্দটি ব্যবহার করেছি। আমি সেটা সংশোধন করতে চাই। আমি যা বোঝাতে চেয়েছিলাম যে একটি রিজার্ভ কারেন্সিতে অসম ক্ষমতা আছে।'

এর আগে তাঁর 'আর্থিক সন্ত্রাসী' মন্তব্যের জেরে বিতর্কের ঝড় উঠেছিল। ডলারকে 'আর্থিক সন্ত্রাসবাদী' আখ্যা দেওয়ার প্রেক্ষিতে যুক্তিও দিয়েছিলেন উদয় কোটাক। তিনি বলেছিলেন, 'আমাদের সমস্ত টাকা নস্ট্রো অ্যাকাউন্টে রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের কেউ বলে দিতেই পারে - আগামিকাল সকাল থেকে আপনি এই টাকা আর তুলতে পারবেন না। আপনাকে আটকে দেওয়া হবে। এটাই রিজার্ভ মুদ্রার শক্তি।' তিনি আরও দাবি করেছিলেন, বর্তমান প্রেক্ষাপটে বিশ্ব মরিয়া হয়ে বিকল্প কোনও রিজার্ভ মুদ্রার খোঁজ করছে। এই আবহে ভারতের রুপিকে আন্তর্জাতিক রিজার্ভ মুদ্রায় পরিণত করার সুযোগ রয়েছে।

এই নিয়ে উদয় কোটাক বলেন, 'আমার মনে হয় না যে ইউরোপ তাদের মুদ্রাকে রিজার্ভ মুদ্রায় পরিণ করতে পারবে। কারণ তারা অনেকগুলি দেশ নিয়ে সংগঠিত। ব্রিটিশ পাউন্ড এবং জাপানের ইয়েনের সুযোগ রয়েছে ডলারের স্থান নেওয়ার। যদিও এগুলি মুক্ত মুদ্রা। আর চিনের উপর বিভিন্ন দেশেরই সেভাবে আস্থাই নেই।' উল্লেখ্য, বর্তমানে বিশ্বের সর্বাধিক প্রচলিত মুদ্রা মার্কিন ডলার। বর্তমানে আন্তর্জাতিক লেনদেনের মুদ্রা হিসাবে মার্কিন ডলারকে ব্যবহার করা হয়। রিজার্ভ মুদ্রা হিসাবে এর গ্রহণযোগ্যতা অনস্বীকার্য। সিংহভাগ দেশের বৈদেশিক মুদ্রা ভাণ্ডারে থাকে ডলার। আমদানি মূল্য এবং বৈদেশিক ঋণ ও ঋণের সুদ, ইত্যাদি পরিশোধে ডলারেরই ব্যবহার করে সিংহভাগ দেশ।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

'যে সব জায়গায় জনবিন্যাস বদলে গিয়েছে সেখানে নিয়মিত ধর্ষণ করা হয় হিন্দু মেয়েদের' বিপাকে রবীন্দ্রন, বাইজুস থেকে বাইজুকে ছেঁটে ফেলতে NCLT-তে আবেদন ৪ বিনিয়োগকারীর প্রথা ভাঙল উচ্চমাধ্যমিকের দর্শনে, কোন প্রশ্নটা কঠিন? বাকিটা কেমন? জানালেন শিক্ষক 'আমি লজ্জিত', শ্রীদেবীর মেয়ে হয়েও তেলুগু ভাষা জানেন না! অনুশোচনা জাহ্নবীর ব্রহ্মোস, মিগের ইঞ্জিন কেনা হবে, ৩৫০০০ কোটির ৪টি চুক্তিকে সবুজ সংকেত কেন্দ্রের গাজওয়া-ই-হিন্দ ফতোয়া! দারুল উলুম দেওবন্দের বিরুদ্ধে এইআইআর করার নির্দেশ সূর্যাস্তের সময় সাতপাক থেকে হলদি: রকুলপ্রীত-জ্যাকির বিয়ের কোন ৭ মুহূর্ত নজর কাড়ল? মেসিদের জন্য দরজা বন্ধ করল চিন, মার্কিন যুক্তরাষ্ট্রে খেলবে আর্জেন্তিনা সন্দেশখালিতে জনরোষের মুখে শাহজাহান ঘনিষ্ঠ TMC নেতা, ভাঙচুর হল বাড়ি জল্পনায় ইতি, ট্রিলজি নয় একক ছবি হিসেবেই আসছে রণবীরের শক্তিমান!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.