বাংলা নিউজ > ঘরে বাইরে > উজ্জ্বলা ২.০: রান্নার গ্যাসের সংযোগ নেবেন? ঠিকানা প্রমাণে কার্যত কিছুই লাগবে না!

উজ্জ্বলা ২.০: রান্নার গ্যাসের সংযোগ নেবেন? ঠিকানা প্রমাণে কার্যত কিছুই লাগবে না!

উজ্জ্বলা ২.০ যোজনার আবেদনকারীদের ঠিকানার প্রমাণপত্রে প্রক্রিয়া সরল করল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

জেনে নিন বিস্তারিত।

উজ্জ্বলা ২.০ যোজনার আবেদনকারীদের ঠিকানার প্রমাণপত্রে প্রক্রিয়া সরল করল কেন্দ্র। তাঁরা স্বঘোষিত ঘোষণাপত্র দিলেই হবে। এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অর্থাৎ রান্নার গ্যাসের সংযোগের জন্য কার্যত বাড়তি কোনও প্রমাণপত্র লাগবে না।

মঙ্গলবার উত্তরপ্রদেশের মহোবা জেলায় উজ্জ্বলা প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে সূচনার করা হয়। উজ্জ্বলা যোজনার প্রথম পর্যায়ের পাঁচ উপভোক্তার সঙ্গে কথা বলেন মোদী। সেখানে তিনি জানান, উত্তরপ্রদেশ-সহ অন্যান্য রাজ্যের গ্রামের মানুষরা কাজের জন্য শহর বা অন্য রাজ্যে যান। তাঁরা ঠিকানা প্রমাণপত্রের ক্ষেত্রে সমস্যায় পড়েন। উজ্জ্বলা ২.০ যোজনায় সেরকম কোনও সমস্যায় পড়তে হবে না। ঠিকানা প্রমাণপত্রের জন্য পরিযায়ী শ্রমিকদের বাড়তি কোনও পরিশ্রম করতে হবে না বলে দাবি করেছেন মোদী। তাঁর কথায়, ‘পরিযায়ী শ্রমিকদের সততার উপর কেন্দ্রের পুরোপুরি ভরসা আছে। গ্যাসের সংযোগ পাওয়ার জন্য ঠিকানার প্রমাণস্বরূপ শুধুমাত্র ঘোষণাপত্র দিতে হবে।’

একনজরে উজ্জ্বলা ২.০ যোজনা :

১) প্রথম পর্যায়ে যাঁরা (যাঁদের প্রথম দফায় দেওয়া হবে বলা হয়েছিল) গ্যাসের কানেকশন পাননি, তাঁদের জন্য ‘উজ্জ্বলা ২.০’ প্রকল্প চালু করা হয়েছে। দ্বিতীয় পর্যায়ে এক কোটি রান্নার গ্যাসের সংযোগের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

২) দ্বিতীয় পর্যায়ে বিনামূল্যে রান্নার গ্যাসের সংযোগ মিলবে। প্রথমবার গ্যাস ভরতে কোনও টাকা লাগবে না। উপভোক্তাদের বিনামূল্যে উনুন দেওয়া হবে।

৩) নথিভুক্তকরণ প্রক্রিয়ায় আরও সরল হয়েছে। পরিযায়ীদের রেশন কার্ড বা ঠিকানার প্রমাণপত্র জমা দিতে হবে না। যে পরিবার এবং ঠিকানার স্বপক্ষে স্বঘোষিত ঘোষণাপত্র দিতে হবে। সেটাই যথেষ্ট।

আবেদনের শর্ত :

১) আবেদনকারীকে মহিলা হতে হবে।

২) মহিলাদের বয়স ১৮ হতে হবে।

৩) পরিবারের অন্য কারও নামে রান্নার গ্যাসের সংযোগ থাকা যাবে না।

ঘরে বাইরে খবর

Latest News

টেস্টে সুযোগ পেলে নিজের সেরাটা উজাড় করে দেব:- আর্শদীপ সিং ট্রেন্টব্রিজ টেস্টে শতরান করে বিরল নজির গড়লেন কাভেম হজ বাংলাদেশে জারি কারফিউ, নামল সেনা! মৃতের সংখ্যা ছাড়াল ১০০, চলছে তুমুল খণ্ডযুদ্ধ বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক অজানা পোকার কামড়ে ফোসকা পড়ছে শরীরে, মৃত্যু হয়েছে গৃহবধূর, আতঙ্কে রায়গঞ্জ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.