বাংলা নিউজ > ঘরে বাইরে > মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স বাড়াতে লোকসভায় বিল পেশ হবে আজ,বিরোধিতায় সরব বিরোধীরা
মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স বাড়াতে বিল পেশ করবে কেন্দ্র (প্রতীকী ছবি)

মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স বাড়াতে লোকসভায় বিল পেশ হবে আজ,বিরোধিতায় সরব বিরোধীরা

  • আজ লোকসভায় বাল্যবিবাহ নিষেধাজ্ঞা (সংশোধনী) বিল, ২০২১ পেশ করবেন কেন্দ্রীয় মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি। 

আজ লোকসভায় বাল্যবিবাহ নিষেধাজ্ঞা (সংশোধনী) বিল, ২০২১ পেশ করবেন কেন্দ্রীয় মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি। বিলে নারীদের বিয়ের বয়স ১৮ বছর থেকে বাড়িয়ে ২১ বছর করার প্রস্তাব দেওয়া হয়েছে। এদিকে এই বিল পেশের বিরোধিতা করেছে বিরোধীরা। তাদের অভিযোগ, বিল পেশের বিষয়টি আগের থেকে তাঁদের জানানো হয়নি। 

গত বছর স্বাধীনতা দিবসের অনুষ্ঠানেই প্রধানমন্ত্রী ইঙ্গিত দিয়েছিলেন যে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স  ১৮ থেকে বাড়িয়ে ২১ বছর করা হবে। সেই অনুযায়ী কেন্দ্রীয় মন্ত্রিসভায় বাল্য বিবাহ নিষেধাজ্ঞা আইন, ২০০৬-এ একটি সংশোধনী আনার বিষয়টি অনুমোদিত হয়। এর আগে নীতি আয়োগের টাস্ক ফোর্স ২০২০ সালের ডিসেম্বরেই মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স বাড়ানোর প্রস্তাব পাঠিয়েছিল কেন্দ্রের কাছে। সেই প্রস্তাবের প্রেক্ষিতেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় এই সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স বাড়ানোর সিদ্ধান্তের বিরোধিতায় সরব হয়েছিলেন দেশের বহু বিরোধী রাজনীতিবিদ।  ঝাড়খন্ডের সংখ্যালঘু উন্নয়ন দফতরের মন্ত্রী হাফিজুল হাসান দাবি করেছিলেন, মেয়েদের বিয়ের বয়স ১৮ থেকে কমিয়ে ১৬ বছর করা উচিৎ। একই দাবি করেন সমাজবাদী পার্টির সাংসদরা। আবু আজমি, শফিকুর রহমান বকর, এসটি হাসানরা এই বিলের বিরোধিতায় বহু বিতর্কিত মন্তব্য করেছেন।  

 

 

বন্ধ করুন