বাংলা নিউজ > ঘরে বাইরে > অ্যালার্জির ইতিহাস থাকলে ফাইজারের করোনা টিকা না নিতে বলল ব্রিটেন
ফাইল ছবি (REUTERS)
ফাইল ছবি (REUTERS)

অ্যালার্জির ইতিহাস থাকলে ফাইজারের করোনা টিকা না নিতে বলল ব্রিটেন

দুজনের টিকা দেওয়ার পর কড়া প্রতিক্রিয়া হয়েছে। 

ব্রিটেনে জনগণকে ফাইজার-বায়োটেকের করোনা টিকা দেওয়ার দ্বিতীয় দিনেই তাল কাটল। ব্রিটিশ স্বাস্থ্য কর্তারা বলেছেন যে যাদের ইতিহাস আছে অ্যালার্জি হওয়ার, তাদের করোনা টিকাটি দেওয়া উচিত নয়। দুইজন যাদের অ্যালার্জি আছে তাদের শরীরে তীব্র প্রতিক্রিয়া হয়েছে এই টিকা দেওয়ার পর। তারপরেই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই কথা জানিয়েছে স্বাস্থ্যকর্তারা। 

ইংল্যান্ডের মেডিক্যাল ডিরেক্টের বলেন, যে Medicines and Healthcare products Regulatory Agency (MHRA) সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে এই নির্দেশ দিয়েছে কারণ দুজনের শরীর খারাপ হয়েছিল টিকা দেওয়ার পর। এখন দুইজনই সুস্থ হয়ে উঠছে বলে জানান ডিরেক্টর স্টিফেন পোইস। 

প্রাথমিক ভাবে আট লাখ ডোজ দেওয়া হচ্ছে ব্রিটেন জুড়ে। মাস শেষ হওয়ার আগে আরো ৪০ লাখ ডোজ আসবে বেলজিয়াম থেকে। স্বাস্থ্য অধিকর্তারা জানান যে ট্রায়ালে কোনও অ্যালার্জির পার্শ্বপ্রতিক্রিয়া উঠে আসেনি। তবে যেমন তথ্য পাওয়া যাচ্ছে সেই অনুযায়ী নির্দেশ দেওয়া হচ্ছে বলে কর্তারা জানিয়েছেব। 

অন্যক্ষেত্রে সব তথ্য পাওয়ার পর কোনও টিকা উপযুক্ত কিনা, সেই রিভিউ করা হয়। কিন্তু এই করোন টিকার ক্ষেত্রে যেমন যেমন তথ্য এসেছে, তেমনই মূল্যায়ন করা হয়েছে। 

বন্ধ করুন