বাংলা নিউজ > ঘরে বাইরে > UK's New Finance Minister: ঋষির গুগলিতে দিশাহারা হয়ে ক্রিজে নয়া মন্ত্রী নামালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস (AFP)

UK's New Finance Minister: ঋষির গুগলিতে দিশাহারা হয়ে ক্রিজে নয়া মন্ত্রী নামালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস

  • UK's New Finance Minister: ইরাকি বংশোদ্ভূত শিক্ষা সচিব নাদিম জাহাউইকে অর্থমন্ত্রী হিসেবে নিযুক্ত করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস। ঋষি সুনকের আচমকা পদত্যাগের পরই নাদিমকে তাঁর পদে বসান বরিস। 

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন মঙ্গলবার ইরাকি বংশোদ্ভূত শিক্ষা সচিব নাদিম জাহাউইকে অর্থমন্ত্রী হিসেবে নিযুক্ত করলেন। ঋষি সুনকের আচমকা পদত্যাগের পরই নাদিমকে তাঁর পদে বসান বরিস। নাদিম খুব ছোট বয়সে নিজের কুর্দিশ পরিবারের সঙ্গে ব্রিটেনে এসেছিলেন। সেই সময় তিনি এক বর্ণ ইংরেজি বলতে পারতেন না। তবে পরবর্তীতে তিনি খুব সফল একজন ব্যবসায়ী হয়ে ওঠেন। ৫৫ বছর বয়সি নাদিম বিখ্যাত পোলিং কম্পানি ‘YouGov’-এর সহপ্রতিষ্ঠাতা। লন্ডনের কনজারভেটিভ রাজনীতির সঙ্গে তিনি ওতপ্রত ভাবে জড়িয়ে ছিলেন দীর্ঘদিন। পরবর্তীতে ২০১০ সালে তিনি হাউজ অফ কমনসে সাংসদ হিসেবে নির্বাচিত হন।

এর আগে গতকাল কয়েক মিনিটের ব্যবধানে ইস্তফা দেন ব্রিটেনের দুই ক্যাবিনেট মন্ত্রী। প্রথমে পদত্যাগ করেন ঋষি সুনক। তারপর ইস্তফা দেন সাজিদ জাভিদ। ঋষি, সাজিদদের দাবি, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের পর আস্থা হারিয়েছেন তাঁরা। ব্রিটিশ রাজনৈতিক মহলের বক্তব্য, ঋষি এবং সাজিদ হাত মিলিয়ে নেওয়ায় জনসনের পক্ষে সরকার টিকিয়ে রাখা যথেষ্ট কঠিন হবে। এই আবহে নিজের অনুগত নাদিমকে গুরুত্বপূর্ণ অর্থমন্ত্রকের দায়িত্ব সামলাতে দিলেন বরিস জনসন।

এর আগে গতকাল পদত্যাগ প্রসঙ্গে ভারতীয় বংশোদ্ভূত ঋষি বলেছেন, 'মানুষ আশা করেন, সঠিকভাবে, দক্ষভাবে এবং গুরুত্ব সহকারে সরকার চালানো হবে।' সঙ্গে তিনি বলেন, 'আমার বিশ্বাস, মন্ত্রী হিসেবে এটাই আমার শেষ দফা হত। তবে আমার বিশ্বাস যে এই বিষয়টি লড়াই করার মতো এবং সেজন্যই আমি ইস্তফা দিচ্ছি।' অন্যদিকে, পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদের দাবি, ‘নিজের হৃদয়ের বিচারে (বরিসের সরকারে) কাজ চালিয়ে যেতে পারব না।’

 

 

বন্ধ করুন