বাংলা নিউজ > ঘরে বাইরে > তালিবানের সঙ্গে গুপ্ত বৈঠক ওসামা-পুত্রের! ফের কি ফুলে-ফেঁপে উঠতে চলেছে আল কায়দা?

তালিবানের সঙ্গে গুপ্ত বৈঠক ওসামা-পুত্রের! ফের কি ফুলে-ফেঁপে উঠতে চলেছে আল কায়দা?

আফগানিস্তানে ২০২১ সালের ১৫ অগাস্টের পর থেকে নিরাপত্তার মানচিত্রে তুমুল পরিবর্তন আসে। ছবি ,সৌজন্য-এপি।  (HT_PRINT)

রাষ্ট্রসংঘের এক সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে, আলকায়দা থেকে সুরু করে মুভমেন্ট অফ উজবেকিস্তান সহ বিভিন্ন জঙ্গি শিবির খুল্লাম খুল্লা কাজকর্ম করে যাচ্ছে আফগানিস্তানের বুকে। তালিবান শাসিত আফগান মুলুকে কার্যত অবাধ বিচরণ শুরু হয়েছে এই জঙ্গি শিবিরগুলির।

মার্কিন সেনার রুদ্ধশাস অভিযানে কার্যত এক রাতে তছনছ হয়ে গিয়েছিল ওসামা বিন লাদেনের নেতৃত্বাধীন আল কায়দার সাজানো সাম্রাজ্য। বিভিন্ন দেশে তাদের পালিয়ে যাওয়া জঙ্গি নেতাদের একে ওকে ধর পাকড় করে সংগঠনকে কোণঠাসা করতে থাকে আমেরিকা। শোনা গিয়েছিল, জঙ্গি শিবিরের নেতা আয়মন আল জওয়াহিরিরও মৃত্যু হয়েছে। তবে সাম্প্রতিক রাষ্ট্রসংঘের রিপোর্ট দাবি করেছে যে, আয়মন আল জওয়াহিরি সম্ভবত বেঁচে রয়েছে। তবে তার শারীরিক অবস্থা বড়ই দুর্বল। এদিকে, আফগানিস্তানের বুকে গত অক্টোবরে লাদেন পুত্র আবদাল্লা তালিবানের সঙ্গে গোপনে সাক্ষাৎ করেছে বলে খবর। এই তথ্য উঠে এসেছে রাষ্ট্রসংঘের রিপোর্টে। আর এই খবরের হাত ধরেই ফের একবার নয়া উদ্বেগ সঞ্চারিত হচ্ছে মধ্য এশিয়ায়।

রাষ্ট্রসংঘের এক সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে, আলকায়দা থেকে সুরু করে মুভমেন্ট অফ উজবেকিস্তান সহ বিভিন্ন জঙ্গি শিবির খুল্লাম খুল্লা কাজকর্ম করে যাচ্ছে আফগানিস্তানের বুকে। তালিবান শাসিত আফগান মুলুকে কার্যত অবাধ বিচরণ শুরু হয়েছে এই জঙ্গি শিবিরগুলির। রাষ্ট্রসংঘের রিপোর্ট বলছে, যে প্রতিশ্রুতি দিয়ে তালিবান আফগানিস্তানের ক্ষমতায় এসেছিল, সেই প্রতিশ্রুতি পালনে কার্যত ব্যর্থ হয়েছে তালিবানরা। তারা আফগানিস্তানের মাটিতে বিভিন্ন বিদেশি সন্ত্রাসবাদী শক্তিকে অবাধে ঘোরাফেরা করতে মদত দিচ্ছে। এদিকে, সাম্প্রতিক কিছু কর্মকাণ্ডের জেরে নজর ঘুরছে আল কায়দার দিকে। সেখানে ৩১ অগাস্ট শেষবার তালিবানকে কাবুল জয়ের পর অভিনন্দন জানানোর পর সেভাবে আর আল কায়দার কণ্ঠ শোনা যায়নি। এই রহস্যময় নীরবতা নিয়ে বহু প্রশ্নের মাঝেই শোনা যাচ্ছে। আফগানিস্তানের মাটিতে সদ্য গত বছর অক্টোবরে গিয়েছিল ওসামাবিন লাদেনের ছেলে আবদাল্লা লাদেন। সেখানে তার সঙ্গে তালিবান নেতাদের বৈঠক হয়। জল্পনা রয়েছে যে, তাহলে কি ফের এসকবার তালিবানি মদতে ফুলে ফেঁপে উঠতে পারে আল কায়দা?

উল্লেখ্য, লাদেনের মৃত্যুর পর সেভাবে আলকায়দা সুষ্ঠু নেতৃত্ব পায়নি। সেই জায়গা থেকে ধীরে ধীরে তার সন্ত্রাসবাদী কার্যকলাপেও ভাঁটা পড়ে। এদিকে, লাদেনপুত্রের সঙ্গে তালিবানের যোগাযোগ নিয়ে রাষ্ট্র সংঘের রিপোর্ট যখন অনেকেরই ঘুম ওড়াচ্ছে, তখনই জানা গিয়েছে, ওসামা বিন লাদেনের নিরাপত্তার দায়িত্বে থাকা মহম্মদ উল হক সাম খান আফগানিস্তানে গত অগাস্টেই নিজের বাড়িতে ফিরে এসেছে। ফলে তালিবান শাসিত আফগান মাটি থেকে ফের একবার নিজের রক্তচক্ষু নিয়ে আলকায়দা শক্তিধর হবে কি না, তা নিয়ে রয়ে যাচ্ছে প্রভূত জল্পনা।

ঘরে বাইরে খবর

Latest News

IPL 2024 Points Table: GT-কে হারিয়ে এক লাফে ছয়ে উঠল DC, পতন হল শুভমনদের ভাটপাড়ায় উদ্ধার তাজা বোমা, নিষ্ক্রিয় করল পুলিশ, একে অপরকে নিশানা পার্থ-অর্জুনের ‘‌এক বছর, এক প্রধানমন্ত্রী ফর্মুলা বানাচ্ছে ইন্ডিয়া জোট’‌, আশঙ্কা প্রকাশ মোদীর বিদ্যুৎ বাঁচাতে হাঁসফাঁস গরমে কত ডিগ্রিতে রাখতে হবে এসি? পরামর্শ দিলেন মমতা লন্ডন-আবু ধাবি নয়, অনন্ত-রাধিকার বিবাহ বাসর বসবে অন্য এক রূপকথার শহরে! ইংরেজিতে দুর্বল হওয়ায় ভালো পরীক্ষা দিতে পারেননি, আত্মঘাতী মেডিক্যালের ছাত্রী এক ভারতীয় ক্রিকেটারের সঙ্গে নাকি প্রেম করছেন,সচিনের কোলের মেয়েটিতে চিনতে পারলেন লোকসভা ভোট কোন রাজ্যে কটা আসন পাবে বিজেপি? গুণে গুণে বলে দিলেন মমতা শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC আজব টুইস্ট!এই কেন্দ্রে নিজের প্রার্থী ছেড়ে অন্য দলের প্রার্থীকে ভোটের আপিল কংএর

Latest IPL News

শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.