বাংলা নিউজ > ঘরে বাইরে > Ukraine War: ‘ইউক্রেনে আটকে পড়া পড়ুয়াদের অপমান করেছেন কেন্দ্রীয় মন্ত্রী’, তোপ কংগ্রেসের
ইউক্রেনে আটকে পড়া পড়ুয়াদের ফেরানো হচ্ছে দেশে (Shrikant Singh)

Ukraine War: ‘ইউক্রেনে আটকে পড়া পড়ুয়াদের অপমান করেছেন কেন্দ্রীয় মন্ত্রী’, তোপ কংগ্রেসের

  • কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশীর এক মন্তব্য ঘিরে চরম বিতর্ক তৈরি হয়েছে। যা নিয়ে সরব হয়েছে কংগ্রেস।

‘কেন্দ্রীয় মন্ত্রী ইউক্রেনে আটকে পড়া ভরতীয় পড়ুয়াদের অপমান করেছেন’, অভিযোগ কংগ্রেসের

ইউক্রেনে গতকালই মৃত্যু হয় ভারতীয় মেডিক্যাল পড়ুয়া নবীন শেখরাপ্পা। আর এরই মধ্যে বিদেশে মেডিক্যাল পড়তে যাওয়া পড়ুয়াদের নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী। যা নিয়ে কংগ্রেসের তরফে এবার পাল্টা তোপ দাগা হল কেন্দ্রীয় সরকারকে। বেশ কিছুদিন ধরেই রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধীরা ইউক্রেনে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের ভিডিয়ো টুইট করে সরকারের উপর চাপ বাড়াচ্ছিলেন। এর মাঝে এক ভারতীয়র মৃত্যুতে আরও চাপে পড়েছে কেন্দ্র। যদিও পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা চলছে। বাকি ভারতীয়দের দ্রুত দেশে ফেরানোর কাজ চলছে। এরই মাঝে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ‘বিদেশে মেডিক্যাল পাঠরত ৯০ শতাংশ ভারতীয় ভারতের কোয়ালিফাইং পরীক্ষা পাশ করতে পারেন না।’ আর এই মন্তব্যের প্রেক্ষিতে এবার পাল্টা তোপ দাগলেন কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালা।

নবীনের মৃত্যুতে শোক প্রকাশ করে কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা বলেন যে মোদী সরকার আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের পরিত্যাগ করেছে। তিনি বলেন, ‘প্রহ্লাদ যোশী ইউক্রেনে আমাদের ছাত্রদের নিন্দা ও অপমান করছেন; শুধুমাত্র ফটো অপ চলছে, কোনো অ্যাকশন নেই।’ তিনি প্রধানমন্ত্রীকে এ নিয়ে প্রশ্ন করেন, সরকারের ‘অসংবেদনশীলতার’ কারণে যারা তাদের সন্তানকে হারাচ্ছেন, সেই মৃতদের আত্মীয়দের প্রধানমন্ত্রী কী বলবেন?

এর আগে কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী বলেন, 'বিদেশে মেডিক্যাল পাঠরত ৯০ শতাংশ ভারতীয় ভারতের কোয়ালিফাইং পরীক্ষা পাশ করতে পারেননা।' এই বার্তা দিয়ে তিনি বলেন, 'কেন পড়ুয়ারা পড়াশোনার জন্য বিদেশে চলে যাচ্ছেন, সেটা নিয়ে ডিবেট করার এখন সঠিক সময় নয়।' উল্লেখ্য, বিদেশে যাঁরা এমবিবিএস পাশ করেন, তাঁদের ভারতে চিকিৎসক হিসাবে স্বীকৃত হতে 'ফরেন মেডিক্যাল গ্র্যাজুয়েট এক্সামিনেশন' পরীক্ষা পাশ করতে হয়। আর সেই পরীক্ষা পাশ করলে তবেই ভারতে তাঁরা চিকিৎসক হিসাবে স্বীকৃতি হতে পারেন। কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশীর দাবি, বিদেশ থেকে এমবিবিএস পাশ করে এসে এই 'ফরেন মেডিক্যাল গ্র্যাজুয়েট এক্সামিনেশন' পরীক্ষা পাশ করতে গিয়ে বহু পরীক্ষার্থীই আটকে যাচ্ছেন।

বন্ধ করুন