বাংলা নিউজ > ঘরে বাইরে > Ukraine War: ‘চেরনোবিল থেকে ১০ গুন ভয়াবহ’,ইউক্রেনে পারমাণবিক বিপর্যয়, পুতিনকে বার্তা বাইডেনের

Ukraine War: ‘চেরনোবিল থেকে ১০ গুন ভয়াবহ’,ইউক্রেনে পারমাণবিক বিপর্যয়, পুতিনকে বার্তা বাইডেনের

জাপোরিঝঝিয়ায় অবস্থিত ইউরোপের সর্ববৃহৎ পারমাণবিক পাওয়ার প্ল্যান্টে আগুন (AP)

এর আগে ১৯৮৬ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের চেরনোবিলে পারমাণবিক বিপর্যয়ের জেরে ইউরোপ ভীষণ ভাবে প্রভাবিত হয়েছিল। 

রুশ হামলায় দাউ দাউ করে জ্বলছে ইউক্রেনের জাপোরিঝঝিয়ায় অবস্থিত ইউরোপের সর্ববৃহৎ পারমাণবিক পাওয়ার প্ল্যান্ট৷ ইউক্রেনের তরফে জাপোরিঝঝিয়া নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টের উপর হামলা থেকে বিরত থাকতে বলা হয়েছে রাশিয়াকে৷ ইউক্রেনের দক্ষিণে নাইপার নদীর তীরে অবস্থিত এই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে ইউক্রেনের মোট বিদ্যুতের চাহিদার এক চতুর্থাংশ মেটানো হয়৷ এই পরিস্থিতিতে চেরনোবিল বিপর্যয়ের কথা মনে করিয়ে গোটা ইউরোপকে সতর্ক করলেন ইউক্রেনের মন্ত্রী দিমিত্রো কুলেবা। তিনি দাবি করেন চেরনোবিলের থেকে দশ গুন বেশি ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে চলেছে। পাশাপাশি দিমিত্রো কুলেবা দাবি করেন রাশিয়ার সেনারা দমকলকর্মীদের যেতে যাওয়া হচ্ছে না।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আর্জি জানান যাতে দমকলকর্মীদের ঘটনাস্থলে যেতে দেওয়া হয়। উল্লেখ্য, এর আগে ইউক্রেনের উত্তরে অবস্থিত চেরনোবিল পারমাণবিক পাওয়ার প্ল্যান্ট দখল করেছিল রুশ বাহিনী। এই চেরনোবিলেই ১৯৮৬ সালে ভয়াবহ দুর্ঘটনা ঘটেছিল, যার প্রভাবে পূর্ব ইউরোপ জুড়ে তেজস্ক্রিয় পদার্থ ছড়িয়ে পড়েছিল। পরবর্তীতে চেরনোবিল পর্যটন স্থলে পরিণত হয়েছিল। এই ঘটনায় কয়েক হাজার সাধারণ মানুষের মৃত্যু হয়েছিল।

ইউক্রেনের দাবি, এই প্ল্যান্টে বিস্ফোরণ ঘটলে তা হবে চরম বিপর্যয়ের৷ সমগ্র ইউরোপের কাছেও ইউক্রেন আবেদন জানিয়েছে যাতে রাশিয়ার এই হামলা ঠেকানোর জন্য যেকোনও পর্যায়ে উদ্যোগ নেওয়া হয়৷ এদিকে আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা জানিয়েছে, জাপোরিঝঝিয়ায় ক্রমেই রেডিয়েশনের মাত্রা বাড়ছে। উল্লেখ্য, আজকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের নবম দিন। ক্রেমলিনের তরফে হামলার তীব্রতা বাড়ানো হয়েছে। তবে এরই মধ্যে গতকালই ইউক্রেন-রাশিয়ার উচ্চ পর্যায়ের বৈঠকে স্থির হয়েছে যে সাধআরণ নাগরিকদের জন্য ‘সুরক্ষিত করিডোর’ করে দেওয়া হবে সংঘর্ষের এলাকা ছেড়ে যাওয়ার জন্য। তবে যে সময় এই বৈঠক হচ্ছিল, প্রায় সেই সময়ই ইউক্রেনের পারমাণবিক পাওয়ার প্ল্যান্টে হামলা চালায় রুশ বাহিনী।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মেয়েদের জন্য কতটা উপকারী দারুচিনি? রাতে বাড়ির লোকের সঙ্গে হয়েছিল কথা, সকালে হস্টেলে উদ্ধার হল নার্সিং ছাত্রীর দেহ শ্রীকৃষ্ণকে ‘অপমান’! আমির-পুত্রের ডেবিউ ছবি ‘মহারাজ’ মুক্তিতে স্থগিতাদেশ আদালতের ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর ভারতীয় সংস্কৃতিকে আপন করলেন মেলোনি, ইতালির PM-এর সংস্কারে মুগ্ধ নেটপাড়া কর্ণাটকে মেলায় দূষিত জল খেয়ে মৃত্যু শিশুসহ ৬ জনের, হাসপাতালে ভর্তি শতাধিক কুয়েত অগ্নিকাণ্ডে মৃত ৪৫ জনের দেহ এল ভারতে, ৫ লাখ করে ক্ষতিপূরণ দেবে লুলু গ্রুপ মোদী যাওয়ার আগেই 'নাক কাটল' মেলোনির! বক্সিং রিংয়ে পরিণত ইতালির সংসদ ৪ বিধানসভা আসনের উপনির্বাচনে প্রার্থী তালিকা ঘোষণা তৃণমূলের, বড় চমক মতুয়া গড়ে Hardik-Natasha: 'আমি অপেক্ষা করছি…' বিবাহবিচ্ছেদের গুঞ্জনের মাঝেই নাতাশার পোস্ট!

T20 WC 2024

‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.