বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2022: ‌‘‌কাদের জন্য এই বাজেট?’‌, নির্মলাকে তীব্র খোঁচা ইয়েচুরির
সীতারাম ইয়েচুরি। (ছবি সৌজন্য পিটিআই)

Budget 2022: ‌‘‌কাদের জন্য এই বাজেট?’‌, নির্মলাকে তীব্র খোঁচা ইয়েচুরির

  • কৃষক থেকে সাধারণ মানুষ এই বাজেটে বঞ্চিত হয়েছেন বলে অভিযোগ তাঁর।

আমজনতার প্রত্যাশা পূরণ হয়নি এই বাজেটে। তা নিয়ে নানা বিতর্ক তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে খোঁচা দিলেন সিপিআইএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। রীতিমতো বাজেট নিয়ে সরব হয়েছেন সীতারাম ইয়েচুরি। কৃষক থেকে সাধারণ মানুষ এই বাজেটে বঞ্চিত হয়েছেন বলে অভিযোগ তাঁর।

ঠিক কী লিখেছেন ইয়েচুরি?‌ এদিন তিনি টুইটে লেখেন, ‘‌কাদের জন্য এই বাজেট? দেশের ৭৫ শতাংশ সম্পদ দেশের ১০ শতাংশ বিত্তবানদের দখলে।’‌ এবার বাণিজ্যিক গ্যাসের দাম খানিকটা কমানো হয়েছে। তাতে সাধারণ মানুষের উপকার হয়নি বলেই মনে করেন ইয়েচুরি। অথচ সাধারণ রান্নার গ্যাস ৯২৬ টাকাই রয়েছে। যা কমবে বলে আশা করেছিলেন সাধারণ মানুষ।

আজ, মঙ্গলবার ২০২২–২৩ অর্থবর্ষের বাজেটে কর্পোরেট কর কমানো হয়েছে। সেখানে সাধারণ মধ্যবিত্তদের কিছু পরিবর্তন হয়নি। এমনকী ব্যক্তিগত আয়করের কাঠামোর পরিবর্তন করা হয়নি। এই প্রসঙ্গেও তোপ দাগেন সীতারাম ইয়েচুরি। অতিমারীর সময় যখন বেকারত্ব, দারিদ্র বেড়ে গিয়েছিল, তখনও যাঁরা মুনাফা করেছে তাঁদের কর কেন বাড়ানো হল না? প্রশ্ন তুলেছেন ইয়েচুরি।

 

এদিন আরও একটি টুইটে বাজেট নিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন সীতারাম ইয়েচুরি। তিনি লিখেছেন, ‘‌এই বাজেট দেশের যুবকদের প্রতি অপরাধ। ২০২২–২৩ অর্থবর্ষ ফসলের ন্যূনতম সহায়ক মূল্য খাতে ২ লাখ ৩৭ লাখ কোটি টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী, যা ২০২০–২১ অর্থবর্ষের থেকে কম। ওই বছরে এই অর্থ ছিল ২.৪৭৮ লাখ কোটি টাকা। কৃষকদের উপর অত্যাচার চলছেই।’‌

বন্ধ করুন