বাংলা নিউজ > ঘরে বাইরে > লস্কর জঙ্গি মাক্কিকে তালিকাভুক্ত UNSC'র, স্বাগত জানাল ভারত, কেন গুরুত্বপূর্ণ?

লস্কর জঙ্গি মাক্কিকে তালিকাভুক্ত UNSC'র, স্বাগত জানাল ভারত, কেন গুরুত্বপূর্ণ?

পাক জঙ্গি আব্দুল রেহমান মাক্কি (ANI Photo) (Photo Credit: Twitter)

চিন মাঝেমধ্যেই এনিয়ে টেকনিকাল হোল্ড আরোপ করে। একবার টেকনিকাল হোল্ড আরোপ করলে অন্তত ৬ মাসের জন্য় সেটা কার্যকরী থাকে। এখনও পর্যন্ত পাকিস্তানের চার জঙ্গি সাজিদ মীর, শাহিদ মেহমুদ, তুলহা সৈয়দ ও আব্দুল রউফ আসগরের নামগুলির উপরেও চিন এভাবে টেকনিকাল হোল্ড আরোপ করেছে।

রেজাউল এইচ লস্কর

লস্কর-ই-তইবার জঙ্গি আব্দুল রেহমান মাক্কিকে তালিকাভুক্ত করেছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের ISIL ও আল কায়দা স্যাংশান কমিটি মাক্কিকে তালিকাভুক্ত করেছে। সে আবার লস্করের প্রতিষ্ঠাতা হাফিজ সইদের শ্যালক। ২০০০ সালের রেড ফোর্টে হামলা থেকে ২০০৮ সালের মুম্বই হামলা সবেতেই ওই জঙ্গির নাম জড়িয়েছিল। নিরাপত্তা পরিষদের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে ভারত। 

এদিকে এই জঙ্গিদের তালিকাভুক্ত করার ক্ষেত্রে বার বার নানা বাগড়া দিয়ে এসেছে চিন। কার্যত পাক জঙ্গিদের এভাবে তালিকাভুক্তের ক্ষেত্রে ঢাল হয়ে দাঁড়ায় চিন। এর আগে জইশ-ই মহম্মদের প্রতিষ্ঠাতা মাসুদ আজাহারকে তালিকাভুক্ত করার ক্ষেত্রেও বার বার এভাবে আপত্তি তুলত চিন।

বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচি এই তালিকাভুক্ত করার উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। তাঁর মতে এটা জঙ্গি দমনের ক্ষেত্রে একটা বড় পদক্ষেপ হতে পারে।

তিনি জানিয়েছেন, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের ISIL ও আল কায়দা স্যাংশান কমিটি আব্দুল রহেমান মাক্কিকে তালিকাভুক্ত করেছে। সে লস্কর নেতা হাফিজ সৈয়দের শ্যালক। মাক্কি সংগঠনের জন্য় টাকা তোলার ক্ষেত্রে সক্রিয় ভূমিকা নিয়েছে।

বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, জঙ্গিদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি নেওয়া হচ্ছে। গোটা বিশ্বকে চাপ দেওয়া হচ্ছে যাতে সন্ত্রাসবাদের বিরুদ্ধে কার্যকরী পদক্ষেপ নেওয়া হয়।

এদিকে চিন মাঝেমধ্যেই এনিয়ে টেকনিকাল হোল্ড আরোপ করে। একবার টেকনিকাল হোল্ড আরোপ করলে অন্তত ৬ মাসের জন্য় সেটা কার্যকরী থাকে। প্রত্যাহার না করা পর্যন্ত এই স্থগিতের বিষয়টি চলতে থাকে। এখনও পর্যন্ত পাকিস্তানের চার জঙ্গি সাজিদ মীর, শাহিদ মেহমুদ, তুলহা সৈয়দ ও আব্দুল রউফ আসগরের নামগুলির উপরেও চিন এভাবে টেকনিকাল হোল্ড আরোপ করেছে।

ওয়াকিবহাল মহলের মতে, দুটি কারণে মাক্কির লিস্টিংটা খুব গুরুত্বপূর্ণ। প্রথমত ভারতের দিকে থেকে প্রস্তাব আসার পরে সরাসরি প্রথম যে জঙ্গিকে লিস্টিং করা হল তার নামই হল মাক্কি। পাশাপাশি নিরাপত্তা পরিষদ একেবারে নির্দিষ্টভাবে ওই জঙ্গির বিরুদ্ধে একাধিক জঙ্গি হানায় জড়িত থাকার কথা উল্লেখ করা হয়েছে। এদিকে মাক্কিকে তালিকাভুক্ত করার জন্য ভারত যে প্রস্তাব দিয়েছিল তাতে সায় দিয়েছিল আমেরিকা।

এদিকে ওই কমিটির কাছে পাঁচটি নাম পেশ করেছিল ভারত। নিরাপত্তা পরিষদের ১৪জন সদস্য এই লিস্টিংয়ের ব্যাপারে রাজি ছিল। কিন্তু সিকিউরিটি কাউন্সিলের একজন সদস্য এনিয়ে টেকনিকাল হোল্ড আরোপ করে রাখে। এদিকে গত ১৬ জুন চিনের তরফে এই টেকনিকাল হোল্ড আরোপ করে রাখা হয়।

 

ঘরে বাইরে খবর

Latest News

FIDE-এর উদ্যোগে পালন করা হয় আন্তর্জাতিক দাবা দিবস, জানেন এই দিনটির ইতিহাস কী টসে জিতল Texas Super Kings , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল টেস্টে সুযোগ পেলে নিজের সেরাটা উজাড় করে দেব:- আর্শদীপ সিং ট্রেন্টব্রিজ টেস্টে শতরান করে বিরল নজির গড়লেন কাভেম হজ বাংলাদেশে জারি কারফিউ, নামল সেনা! মৃতের সংখ্যা ছাড়াল ১০০, চলছে তুমুল খণ্ডযুদ্ধ বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.