বাংলা নিউজ > ঘরে বাইরে > Ukraine War: ২৪ ঘণ্টার মধ্যে দেশের ২০ টি প্রতিষ্ঠানকে ফের দখলে নিল ইউক্রেন! 'ফিরে আসা'র লড়াই শুরু
ইউক্রেন বনাম রাশিয়ার যুদ্ধের মাঝে ভগ্নস্তূপ। (Photo by SERGEY BOBOK / AFP) (AFP)

Ukraine War: ২৪ ঘণ্টার মধ্যে দেশের ২০ টি প্রতিষ্ঠানকে ফের দখলে নিল ইউক্রেন! 'ফিরে আসা'র লড়াই শুরু

  • ইউক্রেন জানাচ্ছে, ধীরে ধীরে রাশিয়ার সেনা সেদেশ ছেড়ে পালিয়ে যাচ্ছে। আর এরই মাঝে ইউক্রেন ফের নিজের ২০ টি প্রতিষ্ঠাবে ফের কবজা করে নিয়েছে। জানা গিয়েছে, গত শনি রবিবার নাগাদ ক্রমাগত ইউক্রেনের সেনা বাহিনীর প্রবল সংহারের মুখে পালিয়ে যেতে শুরু করে রাশিয়া।

ফেব্রুয়ারিতে ইউক্রেনের বুকে রাশিয়ার প্রবল আগ্রাসনের জেরে কার্যত ইউক্রেনে রক্ত বন্যা বয়ে যায়। সেদেশের একের পর এক ইমারত যেন ধ্বংসস্তূপের রূপ নিতে থাকে। এরপর গত ২৪ ঘণ্টায় ইউক্রেন তার ২০ টি ইমারতে ফের দখল করেছে। ফলে রাশিয়ার গ্রাস থেকে সেদেশের ২০ টি প্রতিষ্ঠান দখলমুক্ত হয়েছে বলে খবর।

ইউক্রেন জানাচ্ছে, ধীরে ধীরে রাশিয়ার সেনা সেদেশ ছেড়ে পালিয়ে যাচ্ছে। আর এরই মাঝে ইউক্রেন ফের নিজের ২০ টি প্রতিষ্ঠাবে ফের কবজা করে নিয়েছে। জানা গিয়েছে, গত শনি রবিবার নাগাদ ক্রমাগত ইউক্রেনের সেনা বাহিনীর প্রবল সংহারের মুখে পালিয়ে যেতে শুরু করে রাশিয়া। গত কয়েক মাস ধরে ইউক্রেন চরম রক্তস্নান করার পর শেষে ফের দখল করে ফেলেছে নিজেদের বেশ কিছু এলাকা। ইউক্রেন জানিয়েছে, সেদেশের দক্ষিণ ও পূর্ব দিক থেকে পালাচ্ছে রাশিয়ার সৈন্যরা। কুপিয়ান্স, বালাকলিয়ার মতো জায়গা থেকে সরে যাচ্ছে রাশিয়ার সেনারা। রবিবার রাতে ইউক্রেনের পূর্ব প্রান্তে দীর্ঘ সময়ের জন্য ব্ল্যাক আউট হয়। ইউক্রেনের বিদেশমন্ত্রী বলছেন, এতেই প্রমাণ হয় যে রাশিয়ার সৈন্যরা কতটা বাধ্য হচ্ছে নিজেদের দুর্বলতা ঢাকতে। মা দুর্গার আগমন গজে, গমন কীসে? বেলুড়মঠে কুমারী পুজো,সন্ধিপুজো কখন? জেনে নিন

জানা গিয়েছে, খারকিভ এলাকায় ৮০ শতাংশ বিদ্যুৎ সংযোগ সম্পন্ন হয়েছে। দেনেৎস্ক এলাকাতেও বিদ্যুৎ সম্পূর্ণভাবে চলে গিয়েছিল। তবে সেসব পেরিয়ে এবার ফের একবাপর নিজের দেশের মাটি ফিরে পাওয়ার চেষ্টায় ইউক্রেন। চলছে আরও এক লড়াই। এবার ফিরে  আসার লড়াই। যার হাত ধরে এগিয়ে যাচ্ছে ইউক্রেনের ভবিষ্যৎ।

 

 

 

 

 

বন্ধ করুন