বাংলা নিউজ > ঘরে বাইরে > অস্ত্র ব্যবসায়ী সঞ্জয় ভাণ্ডারিকে ভারতের হাতে প্রত্যর্পণ করবে ব্রিটেন

অস্ত্র ব্যবসায়ী সঞ্জয় ভাণ্ডারিকে ভারতের হাতে প্রত্যর্পণ করবে ব্রিটেন

বড় অনুমতি দিল ইউকে আদালত। প্রতীকী ছবি (HT_PRINT)

প্রিয়াঙ্কা গান্ধীর স্বামী রবার্ট ভদ্রের সঙ্গে সঞ্জয়ের ঘনিষ্ঠতা ছিল বলে অভিযোগ। লন্ডনে একেবারে সস্তায় সঞ্জয়ের কাছ থেকে রবার্ট ভদ্র বাংলো কিনেছিলেন বলেও দাবি করা হয়। তবে রবার্ট অবশ্য় ব্যবসায়ীক সম্পর্কের এই দাবি মানেননি।

বিতর্কিত অস্ত্র ব্যবসায়ী সঞ্জয় ভাণ্ডারিকে ভারতের হাতে প্রত্যর্পণের ব্যাপারে অনুমতি দিল মার্কিন আদালত। অভিযোগ ইউপিএ জমানায় প্রতিরক্ষাক্ষেত্রে চুক্তির জন্য ৪০০ কোটি টাকা বিদেশি সংস্থার কাছে পেয়েছিলেন সঞ্জয়। তিনি বিদেশে গা ঢাকা দিয়েছিলেন।

এবার ওই অস্ত্র ব্যবসায়ীকে ভারতে ফেরৎ আনা যাবে। দুবাইতে একাধিক সংস্থার সঙ্গে অবৈধ লেনদেন হয়েছিল বলে অভিযোগ।লন্ডনে ওয়েস্ট মিনস্টার ম্যাজিস্ট্রেটের আদালতে এই বিচারপ্রক্রিয়া চলেছে।

সঞ্জয় ভাণ্ডারি তার বৈদেশিক সম্পদের উৎস সম্পর্কে কিছু জানাতে পারেননি। ভারত সরকার ওই অস্ত্র ব্যবসায়ীর প্রত্যর্পণের ব্যাপারে আবেদন করেছিল। আর্থিক প্রতারণাতেও তিনি অভিযুক্ত। সিবিআই ও ইডির তরফে আর্থিক প্রতারণার মামলাও করা হয় সঞ্জয় ভান্ডারির বিরুদ্ধে। এদিকে তিনি ইংল্য়ান্ডে ছিলেন। তবে তাকে পলাতক বলে ঘোষণা করা হয়েছিল। এরপর ব্রিটিশ সরকারের কাছে সঞ্জয়কে প্রত্যর্পণের আবেদন করা হয়।

২০২০ সালের ১৬ জুন ব্রিটিশ হোম মিনিস্টার প্রীতি প্যাটেল ভারতের তরফে যে অনুরোধ করা হয়েছিল তা মেনে নেন। এরপর ২০২০ সালে ১৫ জুলাই তাকে গ্রেফতার করা হয়। ১.২ মিলিয়ন জমা দিয়ে, পাসপোর্ট জমা রেখে তিনি জামিন পেয়েছিলেন। সেন্ট্রাল লন্ডনে তিনি হাউজ অ্যারেস্ট অবস্থায় রয়েছেন। রোজ থানায় দেখা করেন তিনি।

এদিকে প্রিয়াঙ্কা গান্ধীর স্বামী রবার্ট ভদ্রের সঙ্গে সঞ্জয়ের ঘনিষ্ঠতা ছিল বলে অভিযোগ। লন্ডনে একেবারে সস্তায় সঞ্জয়ের কাছ থেকে রবার্ট ভদ্র বাংলো কিনেছিলেন বলেও দাবি করা হয়। তবে রবার্ট অবশ্য় ব্যবসায়ীক সম্পর্কের এই দাবি মানেননি।

 

ঘরে বাইরে খবর

Latest News

অবাঙালি প্রযোজকের কারণেই পড়ছে বাংলা ছবির মান! বিস্ফোরক দাবি শ্বাশতর সুপ্রিম কোর্ট পেল মণিপুরের প্রথম বিচারপতি! কলেজিয়ামের সুপারিশে সায় কেন্দ্রের ইসলামপুরে তৃণমূল নেতা খুনে গ্রেফতার দলেরই আরেক নেতা ‘ওকে মিস করব, তবে দেশের জন্য জীবন দেওয়ায় খুশি’, বললেন বাংলার শহিদ জওয়ানের বাবা কিছুদিন আগেই অপারেশন হয়েছে, হাসপাতাল থেকে ফিরে ফের অসুস্থ ঋতাভরী, কী আবার হল? বাস্তবেও তিনি 'সূর্য'! বৃদ্ধ-বৃদ্ধাদের সঙ্গে সময় কাটালেন বিক্রম ১ ওভারে উঠল ৪১ রান, জিততে ১২ বলে দরকার ছিল ৬১, ছক্কার ঝড়ে ম্যাচ জিতল অস্ট্রিয়া যেমন খুশি ভাড়া হাঁকছে বাস, কড়া পদক্ষেপ নিচ্ছে সরকার, প্রয়োজনে চুক্তি বাতিল এই বছর আর DA মামলা শুনবেই না সুপ্রিম কোর্ট, উঠবে ২০২৫ সালে, কবে পরবর্তী শুনানি? শিকাগো বিমানবন্দরে পরমব্রতর সঙ্গে হঠাৎ দেখা ওয়াসিম আক্রমের সঙ্গে! তারপর...?

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.