বাংলা নিউজ > ঘরে বাইরে > Union Budget 2024: বাজেট কী, ২০২৪ সালে কেন দুইবার পেশ করা হচ্ছে? জানুন ৮ তথ্য

Union Budget 2024: বাজেট কী, ২০২৪ সালে কেন দুইবার পেশ করা হচ্ছে? জানুন ৮ তথ্য

আসন্ন বাজেট সম্পর্কে গুরুত্বপূর্ণ ৮ তথ্য (Sansad TV)

Union Budget 2024: লোকসভা নির্বাচনের কারণে এ বছর দুবার বাজেট পেশ করা হচ্ছে। গত ১ ফেব্রুয়ারি একটি অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করা হয়েছিল। সংসদের পরবর্তী বাজেট অধিবেশন শুরু হবে ২২ জুলাই থেকে। চলবে ১২ আগস্ট পর্যন্ত।

১৮ তম লোকসভা গঠনের পরে, সকলের চোখ এখন মোদী সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেটের দিকে। সেই মত, আগামী ২২ জুলাই পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আসন্ন আর্থিক বছরের জন্য সরকারের আর্থিক পরিকল্পনা এবং নীতির রূপরেখা দেবে এই আসন্ন বাজেট।

সম্প্রতি, ১৮ তম লোকসভার প্রথম অধিবেশন শেষ হয়েছে। নতুন সদস্যরা শপথ নিয়েছেন। গত ২৭ জুন লোকসভা ও রাজ্যসভার যৌথ অধিবেশনও অনুষ্ঠিত হয়েছিল, যেখানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু উপস্থিত ছিলেন। এদিকে, চলতি বছর অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, বাজেট পেশ করার সঙ্গে সঙ্গে নিজের নামে একটি অনন্য রেকর্ড তৈরি করতে চলেছেন। মোরারজি দেশাইকে পিছনে ফেলে, তিনিই প্রথম অর্থমন্ত্রী হবেন, যিনি টানা সাতটি কেন্দ্রীয় বাজেট পেশ করবেন। উল্লেখ্য, মোরারজি দেশাইকে পিছনে ফেলে টানা ছয়টি বাজেট পেশ করেছিলেন।

বাজেট কী

ভারতীয় সংবিধানের ১১২ অনুচ্ছেদ অনুসারে, এর মাধ্যমে, এক বছরের জন্য সরকার নিজের আনুমানিক প্রাপ্তি এবং ব্যয়ের বিবৃতি দেয় আমজনতাকে। একেই বলে কেন্দ্রীয় বাজেট বা বাজেট কিংবা বার্ষিক আর্থিক বিবৃতি নামেও পরিচিত এটি। এক কথায়, কেন্দ্রীয় বাজেট হল ভারত সরকার কর্তৃক উপস্থাপিত একটি বার্ষিক আর্থিক পরিকল্পনা, আসন্ন অর্থবছরের জন্য এর আয় এবং ব্যয়ের রূপরেখা, যা ১ এপ্রিল থেকে ৩১ মার্চ পর্যন্ত চলে।

জুলাই মাসেই কেন বাজেট পেশ করা হচ্ছে

অর্থমন্ত্রী সাধারণত বছরে একবার কেন্দ্রীয় বাজেট পেশ করেন। তবে লোকসভা নির্বাচনের কারণে এ বছর দু'বার বাজেট পেশ করা হচ্ছে। গত ১ ফেব্রুয়ারি, একটি অন্তর্বর্তী বাজেট পেশ করা হয়েছিল। এবার সরকার গঠনের পর, পূর্ণ কেন্দ্রীয় বাজেট পেশ করা হবে। দীর্ঘদিন ধরে দেশে সাধারণ নির্বাচনের সময় এই নিয়ম চলে আসছে যে লোকসভা নির্বাচনের আগে একটি অন্তর্বর্তী বাজেট পেশ করা হয়, নির্বাচনের ফলাফল ঘোষণার পরে একটি পূর্ণ বাজেট।

কেন্দ্রীয় বাজেট প্রসঙ্গে গুরুত্বপূর্ণ ৮ বিষয়

১) সরকার কর (আয়কর, জিএসটি, ইত্যাদি), ঋণ এবং অন্যান্য উৎস যেমন পাবলিক সেক্টর কোম্পানিগুলি থেকে লভ্যাংশের মাধ্যমে রাজস্ব তৈরি করে। বাজেটে এই বিষয়ে আলোচনা হয়।

২) বাজেটে প্রতিরক্ষা, শিক্ষা, স্বাস্থ্যসেবা, অবকাঠামো এবং ভর্তুকির মতো বিভিন্ন খাতে ব্যয়ের রূপরেখা দেওয়া হয়।

৩) রাজস্ব ঘাটতি নিয়েও বাজেটে কথা ওঠে। সরকার তার আয়ের চেয়ে বেশি ব্যয় করলে, রাজস্ব ঘাটতি দেখা দেয়। সরকার এই ঘাটতি পূরণ করে লোন নিয়ে, বেশি টাকা ছাপিয়ে বা সঞ্চিত তহবিল ব্যবহার করে।

৪) কেন্দ্রীয় বাজেটে, বাজেট বরাদ্দ বলতে বিভিন্ন মন্ত্রণালয় এবং বিভাগকে তাদের নিজ নিজ স্কিম এবং কর্মসূচির জন্য তহবিল বিতরণকে বোঝায়।

৫) দু'টি বাজেট আছে - রাজস্ব বাজেট (প্রতিদিনের ব্যয়) এবং মূলধন বাজেট (দীর্ঘমেয়াদী বিনিয়োগ)।

৬) বাজেটে করা করের পরিবর্তন, প্রয়োজনীয় জিনিসপত্রের দাম এবং সরকারী পরিষেবার জন্য তহবিলের মাধ্যমে নাগরিকদের পকেটে প্রভাব পড়ে।

৭) বিভিন্ন সরকারী বিভাগ এবং স্টেকহোল্ডারদের মধ্যে ধারাবাহিক আলোচনা, সভা এবং পরামর্শের মাধ্যমে বাজেট প্রস্তুত করা হয়।

৮) কেন্দ্রীয় বাজেট দেশের চালনায় গুরুত্বপূর্ণ অধ্যায়। এটি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, উন্নয়ন এবং সামাজিক কল্যাণমূলক উদ্যোগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আসন্ন বাজেটে কী কী উপকার পেতে পারেন

সম্প্রতি নির্মলা সীতারামন ৫৩ তম জিএসটি কাউন্সিলের বৈঠকের সভাপতিত্ব করেছিলেন। জিএসটি সম্পর্কিত অনেকগুলি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছিল সেখানে। জিএসটি শাসনের অধীনে করের হার এবং বিভিন্ন পরিষেবায় বিশেষ ছাড় দেওয়ার জন্য অনেক সুপারিশ করা হয়েছিল। সেই সংক্রান্ত সমস্ত সিদ্ধান্ত এবার আসন্ন বাজেটে পেশ হতে পারে বলে আশা করা হচ্ছে।

ঘরে বাইরে খবর

Latest News

সলমনের হাত ধরে ছবি তুললেন ঐশ্বর্য? কী করে ঘটল এমন কাণ্ড ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ২ জেলায় ভারী বৃষ্টি, সতর্কতা জারি ৭টিতে, তবে সোম থেকে কমবে কোথায় কোথায়? রাহুলের সঙ্গে ফোনে কথা হয়নি কমলার! সব জল্পনা খারিজ করে দেওয়া হল আমেরিকা থেকেই 'ভয়ের জাল ছিঁড়ে যাচ্ছে…'উপনির্বাচনে ইন্ডিয়া জোটের ফল ভালো হতেই লিখলেন রাহুল শাহরুখ-গৌরীর সংসারের রিমোট কন্ট্রোল রয়েছে এঁর হাতে, সুহানার পাশে উনি কে? ধোনির মুখপানে চেয়ে চুপটি করে দাঁড়িয়ে বচ্চন, অমিতাভের ব্যবহারে মুগ্ধ নেটপাড়া Los Angeles Knight Riders বনাম San Francisco Unicorns ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.