বাংলা নিউজ > ঘরে বাইরে > Uncommon Love: 'একটা ভুল করে ফেলেছিলাম…' রূপকথাও হার মানবে নারায়ণ-সুধার প্রেমের কাছে

Uncommon Love: 'একটা ভুল করে ফেলেছিলাম…' রূপকথাও হার মানবে নারায়ণ-সুধার প্রেমের কাছে

নারায়ণ মূর্তি ও সুধা মূর্তি। সৌজন্য়ে ফেসবুক

সম্প্রতি তাঁদের নিয়ে একটি বই লেখা হয়েছে। An Uncommon love: The Early life of Sudha and Narayana Murthy। লেখিকা চিত্রা ব্যানার্জি দিবাকারুনি। সেখানে নারায়ণ মূর্তি ও সুধা মূর্তির জীবনের অজানা নানা কথা উল্লেখ করা হয়েছে।

নারায়ণ মূর্তি ও সুধা মূর্তি। ইনফোসিসের জন্মের সঙ্গে জড়িয়ে রয়েছে তাঁদের নাম। CNBC-TV18 এর সঙ্গে কথা বলেছেন তাঁরা। সেখানে উঠে এসেছে পুরানো সেই দিনের কথা।

নারায়ণ মূর্তি জানিয়েছেন, সেই দিনগুলিতে আমি যাকে বলে ভালোবাসা সেটাতেই জড়িয়েছিলাম। আপনি মনে হয় বুঝতে পারছেন আমি যেটা বলতে চাইছি। হরমোন সেই সময় আমায় যেন তাড়া করে বেড়াত। জানেন মনে হয় সেটা কেমন ছিল। নায়ারণ মূর্তি যখন এই কথা বলছিলেন তখন লজ্জায় লাল হয়ে উঠছিল সুধামূর্তির গাল।

বয়স ৭৭ বছর। পুরানো দিনের কথা মনে করার চেষ্টা করেন নারায়ণমূর্তি। তিনি বলেন, সেই সময় বয়সটা একেবারে অন্যরকম ছিল। যখন বাচ্চা হয় তখন আবার সম্পর্কটা অন্য়রকম হয়। তখন দুজনকেই সম্পর্কটাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য় যতটা মশলা প্রয়োগ প্রয়োজন সেটা প্রয়োগ করতে হয়।

সম্প্রতি তাঁকে নিয়ে একটি বই লেখা হয়েছে। An Uncommon love: The Early life of Sudha and Narayana Murthy। লেখিকা চিত্রা ব্যানার্জি দিবাকারুনি। সেখানে নারায়ণ মূর্তি ও সুধা মূর্তির জীবনের অজানা নানা কথা উল্লেখ করা হয়েছে। সম্প্রতি নারায়ণ মূর্তি জানিয়েছেন, সুধাকে কোম্পানির বাইরে রেখে আমাদের ভুল হয়ে গিয়েছিল। কারণ সুধা ছিলেন নারায়ণ মূর্তির থেকেও বেশি যোগ্যতা সম্পন্ন।

নারায়ণ মূর্তি সিএনবিসি-টিভি১৮ সংবাদমাধ্যম জানিয়েছেন, আমার যেটা মনে হয়েছে, ভালো কর্পোরেট গভর্নান্স মানে তার মধ্য়ে পরিবারকে অন্তর্ভুক্ত করা নয়। কারণ সেই সব দিনগুলিতে একটা প্রবণতা ছিল যে ছেলেমেয়েরাও কোম্পানির মধ্য়ে ঢুকে পড়ত আর কোম্পানি চালাত তারা। এটা আইনের একটা লঙ্ঘন বলে মনে করা হত।

সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, কয়েক বছর আগে আমি দর্শনের কয়েকজন প্রফেসরের সঙ্গে কথা বলেছিলাম। কিন্তু তারা বলছিলেন আমার যে ধারণা ছিল সেটা ঠিক নয়। তাঁরা আমায় বলেছিলেন অন্যদের যেমন প্রতিভা থাকে তেমনি আপনার স্ত্রী, সন্তানদেরও প্রতিভা থাকতে পারে। আপনি তাকে তাদের কাজকর্ম থেকে আটকে রাখতে পারেন না। কারণ তাদের অধিকার রক্ষার বিষয়টিও দেখতে হয়।

তবে এই ভুলের কথা স্বীকার করে নেন নারায়ণ মূর্তি। তিনি বলেন, আসলে কী জানেন ওটা ওই সময়, ওই পরিস্থিতির দোষ ছিল। ভুলটা করে ফেলেছিলাম।

 

ঘরে বাইরে খবর

Latest News

বাতিল কংগ্রেসের ২ প্রার্থীর মনোনয়ন, শেষদিনে নাম তুলল আরও ৪, সুরাটে জিতল BJP! DRR স্টুডিয়োয় বিধ্বংসী আগুন, ‘প্রচুর ক্ষয়ক্ষতির ব্যাপার..’, প্রতিক্রিয়া রচনার মেশানো হল বিষ, সাধের সেই পায়েস খাবে কে! তিতির নাকি রাজন্যা? ছেলে কোলে বিয়ে করেছেন, আইনি বিয়ের পর রাতুল-রূপাঞ্জনার ছবিও তুলল রিয়ান ‘সিয়াচেন বীরত্ব ও সাহসের রাজধানী’, বেসক্যাম্পে গিয়ে জওয়ানদের বার্তা রাজনাথের IPL 2024 KKR vs RCB: কোহলি ভুল বলছেন, নো-বল বিতর্কে সোজাসাপটা ভাজ্জি বিমান বসুর দ্বারে গেলেন তাপস রায়, ভরদুপুরের প্রবল গরমে দুই নেতার কী কথা হল? ১০ বছরে বিজেপি প্রার্থীর বয়স বেড়েছে ১৫ বছর, মনোনয়ন বাতিলের দাবি KKR vs RCB: কোহলির পর মেজাজ হারালেন গম্ভীর,তর্ক জুড়লেন আম্পায়ারের সঙ্গে- ভিডিয়ো চাকরিতে ঘুষের টাকা কল্যাণও পেয়েছে, বাউন্সার দিলেন অভিজিৎ

Latest IPL News

IPL 2024 KKR vs RCB: কোহলি ভুল বলছেন, নো-বল বিতর্কে সোজাসাপটা ভাজ্জি KKR vs RCB: কোহলির পর মেজাজ হারালেন গম্ভীর,তর্ক জুড়লেন আম্পায়ারের সঙ্গে- ভিডিয়ো ‘ও ক্রিকেট বোঝে? কে ঢুকতে দিল', KKR-এর ম্যাচে কমেন্ট্রি বক্সে প্রেরণা,হল কটাক্ষ Virat Kohli Fined: আউট হয়ে হম্বিতম্বি, আম্পায়ারকে চোখ রাঙিয়ে বিরাট শাস্তি কোহলির KKR vs RCB, IPL 2024: আউট নিয়ে ফুঁসছেন কোহলি, বিতর্ক না বাড়িয়ে কী বললেন রানা? IPL 2024 RCB: বেঙ্গালুরুতে জলের সঙ্কট মেটাতে বিরাট কোহলিদের বিশেষ উদ্যোগ কোহলিদের ছক্কাকে কি ভুল করে চার দিল আম্পায়ার? ভাইরাল ভিডিয়ো নিয়ে বিতর্ক কোমরের উপরে ফুলটস নো-বল হওয়া উচিত, তবু কেন আউট হলেন কোহলি, জানা গেল নিয়ম পুরনো রেসিপিতেই সুস্বাদু বিরিয়ানি KKR-র, চেনা মশলায় আস্থা রেখে সাফল্য প্রথমার্ধে কেন রোহিতকে সরিয়ে হার্দিককে নেতা করল MI? শেষ ৩ বছরের খতিয়ান দিয়ে বোঝালেন উথাপ্পা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.