বাংলা নিউজ > ঘরে বাইরে > Attempt to Rape: 'কিশোরীর অন্তর্বাস খুলে তাকে নগ্ন করা…ধর্ষণের চেষ্টা নয়,' জানাল হাইকোর্ট

Attempt to Rape: 'কিশোরীর অন্তর্বাস খুলে তাকে নগ্ন করা…ধর্ষণের চেষ্টা নয়,' জানাল হাইকোর্ট

'কিশোরীর অন্তর্বাস খুলে তাকে নগ্ন করা…ধর্ষণের চেষ্টা নয়,' জানাল হাইকোর্ট প্রতীকী ছবি

আদালত জানিয়েছে, এই যে অন্তর্বাস খোলা, তাকে পুরো নগ্ন করা এটা মহিলাদের মর্যাদাহানির সঙ্গে তুলনা করা যায়। ভারতীয় দণ্ডবিধির ৩৫৪ ধারা অনুসারে এটা অপরাধ বলে গণ্য় করা যেতে পারে।

কোনও নাবালিকার অন্তর্বাস খুলে ফেলা ও তাকে নগ্ন করার অর্থ কোনওভাবে তাকে ধর্ষণ করার চেষ্টা বলা যায় না। এটা কোনও নারীর মর্যাদাহানির মতো অপরাধ হিসাবে উল্লেখ করা যায়। ৩৩ বছরের পুরনো একটি মামলায় এই পর্যবেক্ষণের কথা জানাল রাজস্থান হাইকোর্ট। 

বিচারপতি অনুপ কুমার ধন্দ জানিয়েছেন যে কোনও মেয়ের অন্তর্বাস খুলে ফেলে তাকে পুরো নগ্ন করে দেওয়ার অর্থ এটা নয় যে সেটা ৩৭৬ ধারার আওতায় পড়বে। এটা ধর্ষণের চেষ্টার ধারার মধ্যে পড়বে না। এই ধর্ষণের চেষ্টা তখনই বলা যায় যখন এই নগ্ন করার পরেও কিছু করা হয়।…

সেই সঙ্গেই আদালত জানিয়েছে, এই যে অন্তর্বাস খোলা, তাকে পুরো নগ্ন করা এটা মহিলাদের মর্যাদাহানির সঙ্গে তুলনা করা যায়। ভারতীয় দণ্ডবিধির ৩৫৪ ধারা অনুসারে এটা অপরাধ বলে গণ্য় করা যেতে পারে। 

বিচারপতি জানিয়েছেন,  আমার মতে, ৩৭৬| ৫১১ আইপিসি ধারায় এটা প্রমাণ করা যায় না। অন্যকথায় অভিযুক্তকে ধর্ষণের চেষ্টার অভিযোগে অভিযুক্ত করা যায় না। এটাকে নারীর মর্যাদাহানিকর বলে উল্লেখ করা যায়। কিন্তু এটাকে ধর্ষণের চেষ্টা বলে উল্লেখ করা যায় না। 

এই মামলার আগের বিষয়টি জেনে নিন

১৯৯১ সালের ৯ মার্চ এই অভিযোগ তোলা হয়েছিল। তখন এক ব্যক্তির নাতনি স্থানীয় ওয়াটার বুথে জল খাচ্ছিল। তার বয়স ৬ বছর। সেই সময় অভিযুক্ত শুভালাল রাত ৮টা নাগাদ সেখানে আসে। এরপর তাকে স্থানীয় ধর্মশালায় নিয়ে যায়। মূলত তাকে ধর্ষণ করার জন্য় তাকে তারা ধর্মশালায় নিয়ে যায়। 

এদিকে মেয়েটির চিৎকারে গ্রামের লোকজন ছুটে আসেন। তারা তাকে কোনওরকমে উদ্ধার করে নিয়ে আসে। এদিকে অভিযোগকারীর দাবি, গ্রামের লোকজন ছুটে না এলে ওই মেয়েটিকে ধর্ষণ করা হত। অভিযুক্তের বিরুদ্ধে যখন অভিযোগ তোলা হয়েছিল তখন তার বয়স ছিল মাত্র ২৫ বছর। 

বিচারপতি কী জানিয়েছেন?

আদালত জানিয়েছে, এই ধরনের ক্ষেত্রে সাধারণত তিনটি পর্যায় থাকে। প্রথম পর্যায়ে দেখা যায় যখন এই ধরনের অপরাধ করার প্রথম একটা পর্যায় থাকে। দ্বিতীয় পর্যায়ে অভিযুক্ত বিষয়টি সংগঠিত করার জন্য প্রস্তুতি নেয়। আর তৃতীয় পর্যায়ে গোটা ঘটনাটি সংগঠিত করার জন্য চূড়ান্ত পদক্ষেপ নেয় ওই অভিযুক্ত। এক্ষেত্রে প্রস্তুতির আগের পর্যায় পর্যন্ত হয়েছিল। ওই মেয়েটি চিৎকার করার পরেই পালিয়ে যায় অভিযুক্ত। 

 

ঘরে বাইরে খবর

Latest News

‘ওকে মিস করব, তবে দেশের জন্য জীবন দেওয়ায় খুশি’, বললেন বাংলার শহিদ জওয়ানের বাবা কিছুদিন আগেই অপারেশন হয়েছে, হাসপাতাল থেকে ফিরে ফের অসুস্থ ঋতাভরী, কী আবার হল? বাস্তবেও তিনি 'সূর্য'! বৃদ্ধ-বৃদ্ধাদের সঙ্গে সময় কাটালেন বিক্রম ১ ওভারে উঠল ৪১ রান, জিততে ১২ বলে দরকার ছিল ৬১, ছক্কার ঝড়ে ম্যাচ জিতল অস্ট্রিয়া যেমন খুশি ভাড়া হাঁকছে বাস, কড়া পদক্ষেপ নিচ্ছে সরকার, প্রয়োজনে চুক্তি বাতিল এই বছর আর DA মামলা শুনবেই না সুপ্রিম কোর্ট, উঠবে ২০২৫ সালে, কবে পরবর্তী শুনানি? শিকাগো বিমানবন্দরে পরমব্রতর সঙ্গে হঠাৎ দেখা ওয়াসিম আক্রমের সঙ্গে! তারপর...? বুমরাহ, কোহলি, রোহিতকে শ্রীলঙ্কায় চান গম্ভীর, হার্দিক নাও পেতে পারেন T20-এর তাজ ফের সালিশি সভায় বর্বরতা, জুতোর মালা পরিয়ে বিবস্ত্র করে ঘোরানো হল যুগলকে জ্যোতিপ্রিয়র শরীর গতিক কেমন? প্রেসিডেন্সি জেল সুপারের কাছে রিপোর্ট চাইল হাইকোর্ট

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.