বাজেটের ভূয়সী প্রশংসা মোদীর (ছবি সৌজন্য পিটিআই)
বাজেটের ভূয়সী প্রশংসা মোদীর (ছবি সৌজন্য পিটিআই)

Budget 2020: কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে 'দূরদৃষ্টিসম্পন্ন' বাজেট, আশা মোদীর

  • দীর্ঘদিন ধরেই অর্থনীতিবিদরা বলে আসছেন, মানুষের ক্রয়ক্ষমতা হ্রাস পেয়েছে। হাতে টাকার পরিমাণ কমছে। মোদীর মতে, এবারের বাজেটে সেই সমস্যার সুরাহা রয়েছে।

এবারের সাধারণ বাজেটে যে সংস্কারের ঘোষণা করা হয়েছে, সেগুলি অর্থনীতিকে গাড়িকে আরও গতি দেবে। ফলে কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। বাজেটের ভূষসী প্রশংসা করে একথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শনিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন যখন পেশ করছিলেন, তখন মনোযোগ দিয়ে তাঁর শুনছিলেন প্রধানমন্ত্রী। মাঝেমধ্যেই টেবিল চাপড়ে বাহবা দিচ্ছিলেন। পরে সেই বাজেটকে দূরদৃষ্টিসম্পন্ন বলেন তিনি। বাজেটের জন্য অর্থমন্ত্রকের ভূয়সী প্রশংসাও করেন।

আরও পড়ুন : Budget 2020: কোন কোন পণ্যের দাম বাড়ল, কোনগুলির দাম কমল

মোদী বলেন, 'বাজেটে যে সংস্কারগুলির ঘোষণা করা হয়েছে, তা অর্থনীতিকে গতি দেবে। নাগরিকদের ক্ষমতায়ন করবে ও নতুন দশকে অর্থনীতির জন্য দৃঢ় ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। কর্মসংস্থান তৈরির জন্য এবারের বাজেটে চারটি প্রধান ক্ষেত্রে (কৃষি, পরিকাঠামো, বস্ত্র ও প্রযুক্তি) বাড়তি গুরুত্ব আরোপ করা হয়েছে।'

আরও পড়ুন : Budget 2020: বাজেটে পড়ুয়া ও চাকরিপ্রার্থীদের প্রাপ্তি কী, দেখে নিন

দীর্ঘদিন ধরেই অর্থনীতিবিদরা বলে আসছেন, মানুষের ক্রয়ক্ষমতা হ্রাস পেয়েছে। হাতে টাকার পরিমাণ কমছে। মোদীর মতে, এবারের বাজেটে সেই সমস্যার সুরাহা রয়েছে। তিনি বলেন, 'আমার বিশ্বাস, এবারের বাজেট চাহিদা ও খরচ বাড়াবে। তা অর্থব্যবস্থায় নতুন গতি সঞ্চার করবে। দেশের বর্তমান চাহিদা পূরণ করবে এই বাজেট। এই দশকের চাহিদাও পূরণ করবে।'

আরও পড়ুন : Budget 2020: নয়া করনীতিতে LTA, HRA ও 80C-র বিনিয়োগে ছাড় নেই-পুরো তালিকা


বন্ধ করুন