বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতে প্রথমবার! স্বামী ও স্ত্রী দু'জনের হাতে আছে ৭,৫০০ কোটি টাকার পৃথক কোম্পানি
ফাইল ছবি : অক্সিজো ফিন্যান্সিয়াল সার্ভিসেস (Oxyzo Financial Services)

ভারতে প্রথমবার! স্বামী ও স্ত্রী দু'জনের হাতে আছে ৭,৫০০ কোটি টাকার পৃথক কোম্পানি

ইতিহাস গড়লেন রুচি কালরা ও তাঁর স্বামী আশিস মহাপাত্র। ভারতে এই প্রথম কোনও স্বামী-স্ত্রী উভয়েই এক-একটি করে ইউনিকর্ন সংস্থার সহ-প্রতিষ্ঠাতা।

স্বামী-স্ত্রী দু'জনেই নয়া যুগের । আর উভয়েই চূড়ান্ত সফল, নিজ নিজ ব্যবসায়। পেল ইউনিকর্নের তকমা। ইতিহাস গড়লেন রুচি কালরা ও তাঁর স্বামী আশিস মহাপাত্র। ভারতে এই প্রথম কোনও স্বামী-স্ত্রী উভয়েই এক-একটি করে ইউনিকর্ন সংস্থার (সাড়ে ৭ হাজার কোটি টাকারও বেশি ভ্যালুয়েশন) সহ-প্রতিষ্ঠাতা।

রুচি কালরা

অক্সিজো ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের সহ-প্রতিষ্ঠাতা রুচি কালরা। এটি একটি ডিজিটাল ঋণ প্রদানকারী স্টার্টআপ। বুধবার আলফা ওয়েভ গ্লোবাল, টাইগার গ্লোবাল ম্যানেজমেন্ট, নরওয়েস্ট ভেঞ্চার পার্টনার এবং অন্যান্যদের উদ্যোগে ২০০ মিলিয়ন মার্কিন ডলারের প্রাথমিক ফান্ড রেজিং করে সংস্থা। আর তার ফলে মাত্র ১ বছরেরও কম সময়ে সংস্থার ভ্যালুয়েশন ১ বিলিয়ন মার্কিন ডলার ছুঁয়ে ফেলে। ভারতীয় মুদ্রায় যা প্রায় সাড়ে ৭ হাজার কোটি টাকারও বেশি।

আশিস মহাপাত্র

অন্যদিকে এর ১ বছরেরও কম সময় আগেই, রুচির স্বামী আশিস মহাপাত্রর সংস্থা ইউনিকর্নের মাইলফলক স্পর্শ করে। তাঁর সংস্থার নাম অফবিজনেস। সফটব্যাঙ্ক গ্রুপ কর্পোরেশন এবং অন্যান্যদের বিনিয়োগের ফলে এটি বিলিয়ন ডলার সংস্থায় পরিণত হয়।

OfBusiness ছোট এবং মাঝারি ব্যবসায়গুলিকে ইস্পাত, ডিজেল, খাদ্যশস্য এবং শিল্প রাসায়নিকের মতো বাল্ক কাঁচামাল সরবরাহ করে। আশিস জানান, সফটব্যাঙ্ক এবং অন্যান্যরা গত বছরের এপ্রিলে যখন বিনিয়োগ করেছিল তখন এর মূল্যায়ন $১ বিলিয়ন ছাড়িয়ে গিয়েছিল। ডিসেম্বরে, স্টার্টআপের মূল্যায়ন প্রায় $৫ বিলিয়নে পৌঁছেছে। কারণ সফ্টব্যাঙ্ক এবং অন্যরা এতে আরও অর্থ বিনিয়োগ করেছে। স্বামী-স্ত্রী মিলেই এই সংস্থা চালু করেছিলেন।

দু'জনেই আইআইটিয়ান

রুচি(৩৮) এবং আশিস(৪১) উভয়েই ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির(IIT) প্রাক্তন পড়ুয়া। ম্যাককিনসে অ্যান্ড কোং-এ চাকরি করার সময়ে তাঁদের পরিচয় হয়।

উভয়ের স্টার্টআপই লাভজনক। এমন নতুন সংস্থাগুলির ক্ষেত্রে যা সম্পূর্ণ ব্যাতিক্রমী৷ রুচি অক্সিজোর সিইও এবং মহাপাত্র অফবিজনেস-এর সিইও।

রুচি বলেন, দুটি স্টার্টআপই ভিন্ন অফিস এবং টিম নিয়ে আলাদাভাবে চলে। তবে, তারা একই শিল্পক্ষেত্র, অর্থাত্ উত্পাদন এবং পরিকাঠামোর সাব-কন্ট্রাক্টিংয়ের বাজারে রয়েছে। উভয় সংস্থাই গুরগাঁওয়ে অবস্থিত।

বন্ধ করুন