বাংলা নিউজ > ঘরে বাইরে > Ukraine Army: পুতিনের দম্ভ চূর্ণ ইউক্রেনের প্রত্যয়ে, ১০ দিনে খতম রুশ সেনার ১১ হাজার জওয়ান
১০ দিনে খতম রুশ সেনার ১১ হাজার জওয়ান (REUTERS)

Ukraine Army: পুতিনের দম্ভ চূর্ণ ইউক্রেনের প্রত্যয়ে, ১০ দিনে খতম রুশ সেনার ১১ হাজার জওয়ান

  • রাশিয়ার ৪৪ যুদ্ধবিমান, ৪৮টি হেলিকপ্টার, ২৮৫টি ট্যাঙ্কও ধ্বংস করেছে ইউক্রেনের প্রত্যয়ী সেনা।

যুদ্ধের ১০ দিনে ইউক্রেনের মাটিতে হামলাকারী ১১০০০ রুশ সেনার মৃত্যু হয়েছে বলে দাবি করল ইউক্রেন সরকার। তাছাড়া রাশিয়ার ৪৪ যুদ্ধবিমান, ৪৮টি হেলিকপ্টার, ২৮৫টি ট্যাঙ্ক, ১০৯টি আর্টিলারি গান, ৯৮৫টি সাঁজোয়া যুদ্ধযান, ৫০টি মাল্টিপল মিসাইল লঞ্চার, ২টি বোট, ৪৪৭টি গাড়ি, ৬০টি জ্বালানি ট্যাঙ্কার, ৪টি ড্রোন, ২১টি অ্যান্টি এয়ারক্রাফ্ট অস্ত্র ধ্বংস করা হয়েছে বলে দাবি করল ইউক্রেনের সেনা।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শনিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বললেন ফোনে। হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে, ‘রাষ্ট্রপতি বাইডেন প্রেসিডেন্ট জেলেনস্কিকে জানান যে কীভাবে আমেরিকা ও মিত্র দেশগুলি কীভাবে রাশিয়ার যুদ্ধ ঠেকাতে খরচ বাড়িয়েছে। পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি সহ আরও যেসব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, তা নিয়েও জেলেনস্কিকে অবগত করেন বাইডেন।’

এদিকে এরই মাঝে আজকে রাশিয়া থেকে নিজেদের ব্যবসা গুটিয়ে ফেলল ভিসা ও মাস্টারকার্ড। শনিবার কয়েক মিনিটের মধ্যে দু’টি পৃথক বিবৃতিতে ভিসা ও মাস্টারকার্ড রাশিয়া থেকে ব্যবসা সরানোর ঘোষণা করে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের উল্লেখ করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় দুটি সংস্থাই। এর আগে রাশিয়াকে বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থা সুইফট থেকে বের করে দেয় পশ্চিমা দেশগুলি। পাশাপাশি রাশিয়ান অলিগার্খদের (পুতিন ঘনিষ্ঠ রুশ ব্যবসায়ী) উপরও নিষেধাজ্ঞা জারি করেছে বহু দেশ। রাশিয়ার বিমান সংস্থার উপর জারি হয়েছে নিষেধাজ্ঞা। বিভিন্ন খেলার সংগঠন রাশিয়াকে নিষিদ্ধ করেছে। অ্যাডিডাস, পিউমার মতো সংস্থা রাশিয়ায় ব্যবসা বন্ধ করেছে। এই আবহে পুরোপুরি একঘরে হয়ে পড়ছে রাশিয়া।

বন্ধ করুন