বাংলা নিউজ > ঘরে বাইরে > হটস্পট হতে পারে ট্যাক্সি, সবথেকে নিরাপদ অটো! যেভাবে গণপরিবহণে ছড়াতে পারে করোনা

হটস্পট হতে পারে ট্যাক্সি, সবথেকে নিরাপদ অটো! যেভাবে গণপরিবহণে ছড়াতে পারে করোনা

ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স

করোনা পরিস্থিতিতে বাসের ভিড়ে যাতায়ত করার থেকে এসি ট্যাক্সিতে ভ্রমণ করা কতটা নিরাপদ?

বর্তমানে রাজ্যে ধীরে ধীরে লকডাউনের বিধিনিষেধ শিথিল হলেও চালু করা হয়নি বাস। ট্রেন বা অন্যান্য গণপরিবহণের উপরও নিষেধাজ্ঞা জারি রয়েছে। তবে জরুরি ভিত্তিতে ট্যাক্সি চলাচল করছে কলকাতায়। করোনা পরিস্থিতিতে বাসের ভিড়ে যাতায়ত করার থেকে এসি ট্যাক্সিতে ভ্রমণ করা কতটা নিরাপদ? সম্প্রতি এই বিষয়ে একটি সমীক্ষা করে জন হপকিনস বিশ্ববিদ্যালয়, ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথ এবং পরিবেশগত স্বাস্থ্য এবং ইঞ্জিনিয়ারিং দপ্তর। 

সেই সমীক্ষায় দেখা দিয়েছে যদি কেউ একজন করোনা আক্রান্তের সঙ্গে এসি ট্যাক্সিতে ভ্রমণ করেন, তাহলে সেই ব্যক্তির সংক্রমিত হওয়ার সম্ভাবনা ৩০০ গুণ বেশি। এর থেকে অটোতে ভ্রমণ করা অনেক বেশি নিরাপদ। অটোতে যদি সহযাত্রী করোনা আক্রান্ত হয়ে থাকেন, সেই ক্ষেত্রেও এসি ট্যাক্সির তুলনায় অটোতে সুস্থ ব্যক্তির সংক্রমিত হওয়ার সম্ভাবনা ৩০০ গুণ কম।

এদিকে সমীক্ষায় দাবি করা হয়েছে, যদি ট্যাক্সিতে এসি বন্ধ করে জানলার কাচ নামিয়ে ভ্রমণ করা হয়, তাহলে সহযাত্রী করোনা আক্রান্ত হলেও এসি ট্যাক্সির তুলনায় সুস্থ ব্যক্তির আক্রান্ত হওয়ার সম্ভাবনা ২৫০ শতাংশ কম। তবে এই ক্ষেত্রেও অটোর তুলনায় সংক্রমিত হওয়ার সম্ভাবনা ৮৬ গুণ বেশি। 

এদিকে একটি বাসে যদি ৪০ জন বসে থাকেন এবং বাসটি দাঁড়িয়ে আছে। যাত্রীদের মধ্যে একজন করোনা রোগী, তাহলে অটোর তুলনায় সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা ৭২ গুণ বেশি। তবে চলন্ত বাসে এই সংক্রণের সম্ভাবনা কতটা বেশি, তা এখনও খতিয়ে দেখেননি গবেষকরা। পাশাপাশি বিমান এবং রেলে সংক্রমণের সম্ভাবনা নিয়েও গবেষণা চালু রেখেছেন তাঁরা। এদিকে ট্যাক্সির গতির উপরও সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা নির্ভর করে।

গবেষকরা এই পুরো মডেলটি এই সম্ভাবনা নিয়ে তৈরি করেছেন, যাতে অন্তত একজন যাত্রী করোনা সংক্রমিত। এবং সব যাত্রী মাস্ক পরে আছেন। এবং তাঁর থেকে কীভাবে বিভিন্ন গণপরিবহণে সংক্রমণ ছড়াতে পারে। গবেষকদের দাবি, অটোতে সাধারণত বেশি গায়ে গায়ে লেগে বসলেও হাওয়া চলাচলের জন্য এখানে সংক্রমণের সম্ভাবনা বাকি অন্য গণপরিবহণের তুলনায় অনেক কম। এদিকে বাসের ক্ষেত্রে সংক্রমিতের সম্ভাবনা ভেন্টিলেশনের উপর নির্ভর করে। যদি বাসে বেশি লোক উঠে হাওয়া চলাচল বন্ধ করে দেয়, তাহলে বাসে সংক্রমণের সম্ভাবনা সবথেকে বেশি। তবে গবেষকদের দাবি, অটো যে পুরোপুরি নিরাপদ, তা তাঁরা বলছেন না। তবে ভারতীয় গণপরিবহণের মধ্যে আপাত দৃষ্টিতে এটি সবথেকে নিরাপদ মাধ্যম।

ঘরে বাইরে খবর

Latest News

'গণতন্ত্রের কাতিল' মুখ্যমন্ত্রী! চাকরি বাতিল নিয়ে সরব রুদ্রনীল, বললেন, ‘এরপরও…’ রাজারামের ৫ লিঙ্কম্যান আছে কলকাতায়, সন্দেহভাজনদের খোঁজ চালাচ্ছে পুলিশ ভিড় থেকে দূরে থাকতে চাইছেন অমিতাভ? অযোধ্যার পর আলিবাগে জমি কিনলেন বিগ বি ‘নিজের কেরিয়ারে একটা দুঃখ..’ মাধুরীর ভয়ে নাকি কাজ হাতছাড়া করেন, আক্ষেপ মনীষার IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা ‘‌বহু যোগ্য প্রার্থী চাকরি হারালেন’‌, কলকাতা হাইকোর্টের রায়ে প্রতিক্রিয়া সোমার 'আকাশের রানি'-কে বিদায় জানাল এয়ার ইন্ডিয়া, শেষ যাত্রায় কিংবদন্তি বিমান অর্থভাগ্য তো বটেই, প্রেমেও বাউন্ডারি হাঁকানোর দিন আসছে! শুক্র গোচরে লাকি কারা? লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের চর্চা সিপিএমের বৈঠকে, গ্রামবাংলায় প্রাসঙ্গিক হতে কৌশল কাসপারভের রেকর্ড ভাঙতেই গুকেশকে শুভেচ্ছাবার্তা কিংবদন্তির, করলেন ভারতের জয়জয়কার

Latest IPL News

IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.