বাংলা নিউজ > ঘরে বাইরে > UKSSSC Exam paper leaked: ফাঁস হওয়া প্রশ্নের উত্তর মনে রাখতে না পেরে 'ফেল' বহু! গেল লাখ টাকাও! সরকারি পরীক্ষায় কী ঘটল?
উত্তরাখণ্ডে পরীক্ষায় প্রশ্ন ফাঁস হয়েও ফেল। প্রতীকী ছবি (HT_PRINT)

UKSSSC Exam paper leaked: ফাঁস হওয়া প্রশ্নের উত্তর মনে রাখতে না পেরে 'ফেল' বহু! গেল লাখ টাকাও! সরকারি পরীক্ষায় কী ঘটল?

  • পরীক্ষার আগের রাতে ফাঁস হয়েছে প্রশ্নপত্র। তারপর সমস্ত উত্তর মনে করার জন্য দুর্নীতিগ্রস্ত পরীক্ষার্থীরা সময় পেয়েছিলেন মাত্র কয়েক ঘণ্টা। ৮০ টি প্রশ্নের উত্তর মুখস্ত করে মনে রাখতে না পারাতেই পরীক্ষায় তাঁরা পাশ করতে পারেননি বলে শোনা যাচ্ছে। পরীক্ষায় প্রশ্ন পত্র ফাঁস নিয়ে তদন্তে নেমে পুলিশে এসটিএফ গঠিত হয়। এসটিএফের সিনিয়ার সুপারিন্টেডেন্ট অজয় সিং বলছেন, ফাঁস হওয়া প্রশ্ন পত্রের জন্য ১৫ লাখ টাকা দাবি করা হয়।

প্রশ্ন জেনে গিয়েও শুধু উত্তর মুখস্ত করে মনে করতে না পারার জন্য পর পর 'ফেল' করে গেলেন বহু পরীক্ষার্থী। এই ঘটনা 'উত্তরাখন্ড সাবঅর্ডিনেট সার্ভিস সিলেকশন কমিশন' এর পরীক্ষা ঘিরে উঠে এসেছে। পরীক্ষার আগের দিন প্রশ্নপত্র ফাঁস হয়। তা ছড়িয়ে পড়ে মুহূর্তে। ঘটনার তদন্তে নেমে পুলিশ জানিয়েছে, ফাঁস হওয়া প্রশ্ন হাতে পেয়েও তার উত্তর ভুলে গিয়ে পরীক্ষায় পাশ করতে পারেননি। এদিকে, ফাঁস হওয়া প্রশ্নপত্রের উত্তর লিখে ২০০ জন মতো সম্ভবত এই পরীক্ষায় পাশ করেছেন বলে শোনা যাচ্ছে।

পরীক্ষার আগের রাতে ফাঁস হয়েছে প্রশ্নপত্র। তারপর সমস্ত উত্তর মনে করার জন্য দুর্নীতিগ্রস্ত পরীক্ষার্থীরা সময় পেয়েছিলেন মাত্র কয়েক ঘণ্টা। ৮০ টি প্রশ্নের উত্তর মুখস্ত করে মনে রাখতে না পারাতেই পরীক্ষায় তাঁরা পাশ করতে পারেননি বলে শোনা যাচ্ছে। পরীক্ষায় প্রশ্ন পত্র ফাঁস নিয়ে তদন্তে নেমে পুলিশে এসটিএফ গঠিত হয়। এসটিএফের সিনিয়ার সুপারিন্টেডেন্ট অজয় সিং বলছেন,  ফাঁস হওয়া প্রশ্ন পত্রের জন্য ১৫ লাখ টাকা দাবি করা হয়। অনেকেই তা দিয়েওছেন। তবে টাকা দিয়েও শুধু উত্তর মনে রাখতে না পারার জন্য, পরীক্ষায় পাশ করতে পারেননি অনেকে। তবে কতজন এভাবে অকৃতকার্য হয়েছেন, তার সংখ্যাটা এখনও পর্যন্ত নির্দিষ্ট নয়। এই জেলের 'ফাইভ স্টার' খাবারের মেন্যু শুনলে চমকে উঠবেন? দেশের কোথায় রয়েছে এমন জেল

পুলিশি তদন্তে জানা গিয়েছে, উত্তরপ্রদেশের বিজনৌরের এক পরীক্ষা কেন্দ্র থেকে এই প্রশ্ন ফাঁস শুরু হয়। সেখান থেকে ইন্টারনেট মাধ্যমে প্রশ্ন বিক্রি শুরু হয়। জানা গিয়েছে, এই প্রশ্নফাঁস কাণ্ডে উত্তরাখণ্ড সরকারের এক গ্রেড ফোর কর্মী গ্রেফতার হয়েছে। জানা গিয়েছে ধৃত ব্যক্তি প্রশ্নের ছবি তুলে তা ফাঁস করে, আর সেই পরীক্ষায় তার স্ত্রী পাশ করেছেন। ব্যক্তির বাড়ি থেকে একাধিক জিনিস উদ্ধার হয়েছে।

 

বন্ধ করুন