বাংলা নিউজ > ঘরে বাইরে > Ukraine-Russia War: রক্তে লাল সাদা বরফ! ইউক্রেনে এখনও পর্যন্ত মৃত্যু ৯০০০ রুশ সেনার, ১০০০ নাগরিকের
বরফে ঢাকা মৃত রুশ সৈনিকের দেহ (ছবি এপি) (AP)

Ukraine-Russia War: রক্তে লাল সাদা বরফ! ইউক্রেনে এখনও পর্যন্ত মৃত্যু ৯০০০ রুশ সেনার, ১০০০ নাগরিকের

  • রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে যোগ দিতে ৬৬,২২৪ জন ইউক্রেনীয় পুরুষ বিদেশ থেকে ফিরে এসেছেন দেশে।

ইউক্রেনের মাটিতে হামলাকারী ৯০০০ রুশ সেনার মৃত্যু হয়েছে বলে দাবি করল ইউক্রেন সরকার। এদিকে এই যুদ্ধে ইউক্রেনের এক হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রসংঘ। এদিকে যুদ্ধের ভয়াবহতা যাতে নিজেদের দেশে প্রচারিত না হয়, সেই কারণে ফেসবুকের মতো জনপ্রিয় সোশ্যাল মিডিয়া নিষিদ্ধ ঘোষণা করেছে রাশিয়া। পাশাপাশি ‘ভুয়ো খবর প্রতিরোধ আইন’ এনেছে রাশিয়া। যার জেরে বিবিসির মতো বহু আন্তর্জাতিক সংবাদমাধ্যমও রাশিয়ায় কাজ বন্ধ করেছে। অপরদিকে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ বলেন যে রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে যোগ দিতে ৬৬,২২৪ জন ইউক্রেনীয় পুরুষ বিদেশ থেকে ফিরে এসেছেন দেশে।

এদিকে ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুত্ কেন্দ্র দখল করেছে রাশিয়া। ইউক্রেনের ২৫ শতাংশ বিদ্যুত্ এই কেন্দ্র থেকেই সরবরাহ করা হত। গতকাল সারাদিন এই পারমাণবিক কেন্দ্র নিয়ে উদ্বেগে ছিল বিশ্ব। রুশ হামলায় এই কেন্দ্র থেকে দাউ দাউ করে আগুন জ্বলতে দেখা গিয়েছিল। তারপরই পারমাণবিক বিস্ফোরণের আশঙ্কা তৈরি হয়েছিল।

এদিকে আজকে সকালে ইউক্রেনের মারিউপোল শহরে যুদ্ধ বিরতির ঘোষণা করে রাশিয়া। এর আগে এই বন্দর শহরটিকে অবরুদ্ধ করে রেখেছিল রাশিয়া। পাশাপাশি ভলনোভাকা শহরেও যুদ্ধ বিরতির ঘোষণা করেছে রাশিয়া। মোট সাড়ে পাঁচ ঘণ্টার জন্য যুদ্ধ বিরতি ঘোষণা করেছে রাশিয়া। যুদ্ধ ক্ষেত্রে আটকে পড়া সাধারণ মানুষ ও বিদেশি পড়ুয়াদের নিরাপদ স্থানে নিয়ে যেতে করিডোর তৈরি করে দিতেই এই যুদ্ধ বিরতির ঘোষণা করা হয়েছে রাশিয়ার তরফে। এর আগে ইউক্রেনের কর্তাদের সঙ্গে আলোচনায় বসে উভয় পক্ষই ‘মানবিক করিডোর’ তৈরির বিষয়ে সহমত পোষণ করেছিল।

বন্ধ করুন