বাংলা নিউজ > ঘরে বাইরে > এ কী বললেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী, ফের কৃষি আইন ফিরিয়ে আনার ইঙ্গিত?
কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমার (PTI Photo) (PTI)

এ কী বললেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী, ফের কৃষি আইন ফিরিয়ে আনার ইঙ্গিত?

  • শেষ পর্যন্ত সেই আইন বাতিল করতে বাধ্য হয়েছে সরকার। নিজে মুখে সেকথা ঘোষণা করেছিলেন খোদ প্রধানমন্ত্রী।

সবে কিছুটা স্তিমিত হয়েছে কৃষক আন্দোলন। এর মধ্যেই কৃষি আইন ফিরিয়ে আনার ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমার। নাগপুরে তিনদিনের কৃষি প্রদর্শনীর উদ্বোধনে এসেছিলেন তিনি। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, স্বাধীনতার ৭০ বছর পরে মোদীর নেতৃত্বে কৃষি সংস্কার শুরু হয়েছে। কিন্তু কিছু মানুষের তা পছন্দ নয়। আমরা এক পা পিছিয়ে এসেছি। তবে এনিয়ে আমরা হতাশ নই। 

যদি পরিস্থিতি অনুকূলে থাকে তবে আমরা ফের এগিয়ে যাব। কৃষকরা দেশের মেরুদন্ড। তাঁরা শক্তিশালী থাকলে দেশও শক্তিশালী হবে। দেশের অর্থনীতির উন্নতিতে আমি কৃষকদের প্রশংসা করি। যখনই দেশে অর্থনৈতিক সংকট দেখা দেয় তখনই কৃষকরাই এগিয়ে আসেন। এমনকী কোভিডের সময়তেও কৃষকরা বাম্পার ফলন দিয়েছেন।

কিন্তু কৃষকদের এত প্রশংসা করার পরেও তিনি যে ইঙ্গিত দিয়েছেন তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ। আর কেন্দ্রীয় কৃষি মন্ত্রীর এই মন্তব্যের পরে নতুন করে জলঘোলা হতে শুরু করেছে। গত বছরের নভেম্বর মাস থেকে কৃষকরা দিল্লির সীমান্তে আন্দোলনে নেমেছিলেন। বহু জনের মৃত্যুও হয়েছে। কৃষি আইন বাতিল করার দাবিতেই তাঁরা আন্দোলনে নেমেছিলেন। তবে শেষ পর্যন্ত সেই আইন বাতিল করতে বাধ্য হয়েছে সরকার। নিজে মুখে সেকথা ঘোষণা করেছিলেন খোদ প্রধানমন্ত্রী। তারপরেও কেন এই ইঙ্গিত কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর। প্রশ্নটা থেকেই যাচ্ছে। 

 

বন্ধ করুন