বাংলা নিউজ > ঘরে বাইরে > Volodymyr Zelensky: রণবিধ্বস্ত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি 'পার্সন অফ দ্য ইয়ার'! শিরোপা 'টাইম ম্যাগাজিন'-র

Volodymyr Zelensky: রণবিধ্বস্ত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি 'পার্সন অফ দ্য ইয়ার'! শিরোপা 'টাইম ম্যাগাজিন'-র

ভলোদিমির জেলেনস্কি। ছবি সৌজন্য এএফপি।  (Photo by Ukrainian presidential press-service / AFP)  (AFP)

রুশ হামলায় যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন জুড়ে অনবরত হত্যা, হামলা, বারুদের গন্ধ, রক্তের ছবি। তারও মাঝে লড়াই চালাচ্ছে ইউক্রেন। পেয়েছে কিছুটা সাফল্যও। কূটনৈতিক আঙিনায় লড়ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও। পাশে রয়েছেন সেদেশের সেনার। আর সেই রাষ্ট্রনেতাকেই এবার টাইম ম্যাগাজিন বেছে নিল বছরের সেরা ব্যক্তিত্ব হিসাবে।

দাঁতে দাঁত চিপে লড়ছে তাঁর দেশ। আর সেই লড়াইয়ে দেশের মানুষের সঙ্গে প্রতিটি দিন নতুন করে যুদ্ধশাস্ত্রে শান দিচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বছরের গোড়ায় রুশ আগ্রাসনের শিকার ইউক্রেন। তারপর থেকে অনবরত গোলা বর্ষণ আর রক্তপাত। তারও মাঝে দাপটে দেশকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনিই টাইম ম্যাগাজিনের তরফে ‘পার্সন অফ দ্য ইয়ার’ ঘোষিত হয়েছেন।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে হামলা করে ভ্লাদিমির পুতিনের রাশিয়া। তারপর থেকে ইউক্রেন জুড়ে অনবরত হত্যা, হামলা, বারুদের গন্ধ, রক্তের ছবি। তারও মাঝে লড়াই চালাচ্ছে ইউক্রেন। পেয়েছে কিছুটা সাফল্যও। কূটনৈতিক আঙিনায় লড়ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও। পাশে রয়েছেন সেদেশের সেনার। আর সেই রাষ্ট্রনেতাকেই এবার টাইম ম্যাগাজিন বেছে নিল বছরের সেরা ব্যক্তিত্ব হিসাবে। উল্লেখ্য, ফেব্রুয়ারিতে শুরু হওয়া ইউক্রেনে রুশ হামলার পর থেকে প্রথমে ব্যাকফুটে থেকেও পরে আগ্রাসী মনোভাব নিয়ে যুদ্ধ জয়ের পথে হাঁটার চেষ্টা করেছে জেলেনস্কির ইউক্রেন। লড়াই অসামান্যভাবে চলেছে। অন্যদিকে পুতিনের রাশিয়া দাাবি করেছে কোনও মতেই তারা সেনা সরাবে না। তাদের আরও দাবি যে, ইউক্রেনের যে অংশে রাশিয়া দখল করেছে, তা রাশিয়ার বলে মেমে নিতে হবে পশ্চিমী বিশ্বকে। সেই জায়গা থেকে ইউক্রেন লড়ছে। আর জেলেনস্কি বলছেন, শেষ দম পর্যন্ত এই লজডাই চলবে, যতক্ষণ না হৃত রাজ্য পুনরুদ্ধার হবে। 

টাইম ম্যাগাজিন জানাচ্ছে, যে পদ্ধতিতে বিশ্ব কূটনীতিকে নাড়া দিয়েছেন খোদ জেলেনস্কি তা গত কয়েক দশকে দেখা যায়নি। এছাড়াও যুদ্ধবিধ্বস্ত দেশ ছেড়ে না পালিয়ে কিয়েভে থেকে তিনি যেভাবে দেশকে নেতৃত্ব দিয়েছেন তাও প্রশংসা কুড়িয়ে নিয়েছে টাইম ম্যাগাজিনের। যুদ্ধের করুণ পরিস্থিতির মাঝেও বিশ্বকে ও নিজের দেশকে যেভাবে গোপন এলাকা থেকে রোজ বার্তা দিয়ে মনোবল তিনি ধরে রাখার চেষ্টা করেছেন তাও নজর কেড়েছে ম্য়াগাজিনের। সব মিলিয়ে এই বছরের সেরার সেরা ব্যক্তিত্ব হিসাবে টাইম ম্যাগাজিন তুলে ধরেছে ইউক্রেনের রাষ্ট্রনেতা প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে। 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

মোদী ৩.০-র বাজেটে করছাড়?পরিকাঠামোয় ছক্কা? কখন, কোথায় নির্মলার ভাষণ লাইভ দেখবেন? ষষ্ঠ বিদেশি নিয়ে মুখ খুললেন কুয়াদ্রাত,ইস্টবেঙ্গল কোচের পাখির চোখ এবার ISL শিরোপা ক্যামেরার সামনেই তিন নম্বর বউয়ের সঙ্গে যৌনতায় মজে আরমান! বর ও সতীনের পাশে পায়েল 'কাউকে জোর করে আটকে…', অর্পিতায় মজে স্নেহাশিস,যন্ত্রণায় কাতর প্রাক্তন স্ত্রী! ভারতকে দ্বিপাক্ষিক T20I সিরিজের কোনও প্রস্তাবই দেওয়া হয়নি- ভোল বদলে দাবি PCB-র শক্তিগড়ে মিলল ছাতা পড়া ল্যাংচা? 'ল্যাংচা হাব' -এর অন্দরে কোন ছবি দেখা গেল? 'বাবারা হার্টথ্রব হয় না?' ৬০০-র মঞ্চে কেন বললেন 'সোহাগ চাঁদ'-র অভিষেক? অভিষেককে নিয়ে মিম বানাতেন 'সোহাগ', আঁতকে উঠলেন চাঁদ, তারপর বললেন.... ৮.৫ লাখ টাকা আয় হলেও কর ; পেনশনে ছাড়- আয়কর নিয়ে বাজেটে কী কী উপহার আসতে পারে? রাত পোহালেই বাজেট ২০২৪-২৫! নির্মলার ভাষণ থেকে কী কী আশা করছে দেশ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.