বাংলা নিউজ > ঘরে বাইরে > Ukraine War: মানবিকতার খাতিরে... কিয়েভসহ ইউক্রেনের বড় শহরগুলিতে গোলাবর্ষণ বন্ধ রাখবে রাশিয়া
কিয়েভসহ ইউক্রেনের বড় শহরগুলিতে গোলাবর্ষণ বন্ধ রাখবে রাশিয়া (পিটিআই)

Ukraine War: মানবিকতার খাতিরে... কিয়েভসহ ইউক্রেনের বড় শহরগুলিতে গোলাবর্ষণ বন্ধ রাখবে রাশিয়া

  • ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর ব্যক্তিগত অনুরোধে যুদ্ধ বিরতির ঘোষণা করা হয়েছে বলে জানা গিয়েছে।

রাশিয়ার সামরিক বাহিনী সোমবার মস্কোর সময় সকাল দশটা থেকে রাজধানী কিয়েভ সহ ইউক্রেনের বেশ কয়েকটি শহরে যুদ্ধ বিরতির ঘোষণা করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, মানবিক করিডোর খুলে দিতেই এই যুদ্ধ বিরতি। কিয়েভ ছাড়াও এহেন মানবিক করিডোর খোলা হবে খারকিভ, মারিউপোল এবং সুমিতে। ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর ব্যক্তিগত অনুরোধে যুদ্ধ বিরতির ঘোষণা করা হয়েছে বলে জানা গিয়েছে।

এর আগে মানবিকতার খাতিরে উদ্ধারকাজ চালানোর জন্য যুদ্ধবিরতি নিয়ে সহমত পোষণ করেও তা কার্যকর করা সম্ভব হয়নি। তা নিয়ে ইউক্রেন রাশিয়া একে অপরকে দোষারোপ করেছেন। এদিকে জানা গিয়েছে যে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে ফোনে কথা বলার সময় পুতিন জানিয়েছেন যে তিনি ইউক্রেন ইস্যুতে ত্রিপাক্ষীয় আলোচনায় বসতে রাজি আছেন।

এদিকে ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে কথা বলার সময় পুতন জানান যে তাঁর সেনা ইউক্রেনের কোনও পারমাণবিরক বিদ্যুত্ কেন্দ্রে হামলা চালাবে না। যদিও এর আগে ইউক্রেনে অবস্থিত ইউরোপোর বৃহত্তম পারমাণবিরক কেন্দ্রে হামলা চালিয়েছিল রুশ বাহিনী। এর জেরে আগুন ধরে গিয়েছিল সেই প্ল্যান্টে। তৈরি হয়েছিল তেজস্ক্রীয় পদার্থ ছড়িয়ে পড়ার আশঙ্কা। তবে পুতিন গতকাল ম্যাক্রোঁকে আশ্বস্ত করেন যে রাশিয়া পারমাণবিক কেন্দ্রে হামলা চালাবে না। এদিকে বলেছেন ফরাসি রাষ্ট্রপতি অফিসের কর্মকর্তা জানান, পুতিন ম্যাক্রোঁকে বলেছেন, ‘রাশিয়া ইউক্রেনে তার লক্ষ্যে পৌঁছাবেই, তা সে আলোচনার মাধ্যমে হোক বা যুদ্ধের মাধ্যমে।’

বন্ধ করুন