বাংলা নিউজ > ঘরে বাইরে > Ukraine War: ‘অবিলম্বে বন্ধ হোক যুদ্ধ’, ICJ-তে ধাক্কা পুতিনের, রাশিয়ার বিরুদ্ধে ভোট ভারতীয় বিচারকেরও

Ukraine War: ‘অবিলম্বে বন্ধ হোক যুদ্ধ’, ICJ-তে ধাক্কা পুতিনের, রাশিয়ার বিরুদ্ধে ভোট ভারতীয় বিচারকেরও

গত ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া যুদ্ধ বন্ধ করতে রাশিয়াকে নির্দেশ দিল আন্তর্জাতিক আদালত। (via REUTERS)

গত ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া যুদ্ধ বন্ধ করতে রাশিয়াকে নির্দেশ দিল আন্তর্জাতিক আদালত।

আন্তর্জাতিক আদালতে বড় ধাক্কা খেয়েছে রাশিয়া। ইউক্রেন যুদ্ধ নিয়ে চলা মামলায় আদালতের তরফে রাশিয়াকে নির্দেশ দেওয়া হয়েছে যাতে অবিলম্বে তাদের সামরিক অভিযান বন্ধ করা হয়। আন্তর্জাতিক আদালতে যেই বেঞ্চের সামনে এই মামলার শুনানি চলছে, তাতে রয়েছেন মোট ১৫ জন বিচারক। তাঁদের মধ্যে গতকাল রাশিয়ার বিরুদ্ধে ভোট দেন ১৩ জন বিচারক। পক্ষে ছিলেন মাত্র ২ জন। উল্লেখ্যযোগ্য ভাবে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়া বিচারকদের মধ্যে ছিলেন এক ভারতীয় বিচারকও। বিতারক দলবীর ভাণ্ডারী এদিন রাশিয়াকে যুদ্ধ বন্ধের নির্দেশে পক্ষে ভোট দেন।

দলবীর বর্তমানে আন্তর্জাতিক আদালতে নিজের দ্বিতীয় মেয়াদে রয়েছেন। এর আগে ২০১২ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত তিনি আন্তর্জাতিক আদালতে ছিলেন। এরপর ভারতের তরফে তাঁকে ফের মনোয়ন দেওয়া হলে ব্রিটেনের মনোনীত প্রার্থীকে হারিয়ে দ্বিতীয়বারের জন্য আন্তর্জাতিক আদালতে নিজের স্থান পাকা করেন দলবীর।

চলমান যুদ্ধে আন্তর্জাতিক আদালতের হস্তক্ষেপ চেয়ে ইউক্রেন অভিযোগ করেছিল যে রাশিয়া ১৯৪৮ সালে ‘গণহত্যা প্রতিরোধ’ চুক্তি লঙ্ঘন করেছে। উল্টে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া অভিযোগ তুলেছে যে তারা গণহত্যার সঙ্গে যুক্ত। এবং সেই অভিযোগকেই অজুহাত হিসেবে ব্যবহার করে ইউক্রেনে হামলা চালিয়েছে। এই আবহে ইউক্রেনের আর্জি ছিল যাতে আদালতের হস্তক্ষেপে এই যুদ্ধ অবিলম্বে বন্ধ হয়।

এদিকে বিশ্লেষকদের অনেকেই মনে করছেন আন্তর্জাতিক আদালত যেহেতু তাদের এই নির্দেশ বাস্তবায়িত করতে কোনও পদক্ষেপ করতে পারে না, তাই রাশিয়া এই নির্দেশকে অগ্রাহ্য করে ইউক্রেনে তাদের আগ্রাসন বজায় রাখবে। এর আগেও আন্তর্জাতিক আদালতের নির্দেশ অগ্রাহ্য করার নজির রয়েছে বিভিন্ন দেশের বিরুদ্ধে। তবে আন্তর্জাতিক আদালতের এই নির্দেশ রাজনৈতিক এবং কূটনৈতিক ভাবে রাশিয়ার উপর চাপ বাড়িয়েছে নিঃসন্দেহে। এদিকে এই মামলায় ভারতীয় বিচারক রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়ার বিষয়টিও তাত্পর্যপূর্ণ। উল্লেখ্য, রাষ্ট্রসংঘে ভারত যুদ্ধের বিরুদ্ধে বিবৃতি দিলেও রাশিয়ার বিরুদ্ধে একবারও ভোট দেয়নি।

ঘরে বাইরে খবর

Latest News

মোহনবাগানের পর এবার ঝাঁপাল লাল-হলুদও, সৌরভকে ভারত গৌরব দেওয়ার ঘোষণা ইস্টবেঙ্গলের মালদার মানিকচকে গুলি চালিয়েছে পুলিশ, মেনে নিলেন পুলিশ সুপার, বিদ্যুৎ চেয়ে বুলেট! মুছলেন ‘সেনগুপ্ত’ পদবি, বরের ছবি! যিশু-নীলাঞ্জনার ২০ বছরের বিয়ে ভাঙছে? অনলাইনে অর্ডার করা ‘আমূল বাটার মিল্ক’র প্যাকেটে কিলবিল করছে সাদা পোকা! এরপর? ‘‌এখানকার মানুষের কাজ আটকে যেতে দেব না’‌, বহরমপুরে এসেই অঙ্গীকার স্মরণ পাঠানের আগামিকাল কাদের জন্য ভালো হবে? কারা ভালো খবর পেতে পারেন? জানুন ১৯ জুলাইয়ের রাশিফল Video:জম্মু ও কাশ্মীরের পুঞ্চে গেলেই পেতে পারেন ব়্যাফটিংয়ের মজা! রইল ভিডিয়ো শ্রীলঙ্কা সফরের ODI দলে কামব্যাক শ্রেয়শ-লোকেশের, ডাক পেলেন KKR-এর হর্ষিত রানা হার্দিককে টপকে ভারতের টি-২০ ক্যাপ্টেন সূর্য, ভাইস ক্যাপ্টেন গিল, ঘোষিত হল দল ম্যান দ্য ম্যাচের পুরস্কার মূল্য হারারের মাঠকর্মীদের দিয়ে দেন দুবে, জানালেন কারণ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.