বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2022: ‘‌ডিজিটাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে’‌, ঘোষণা নির্মলার

Budget 2022: ‘‌ডিজিটাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে’‌, ঘোষণা নির্মলার

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। (ছবি সৌজন্যে এএনআই)

এই নিয়ে ২০২২–২৩ অর্থবর্ষের বাজেট পেশ করতে গিয়ে তিনি এই ঘোষণা করেন।

করোনাভাইরাসের জেরে স্কুল–কলেজ বন্ধ ছিল দীর্ঘদিন। তার জেরে ছাত্রছাত্রীদের অনলাইনে পঠনপাঠন চলছিল। এবার এই দিকে তাকিয়ে ডিজিটাল বিশ্ববিদ্যালয় তৈরি করার কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। মঙ্গলবার এই নিয়ে ২০২২–২৩ অর্থবর্ষের বাজেট পেশ করতে গিয়ে তিনি এই ঘোষণা করেন। এমনকী শিক্ষা নিয়ে একাধিক ঘোষণা করেন তিনি।

ঠিক কী ঘোষণা করেছেন তিনি?‌ এদিন নির্মলা সীতারামন বাজেট পেশ করে বলেন, ‘‌অনলাইনে পড়াশোনায় উৎসাহ দিতে ডিজিটাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে। লেহ–তে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় তৈরি করা হবে। দেশে একটি উচ্চশিক্ষা কমিশন গঠন করা হবে। দেশে প্রায় ১০০টি নতুন সৈনিক স্কুল তৈরি করা হবে। আদিবাসী এলাকায় ৭৫৮টি একলব্য স্কুল খোলা হবে।’‌

তবে ডিজিটাল বিশ্ববিদ্যালয় কোথায় খোলা হবে এবং তা কবে হবে তার কোনও সুস্পষ্ট উল্লেখ মেলেনি। ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের অর্থ উচ্চশিক্ষা অনলাইন মাধ্যমে। সেটা কতটা বাস্তবসঙ্গত তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে ২ লক্ষ অঙ্গনওয়াড়ি কেন্দ্রের উন্নয়নের কথা ঘোষণা করেন অর্থমন্ত্রী। একইসঙ্গে তিনি জানান, করোনাভাইরাস আবহে মানসিক স্বাস্থ্যের সমস্যা বৃদ্ধি পেয়েছে। তার জন্য ডিজিটাল স্বাস্থ্য পরিকাঠামোয় জোর দেওয়া হবে। ন্যাশনাল টেলিমেন্টাল হেলথ সেন্টার তৈরি হবে। দেশজুড়ে ২৩টি হেলথ সেন্টার তৈরি হবে।

এদিন তিনি আরও বলেন, ‘‌দেশের ৭৫টি জেলায় ডিজিটাল ব্যাঙ্কিং কেন্দ্র হবে। উত্তর–পূর্বের উন্নয়নে নয়া প্রকল্প আনা হচ্ছে। এছাড়াও করোনাভাইরাসে ছোটদের পড়াশোনার যে বিপুল ক্ষতি হয়েছে সেই ক্ষতি সামলাতে বিশেষ টিভি চ্যানেল আনা হচ্ছে। প্রথম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য এই টিভি চ্যানেলে নানা অনুষ্ঠান দেখানো হবে।’‌

ঘরে বাইরে খবর

Latest News

গুরু পূর্ণিমায় করুন হলুদ দিয়ে এই কাজ, বদলে যাবে জীবন, দূর হবে যে কোনও বাধা আষাঢ় পূর্ণিমায় রাশি অনুসারে করুন এই মন্ত্র জপ, লক্ষ্মীনারায়ণের কৃপায় হবেন সফল 'আমাদের সবথেকে বড় উদ্যোগ...' মেয়ের প্রথম ছবি পোস্ট করেই কী লিখলেন রিচা-আলি? ইনস্টাগ্রামে অর্জুনকে আনফলো থেকে বিচ্ছেদ জল্পনা নিয়ে এবার মুখ খুললেন শ্রীজা 'গণতন্ত্রের জন্যে গুলি খেয়েছি, আর ওরা বলে…', ডেমোক্র্যাটদের পালটা তোপ ট্রাম্পের গুরু পূর্ণিমার দিন করুন এই বিশেষ ব্যবস্থাগুলি, গুরু দোষ থেকে মিলবে মুক্তি প্রকাশ্যে না হলেও মনে মনে আমার মতকেই সমর্থন করেন সুকান্ত, দাবি শুভেন্দু অধিকারীর গম্ভীরের পছন্দেকেই সম্মতি! ৩ বছরের চুক্তিতে নায়ার, যুক্ত হবেন আরও দুই- রিপোর্ট লাথি মেরে বের করে দেওয়ার আগে খেলা ছাড়া উচিত! অবসর প্রসঙ্গে শামিকে বলেছিলেন ধোনি 'সত্যিই অনেকটা সময় লাগে...' হঠাৎ কী নিয়ে এমন লিখলেন ইমন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.