বাংলা নিউজ > ঘরে বাইরে > Ukraine War: বাড়ছে পারমাণবিক যুদ্ধের শঙ্কা,বন্ধু রাশিয়ার সমালোচনা না করেও দুঃখ প্রকাশ ভারতের
বন্ধু রাশিয়ার সমালোচনা না করেও দুঃখ প্রকাশ ভারতের (রয়টার্স) (Zaporizhzhya NPP via REUTERS)

Ukraine War: বাড়ছে পারমাণবিক যুদ্ধের শঙ্কা,বন্ধু রাশিয়ার সমালোচনা না করেও দুঃখ প্রকাশ ভারতের

  • পারমাণবিক প্ল্যান্টের সাইটগুলির নিরাপত্তা নিশ্চিত করার ডাক দিয়েছে ভারত।

ইউরোপের বৃহত্তম পারমাণবিক পাওয়ার প্ল্যান্টটি দখল করেছে রাশিয়া। এর আগে সেই প্ল্যান্টে রুশ হামলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল। যা থেকে পারমাণবিক বিস্ফোরণের এক আশঙ্কা তৈরি হয়েছিল। গোটা পরিস্থিতি ক্রমেই আরও উত্তপ্ত ও গুরুতর হয়ে উঠছে। বিগত তিন-চার দশকের মধ্যে বিশ্বে পরমাণু যুদ্ধের সর্বোচ্চ সম্ভাবনা তৈরি হয়েছে এখন। এই পরিস্থিতিতে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে মুখ খুলল ভারত। ইউক্রেনের জাপোরিঝঝিয়ায় অবস্থিত ইউরোপের সর্ববৃহৎ পারমাণবিক পাওয়ার প্ল্যান্ট দখল ইস্যুতে ভারত অবশ্য রাশিয়ার নাম নিয়ে সমালোচনা করেনি৷ তবে ভারত ফের একবার সংঙর্ষ বন্ধ করে আলোচনার টেবিলে ফেরার বার্তা দিয়েছে।

রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি এদিন বলেন, ‘এটা দুঃখজনক যে ইউক্রেনের পরিস্থিতি নিয়ে নিরাপত্তা পরিষদের সর্বশেষ বৈঠকের পর থেকে ইউক্রেনের পরিস্থিতি আরও খারাপ হয়েছে। সহিংসতা অবিলম্বে বন্ধ করা এবং সমস্ত সংঘাতের অবসান অপরিহার্য।’ পাশাপাশি পারমাণবিক প্ল্যান্টের সাইটগুলির নিরাপত্তা নিশ্চিত করার ডাক দেয় ভারত।

উল্লেখ্য, বৃহস্পতিবার গভীর রাত থেকে দাউ দাউ করে জ্বলতে দেখা গিয়েছিল ইউক্রেনের জাপোরিঝঝিয়ায় অবস্থিত পারমাণবিক পাওয়ার প্ল্যান্টটি। এর আগে ইউক্রেনের উত্তরে অবস্থিত চেরনোবিল দখল করেছিল রুশ বাহিনী। এবার মহাদেশের সবচেয়ে বড় পাওয়ার প্ল্যান্ট নিজেদের দখলে নিল রাশিয়া। আর পরপর রাশিয়া যেভাবে পারমাণবিক সাইটগুলি দখলে নিচ্ছে তাতে উত্তেজনা বাড়ছে ইউক্রেন সহ গোটা ইউরোপে। এদিকে পারমাণবিক যুদ্ধের শঙ্কা তৈরির হওয়ার আরও একটি কারণ হল রুশ বিদেশমন্ত্রী সার্গেই ল্যাভরভের একটি মন্তব্য, তিনি বলেছিলেন, ‘তৃতীয় বিশ্বযুদ্ধ হতে তাতে পারমাণবিক অস্ত্র ব্যবহার হবেই।’ এরপরও একাধিকবার বিতর্ক উসকে পারমাণবিক যুদ্ধ নিয়ে মন্তব্য করেছেন তিনি। আর এই পরিস্থিতির জন্য পশ্চিমা বিশ্বের উপরই দোষ চাপিয়েছেন তিনি।

 

বন্ধ করুন