বাংলা নিউজ > ঘরে বাইরে > রামায়ণের হনুমানের কথা ব্যবসায়ীদের মনে করালেন অর্থমন্ত্রী, ভারতেই লক্ষ্মীলাভ!
Mindmine Summit 2022য়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (ANI Photo) (Sanjay Sharma)

রামায়ণের হনুমানের কথা ব্যবসায়ীদের মনে করালেন অর্থমন্ত্রী, ভারতেই লক্ষ্মীলাভ!

  • তিনি বলেন, চিনের বিকল্প হিসাবে নানা আন্তর্জাতিক প্রতিষ্ঠান এখন ভাবছে যাতে ভারতে বিনিয়োগ করা যায়। তাঁর মতে, এখানকার অর্থনৈতিক নানা সুবিধার জন্য এটা তাঁরা চাইছেন। এমনকী চিন থেকে চলে এসে ভারতে বিনিয়োগ করতে চাইছেন একাধিক গ্লোবাল ফার্ম।

রাজীব জয়সওয়াল

দেশের মধ্যে ব্যবসা করার ক্ষেত্রে প্রভূত সম্ভাবনা আছে, এভাবেই স্থানীয় ব্যবসায়ীদের উৎসাহ দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। প্রতিযোগিতামূলক করের হার, উৎপাদনের সঙ্গে যুক্ত থাকা নানা স্কিমের কথাও উল্লেখ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। আর এই সব বিষয়গুলি আন্তর্জাতিক বিনিয়োগকারীদেরও ভারতে বিনিয়োগের ক্ষেত্রে উৎসাহ দিচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

হিরো মাইন্ডমাইন সামিটে অংশ নিয়ে তিনি দেশীয় ব্যবসায়ীদের এভাবেই উৎসাহ দেন। ভারতের উন্নয়নশীল অর্থনীতিতে পুরোমাত্রা অংশ নেওয়ার জন্য তিনি ব্যবসায়ীদের পরামর্শ দেন। প্রসঙ্গত এসবিআইয়ের গবেষণা রিপোর্ট বলছে, ভারত অর্থনীতির সূচকে ব্রিটেনকে টপকে ২০২৯ এর মধ্যে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির জায়গায় পৌঁছতে চাইছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কথায়, দেশের ব্যবসায়ী তথা কর্পোরেট সংস্থার তাদের পূর্ণ সম্ভাবনার ব্যাপারে ভাবার সময় চলে এসেছে। এটা কি হনুমানের মতো? আপনি আপনার নিজের ক্ষমতাকে বিশ্বাস করেন না? রামায়ণের কাহিনিকে সামনে এনে সেই হনুমানের কথা তুলে ধরেন তিনি। যেখানে ভগবান হনুমান জানিয়েছিলেন তাঁর অসীম ক্ষমতার কথা।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, ঠিক সেভাবেই আমি দেশীয় শিল্পের কাছ থেকে জানতে চাইছি তাঁদের দ্বিধা কোথায়?  সেই ২০১৯ সালে অর্থমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর থেকেই শুনে আসছি শিল্প উদ্যোগীরা বুঝতেই পারেন না এটা তাঁদের দ্বারা সম্ভব।

তিনি বলেন, চিনের বিকল্প হিসাবে নানা আন্তর্জাতিক প্রতিষ্ঠান এখন ভাবছে যাতে ভারতে বিনিয়োগ করা যায়। তাঁর মতে, এখানকার অর্থনৈতিক নানা সুবিধার জন্য এটা তাঁরা চাইছেন। এমনকী চিন থেকে চলে এসে ভারতে বিনিয়োগ করতে চাইছেন একাধিক গ্লোবাল ফার্ম। কারণ এখানকার অর্থনীতি আরও বেশি আকর্ষনীয়।ভারতের যুবশক্তিই দেশকে তৃতীয় অর্থনৈতিক সমৃদ্ধশালী দেশ হিসাবে উন্নীত করার দিকে নিয়ে যাবে। আশা প্রকাশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

 

 

বন্ধ করুন